সম্পাদকীয় কলমে গীতশ্রী সিনহা

সম্পাদকীয়

এমন একটা সময়ের পথ ধরে চলছি আমরা… প্রস্তুত ছিলাম না। মেনে নিতে হয় অপ্রত্যাশিত এই পরিবর্তন। গোছানো, পরিচিত জগৎ হয়ে ওঠে অগোছালো, অপরিচিত।
জীবনের এই নতুন অবস্থা যেমনই হোক,পরিস্থিতিকে ভালোবাসতে হবে। অনেকেই অবসাদ বা একাকিত্বের যন্ত্রণায় ভুগছি।
একাকিত্ব দিনের আলোর মতো কিছু সময় ক্ষয় করে রাতের বাতাস কে সুন্দর করে তোলে। একাকিত্ব সৃষ্টির অনুপ্রেরণা। শুরু ও শেষ একার যাত্রা পথ। আমরা বুঝি, জীবনের সবচেয়ে একাকিত্বের মুহূর্ত তখনই যখন কেউ চোখের সামনে সম্পূর্ণ পৃথিবীটাকে দূরে সরে যেতে দেখে , অথচ তাকিয়ে থাকা ছাড়া কিছু করার নেই ! কখনোবা নিজেকে সরিয়ে নিয়ে একাকী অবস্থান করা উচিত, নিজেকে বিচার করা, অনুভব করা, নিজের প্রশংসা নিজেকেই করতে হবে… ভালোবাসতে হবে নিজেকে নিজের মতো করে। খুশি থাকতে হবে নিজের সাথে নিজেকে নিয়ে। আমরা নিজেকে যতটা খুশি করতে পারবো অন্য কেউ নিশ্চয়ই পারবে না ! একাকিত্ব একটি আশীর্বাদ, তখন পর্যন্ত একজন মানুষ নিজেকে আবিষ্কার করতে পারে না যতক্ষণ সে একদম একা না হয়ে যায়। একাকিত্ব পছন্দ না করলে সে কখনো আবিষ্কারের সুযোগ পাবে না।
একাকিত্বের সঙ্গের অভাব নয় বরং এটি অভিপ্রায়ের অভাব।
আমরা যতই ক্ষমতাধর হই আমরা ততই একা থাকতে অভ্যস্থ হতে শিখি। সব মহান এবং মূল্যবান জিনিস একা উপলব্ধি করতে হয়। আমার মনে হয়, পৃথিবীর সবচেয়ে শক্তিশালী মানুষ সে, যে সবচেয়ে একা বাঁচতে পারে।
লকডাউন ফিরিয়ে দেবে পুরনো নিজস্বতা… পরিচিত ব্যস্ততম সকাল – সন্ধ্যা, ধূলো মাখা ট্রাফিকের চেনা মুখ। সময় পিছনে ফেলে আড্ডা চায়ের কাপে তুমুল তুফান…কবিতা ক্যাফেতে হবে তর্কের লড়াই… নিষেধের দরজায় ঠকঠক প্রতিদিন।

অল্প একটু কাজের কথায় ফিরি, দিনাজপুর ডেইলি ওয়েবসাইট ম্যাগাজিন বিনোদন বিভাগীয় পোস্ট যেদিন প্রকাশিত হয় আমি গীতশ্রী সিনহা, প্রত্যেকের WhatsApp এ ব্যক্তিগত ভাবে জানিয়ে দিচ্ছি প্রথম সংখ্যা থেকে আজও, এর পর কেউ যদি দুদিন বা আরও পরে শেয়ার করে, আমি আবার দিতে বাধ্য নই। নিজেদের দায়িত্বে শেয়ার করে নিও প্লিজ। এমনও হতে পারে ফেসবুক ওয়ালে শেয়ার না করে তোমাদের WhatsApp এ দিতে পারি। কিন্তু দুটো দাওয়া আমার পক্ষে সম্ভব হচ্ছে না। তারজন্য ক্ষমাপ্রার্থী আমি। ব্যস্ততা একটু বেড়েছে।
সন্মানিত পাঠকবর্গ এবং কবিদের প্রতি অপার শুভেচ্ছা ভালোবাসা সবসময়ের জন্য। তোমাদের ছাড়া এই কর্মযজ্ঞ সম্ভব ছিল না।
সবাই ভালো থেকো। ভালোবাসায় থেকো।

সম্পাদকীয় কলমে গীতশ্রী সিনহা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *