সম্পাদকীয় কলমে — গীতশ্রী সিনহা

সম্পাদকীয়

আবার একটা সংখ্যা। চিরাচরিত এক ধারাবাহিকতা এবং ঐতিহ্যকে সাথে নিয়ে সমবেত ভাবে মেতে উঠছি নিজেদের তাড়নায়। নিজ স্বত্তায়, নিজ গুণে, নিজ বৈশিষ্ট্যে এক শ্রেষ্ঠতম উপহারের ভাবনা চিন্তা শব্দের নিপুণ বন্ধনে নতুন দিগন্তের প্রেক্ষাপটে নজিরবিহীন উপস্থিতি।
রূপময়তা প্রেক্ষাপটে ছায়া ফেলে পরিবর্তন ঘটায়। অভিজ্ঞতার নানা রঙে সংস্কৃতি একটি স্থানে স্থির হয়ে থাকতে পারে না। তা প্রত্যহ পরিবর্তনের দিকে আঙুল তোলে। সেই কারণে একটি ম্যাগাজিন তার কার্যকর উপস্থিতিতে অনিবার্যভাবে সঞ্চারণশীল।
ম্যাগাজিনের জ্ঞানের পরিধি সীমাবদ্ধ হলে পাঠক সমাজ চিত্র কল্যাণকর হলেও ম্যাগাজিনের মান ক্ষুণ্ণ করে। হয়তো-বা এইভাবে সমৃদ্ধিকে সম্পূর্ণভাবে বিকশিত করতে পারা যায় না। এই অমোঘ সত্যকে অস্বীকার করার মাঝে কোনো গৌরব নেই, থাকেও না।
জাতির কথায় আসি, জাতির পূর্বসূরীদের প্রতি শ্রদ্ধা, ভালোবাসা এবং মূল্যায়নযোগ্য অনুসরণরীতির সব কিছুই যে কল্যাণকর তা কিন্তু নয়। অনেক ক্ষেত্রেই তা হতে পারে অযৌক্তিক, হাস্যকর এবং জ্ঞানের সীমাবদ্ধতার পরিচয়ও। তাই যে-কোনো নির্দিষ্ট দৃষ্টিভঙ্গি তে দিনাজপুর ডেইলি বিনোদন বিভাগীয় লেখা আটকে থাকছে না। জাতির চলমান সংস্কৃতি নিয়ে ভাবনা চিন্তা করা আমাদের কর্তব্য এবং প্রয়োজন নিত্য নতুন উদ্ভাবনক্রিয়া, জ্ঞান – বিজ্ঞানের চর্চা, শিল্প – সাহিত্যের মধ্যে ঋদ্ধতার পথ অবলম্বন। আর এই অবস্থার মধ্যে দিয়েই জাতির বর্তমান জীবন সমৃদ্ধি ফিরে পেতে পারে। এইভাবেই আগামীতে জাতির অবস্থানও সমৃদ্ধি ও বলিষ্ঠতায় উন্নতি লাভ করতে পারে।
আজ আমাদের সাহিত্য সংস্কৃতির সংকটকাল উপস্থিত। নানাভাবে, নানা ঘটনা – দূর্ঘটনায় পাক খাচ্ছে, হচ্ছে ঘূর্ণিত আবর্তিত।
জীবনের নানা সংগ্রামে লিপ্ত মানবসভ্যতা সংস্কৃতি সাহিত্যের প্রাঙ্গণে যোদ্ধা হয়ে ওঠে যখন সে কোনো ম্যাগাজিনের সম্পাদনার কাজ করার সুযোগ পায়। বাস্তবের মাটিতে দাঁড়িয়ে সাহিত্য বেঁচে ছিল, আছে এবং থাকবে।
আজ হয়তো একটু অন্যরকম ভাবে উপস্থিত থাকলাম ! আসলে সব সময় একটা তাড়না কাজ করে চলেছে… গর্বের পথে চলমান একদল সাহিত্য কর্মী হয়ে ওঠার তাড়না।
আবার বলছি, দিনাজপুর ডেইলি বিনোদন বিভাগ আমাদের সকলের সহযোগিতায় এগিয়ে চলেছে, আগামীতেও চলবে ক্রমশ উন্নতির দিকে।
অনেক শুভকামনা শুভেচ্ছা ভালোবাসা অভিনন্দন সকলের জন্য, ফিরে আসছি আগামী সংখ্যায়। নিজেদের মতো করে লেখা জমা দিতে থাকো ।

সম্পাদকীয় কলমে — গীতশ্রী সিনহা।

1 thought on “সম্পাদকীয় কলমে — গীতশ্রী সিনহা

  1. আপনার সম্পাদকীয়তায় দিনাজপুর ডেইলির উত্তোর্তর শ্রীবৃদ্ধি ঘটছে, ভবিষ্যতেও ঘটবে জানি, ভালো থাকুন আর এভাবেই সৃষ্টিকে ঋদ্ধ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *