সুচেতার রান্নাঘর

সুচেতার রান্নাঘর

সুচেতার রান্নাঘরে সবাই কে স্বাগত …আজ দেড় বছর ঘরে থেকে থেকে অনেক কে র ই ওজন বেশ বেড়েছে۔۔বিশেষ করে যারা ঘরে বসে ল্যাপটপের সামনে কাজ করছেন ۔۔বন্ধুদের সাথে কিছু দিন ধরে এই নিয়ে ই আলোচনা চলছে ۔۔তাই আজ একটু হালকা থাকার মতন কয়েকটা ডিশ বলছি ۔۔۔সব গুলোই ওটস দিয়ে ۔۔জলখাবার টা চেষ্টা করুন রুটি পরোটা বা লুচি ব্রেড না খেয়ে ওটস ছিড়েঁ মুড়ি বেশি খেতে ۔۔অনেক উপকার পাবেন ۔۔

1/ ওটস স্মুদি ( smoothie)গরমকালে খুব ভালো জলখাবার )

মিক্সার গ্রাইন্ডার এ দুধ ওটস সাথে একটা গোটা কলা বা আপেল বা আম টুকরো করে দিয়ে গ্রাইন্ড করে বানিয়ে ফেলুন এক গ্লাস smoothie…চিনি দেবেন না ۔۔খেতে পারলে দুই গ্লাস ও খেতে পারেন

2 খিচুড়ি
খোলাতে ভেজে নিন কিছুক্ষন এককাপ ওটস ۔۔۔ঠান্ডা করুন ۔۔কড়াই তে তেল দিন সামান্য ۔۔খুব টুকরো করা সবজি যেমন পেঁয়াজ ,ক্যাপসিকাম ۔গাজর ۔মটরশুটি ۔বরবটি নরম হওয়া পর্যন্ত ভাজুন ۔۔হলুদ ۔কাঁচালঙ্কা আদা কুচো দিয়ে জল ঢেলে দিন۔ ۔۔ভালো সেদ্ধ হলে ওটস টা দিন ۔۔তিন চার মিনিট এ ওটস সেদ্ধ হয়ে যায় ۔۔নামিয়ে পরিবেশন করুন ۔۔ইচ্ছা হলে টেস্ট অনুযায়ী মশলা ব্যবহার করতে পারেন ۔۔যেমন চাইনিস বা পাস্তা মশলা ۔۔

৩ ধোসা বা চিলা ( এটা আমি বাড়িতে প্রায় ই বানাই )
মিক্সার গ্রাইন্ডার এ দুই কাপ ওটস এক কাপ সুজি ,কুচো পেঁয়াজ ,(রসুন কুচো ইচ্ছা হলে )۔۔ক্যাপসিকাম কুচো ,টমেটো কুচো ,ধোনে পাতা ۔কাঁচা লঙ্কা ۔,আদা কুচি ,নুন পরিনাম মতন ۔ঘরে টক দই থাকলে দুই চামচ বা লেবুর রস ۔এক চিমটে খাবার সোডা ۔۔ভালো করে পরিমান মতন জল দিয়ে ব্যাটার করুন ۔۔ তাওয়া ভালো গরম হলে তেল দিয়ে এক হাতা করে ব্যাটার ঢেলে দিন ۔۔এক সাইড ভালো করে ভাজা হলে উল্টে দিন ۔۔চিলা রেডি ۔۔

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *