সুচেতার রান্নাঘর

সুচেতার রান্নাঘর
সুচেতার রান্নাঘরে সকল কে স্বাগত ۔۔۔আজকের রান্না সেউ ঊষাল ۔۔۔এই ডিশ একমাত্র গুজরাটের বরোদা শহরেই বিখ্যাত ۔۔সব শহরেরই কিছু না কিছু স্পেশাল খাবার থাকে ۔۔ঠিক সেই রকম মহাকালির সেউ ঊষাল বোরোদার মানুষের মুখে মুখে ফেরে ۔۔অনেকটাই আমাদের বাঙালিদের ঘুগনীর মতন ۔۔তবে খাওয়া হয় একটু অন্যভাবে ۔۔
বানাতে যা যা লাগছে


1/ মটর হলুদ কিংবা সবুজ ۔۔
2 পেঁয়াজ রসুন আদা টমেটো
3/ ছবি তে যেমন আছে ঠিক ওই রকম মোটা সেউ
4 তেঁতুলের খেজুরে শুকনো লংকার মিস্টি চাটনি
5 ধনেপাতার চাটনি
6 পাও বা ব্রেড
ঘুগনীর জন্য আগের দিন রাত থেকে মটর জলে ভিজতে দিন ۔۔পরদিন মটর কুকারে সেদ্ধ করুন ۔۔রসুনবাটা আদা বাটা টমেটো বাটা রেডি করুন ۔۔পেঁয়াজ ও বাটা বা কুচিয়ে নিন ۔কড়াই এ সাদা তেল ঢালুন۔۔ তেল একটু বেশি ই লাগে ۔তেল গরম হলে পেঁয়াজ ۔۔রসুনবাটা ۔۔আদা বাটা এক এক করে তেলে দিতে থাকুন۔۔ নাড়তে নাড়তে তেল বেরিয়ে আসলে টমেটো ঢালুন ۔۔۔নুন ۔۔মিস্টি পরিমান মতন টেস্ট করে দিন ۔۔বাড়ির স্বাদ অনুযায়ী ۔۔হুলুদ গুঁড়ো ۔۔শুকনো লঙ্কা গুঁড়ো ۔۔কাশ্মীরি লঙ্কাগুঁড়ো হলে একটু বেশি দিন ۔۔সুন্দর রং হবে ۔۔۔শেষ এ গরমমশলা দিন ۔۔মশলা ভালো ভাবে কষা হলে অনেকটা জল ঢালুন ۔۔এই ডিশ মাখা মাখা ঘুঘনি হবে না ۔۔۔বেশ ঝোল থাকবে ۔۔তেল ঝোল এর উপরে ভাসবে ۔۔গরম গরম খান

খাবার সময় অন্য দুটো পাত্রে কুচো পেয়াঁজ আর মোটা সেউ নিন ۔۔ঊষাল পাত্রে পরিবেশন করে সেউ ছড়িয়ে দিন ۔۔কুচো পেঁয়াজ ছড়িয়ে দিন ۔۔চাটনি দিন সামান্য স্বাদ অনুযায়ী ۔۔সাথে পাও মাখন দিয়ে গরম গরম তাওয়া তে ভেজে নিন ۔۔۔

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *