মৃত্যুচেতনা প্রেমেন্দ্র মিত্রের কাব্যে —– গীতশ্রী সিনহা

পরবর্তী এবং শেষ অংশ…

মৃত্যুচেতনা প্রেমেন্দ্র মিত্রের কাব্যে
————————————————
গীতশ্রী সিনহা

প্রেমেন্দ্র মিত্র বিশ্বাস করতেন, স্বপ্ন মৃত্যুহীন না হলে অমৃত লোকে পৌঁছানো যায় না। তাঁর এই ভাবনার ঠিক বিপরীত ছিল কবি বুদ্ধদেব বসুর ভাবনা। কবি বুদ্ধদেব বসু মনে করতেন অন্ধকারই মৃত্যু। বুদ্ধদেব নিজেই বলেছেন সে কথা… ‘ অন্ধকারকেই মৃত্যু নাম দিয়েছি আমরা ‘( ‘ শীত রাত্রির প্রার্থনা ‘ ; শীতের প্রার্থনা, বসন্তের উত্তর ) ‘।প্রেমেন্দ্রের কাছে অন্ধকার হলো জীবনেরই আর একটি রূপ, তাই তিনি অন্ধকারকে জীবনদেবতার সঙ্গে মিলন – মাধ্যম বলে মনে করেন। যাইহোক, স্বপ্ন ও আশা প্রথম থেকেই প্রেমেন্দ্র মিত্রের কবিতায় উজ্জ্বলভাবে প্রতিভাত বলে জীবনানন্দের মতো মৃত্যুর ভাবনার মর্বিডিটি তাঁর কাব্যে ছিল না। ” ধূসর পান্ডুলিপি ” কাব্যগ্রন্থে ‘ মৃত্যুর আগে কবিতাটিতে মৃত্যুভাবনা সম্পর্কে জীবনানন্দের যে মর্বিডিটি দেখা যায় তা প্রেমেন্দ্র মিত্রের কবিতায় সম্পূর্ণভাবে অনুপস্থিত। উপরিউক্ত দৃষ্টান্তের ৭নং উদাহরণ ” সাগর থেকে ফেরা ” ” কাব্যগ্রন্থের ‘ জীবনের গান ‘ কবিতাটিতে এ কারণে লক্ষ্য করা যায় কবি প্রেমেন্দ্র মৃত্যুর মধ্য দিয়েই জীবন প্রত্যাশা করেন।
আসল কথা হলো, মৃত্যুকে অমোঘ জেনেও প্রেমেন্দ্র তাকে জয় করার কথাই বলেছেন। কেননা, প্রেমেন্দ্র গভীরভাবে বিশ্বাস করেন, মৃত্যু ও রমণীকে সমভাবে উপভোগ করা উচিত। কারণ, যৌবন অতিক্রান্ত হলেই মৃত্যুর স্বাদ গ্রহণ কখনোই সম্ভব নয়। মৃত্যুর মধ্যে আসলে কবি প্রেমেন্দ্র সন্ধান পান এক অপূর্ব রোমান্টিকতার। যদিও রবীন্দ্রনাথের অমৃতবাণী যখন আমাদের স্মরণে আসে ” মরিতে না হইলে বাঁচিয়া থাকিবার কোন মর্যাদাই থাকিত না। এখন জগৎসুদ্ধ লোক যা হোক অবজ্ঞা করে, সেও মৃত্যু আছে বলিয়াই জীবনের গৌরবে গৌরবান্বিত।… মৃত্যুই কেবল চিরস্থায়ী, সেইজন্য আমাদের সমস্ত চিরস্থায়ী আশা ও বাসনাকে সেই মৃত্যুর মধ্যেই প্রতিষ্ঠিত করিয়াছি। “(‘ পঞ্চভূত ‘), রবীন্দ্ররচনাবলী ১৪ খন্ড প, সরকার ১৩৬৮ পৃ. ৭০১ – ৭০২)। এ কারণে আমরা রবীন্দ্রনাথের সঙ্গে কবি প্রেমেন্দ্র মিত্রের কিছু সাদৃশ্য বা মিল চোখে পড়লেও, বৈসাদৃশ্য ও অমিলই নজরে পড়ে বেশি। বিশেষ করে বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে প্রেমেন্দ্র নারীকে ভোগবস্তু বলে মনে করেন বলে! রবীন্দ্রনাথের মানসিকতার সঙ্গে কবি প্রেমেন্দ্র মিত্রের কবি – মানসিকতার এখানেই আকাশ – পাতাল ব্যবধান।
পরিশেষে, একটি কথা বলা সঙ্গত হবে, প্রেমেন্দ্র মিত্রের কবিতায় মৃত্যুচেতনা একটা নতুন মাত্রা পেয়েছে। বিশেষ করে ‘ মৃত্যু ও রমণীতে ভেদ নাই ‘ … এ মতবাদ তাঁর কবিতায় দৃঢ়ভাবে উপস্থিতি হওয়ার জন্য এবং একইসঙ্গে জীবনানন্দের মতন মৃত্যুভাবনা সম্পর্কে তাঁর মর্বিডিটি না থাকার জন্য।
সম্পূর্ণ…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *