বালুরঘাট বিমানবন্দর চালুর দাবী দক্ষিণ দিনাজপুর বাসীর, প্রশ্ন উঠছে সুকান্ত – অশোক লাহিড়ীর ভূমিকায়

বালুরঘাট, ২০শে অক্টোবরঃ ৪০ মিনিটে কলকাতা কিম্বা দুই ঘন্টায় দিল্লি কিম্বা তিন ঘন্টায় বেঙ্গালুরু, বালুরঘাট থেকে এই অল্প সময়ে এই যাত্রার কথা ভাবতেই অবিশ্বাস লাগে। কিন্তু বাস্তবে এই ভ্রমন সম্বব যদি বালুরঘাট বিমানবন্দর চালু করতে উদ্যোগ গ্রহন করে সরকার। অথচ দক্ষিণ দিনাজপুর মালদা ও উত্তর দিনাজপুর জেলার একাংশের মানুষকে এই সফর করতে যেতে হয় বাগডোগরা বিমানবন্দরে বিমান ধরতে। বালুরঘাট থেকে যার দুরত্ব ৩০০ কিলোমিটার। অথচ প্রবল সম্ভাবনাময় বালুরঘাট বিমানবন্দর চালুর বিষয় নিয়ে কোন হেলদোল নেই কেন্দ্রীয় বা রাজ্য সরকারের। প্রায় ১২ কোটি টাকা রাজ্য সরকার খরচ করে বিমানবন্দরের রানওয়ে থেকে অন্যান্য পরিকাঠামো গড়ে তুলেও বিমান পরিষেবা চালু নিয়ে নিশ্চুপ কেন্দ্রীয় সরকার। বর্তমানে বালুরঘাট বিমানবন্দরের রানওয়ে প্রায় ১৫০০ মিটার হলেও ১৯০০ থেকে ২০০০ মিটার করবার জন্য প্রয়োজনিয় জমি রয়েছে বিমানবন্দরের হাতে। যদিও বর্তমানে এই বিমানবন্দর থেকে ATR 72 জাতীয় ৬০ থেকে ৭০ আসনের বিমান খুব সহজেই ওঠা নামা করতে পারবে বালুরঘাট বিমানবন্দর থেকে।

বালুরঘাট বিমানবন্দর চালু হলে এই জেলার যোগাযোগ ব্যাবস্থার উন্নতি ঘটবে শুধু তাই নয়, এই জেলার স্বাস্থ্য শিক্ষা সহ অর্থনৈতিক সামাজিক উন্নয়নে অভুতপূর্ব ভূমিকা রাখবে। পাশাপাশি বিমান পরিষেবা ভালো হলে হিলি হয়ে বাংলাদেশ থেকে আসা যাত্রী সেবা উন্নতি ঘটবে বাড়বে যাত্রী সংখ্যাও। শুধু মাত্র বালুরঘাট থেকে বিমান কিম্বা ট্রেন পরিষেবা ভালো না হবার কারনে ক্রমেই কমছে যাত্রী সংখ্যা। ফলে অধিকাংশ যাত্রী শিলিগুড়ি কিম্বা কলকাতা হয়ে যেতে আগ্রহী হচ্ছে। এছাড়াও রাধিকাপুর যাত্রী সেবা খুলে গেলে হিলি শুধু মাত্র পরিকাঠামোর অভাবে পড়তে চলেছে বড়সরো চ্যালেঞ্জ এর মুখে।

তাই আগামী লোকসভা নির্বাচনের আগেই এই জেলার বিমানবন্দর চালুর দাবী করছে এই জেলার মানুষরা। তবে বিমানবন্দর চালু আসন্ন লোকসভা নির্বাচনে বড় ইসু বলেই মনে করছে এলাকার মানুষরা। তাই সব রাজনৈতিক দল বিশেষ করে বিজেপির কাছে বিমানবন্দর চালু একটা বড় চ্যালেঞ্জ। কারণ বর্তমানে বিজেপির দক্ষলেই রয়েছে বালুরঘাট লোকসভা ও বিধানসভার সিট। তাই বিজেপির রাজ্য সভাপতি তথা সাংসদ সুকান্ত মজুমদার থেকে বিধায়ক অশোক লাহিড়ী সবার কাছেই চ্যালেঞ্জ বিমানবন্দর চালু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *