বৃক্ষ রোপনের মধ্যে দিয়ে রজত জয়ন্তী বর্ষ পালন করলো শিল্পী মঞ্চ

২৫শে আগষ্ট, বালুরঘাটঃ আজ বৃক্ষ রোপনের মধ্যে দিয়ে রজত জয়ন্তী বর্ষকে স্মরনীয় করে রাখতে বছর ভর এক গুচ্ছ সাংষ্কৃতিক ও সামাজিক অনুষ্ঠান পালন করতে চলেছে বালুরঘাটের সঙ্গীত চর্চা জগতে খ্যাতনামা সংগঠন শিল্পী মঞ্চ।

রবিবার এক সাংবাদিক বৈঠকে শিল্পী মঞ্চের তরফে বছর ভর ক্যালেন্ডার করে ২৫শে আগষ্ট দিনটিকে বেছে নিয়ে তাদের এক গুচ্ছ অনুষ্ঠানের কথা ঘোষনা করেন সম্পাদক দেবাশীষ খাঁ। ১৯৯৫ সালে ১২ মে জেলায় নতুন প্রতিভা অন্বেষনের পাশাপাশি সামাজিক কাজ করার অঙ্গীকারের মধ্যে দিয়ে শিল্পী মঞ্চের পথ চলা শুরু। প্রথমে ধাপে ধাপে নজরুল, রবীন্দ্র ও সাম্প্রতিক সঙ্গীত  চর্চা দিয়ে শুরু হলেও পরের দিকে ছোটদের কথা মাথায় রেখে এর সাথে অন্তর্ভুক্তি করা হয় শিশু দিবস। জেলায় সঙ্গীত চর্চা ও প্রতিভা অন্বেষনের জন্য আধুনিক প্রযুক্তি ব্যবহারের সাহায্যে রের্কড করে তা কলকাতায় খ্যাতনামা বিচারকদের কাছে পাঠিয়ে জেলার প্রতিভা তুলে আনার কাজে তাদের শিল্পী মঞ্চ আজও জেলার এপ্রান্ত থেকে অন্যপ্রান্তে কাজ করে চলেছে বলে তিনি জানান।

দেবাশীষ খাঁ আরও জানান সেই কাজকে এগিয়ে নিয়ে যাওয়ার পাশাপাশি জেলাবাসিদের কাছে তাদের শিল্পীমঞ্চের রজত জয়ন্তী বর্ষকে স্মরনীয় করে রাখতে তারা ২০১৯ এর ২৫ আগষ্ট বৃক্ষ রোপনের মধ্যে দিয়ে আজকের এই দিনটি থেকে ২০২০ এর ২৫ জুলাই পর্যন্ত ক্যালেন্ডারের প্রত্যেক মাসের ২৫ তারিখ টিকে বেছে নিয়ে বছর ভর এক গুচ্ছ সাংষ্কৃতিক ও সামাজিক অনুষ্ঠান করতে চলেছি। যা আগে জেলার মানুষের কাছে অনেকটাই নতুনত্বের দাবি রাখবে। বিশেষ করে শিল্পী মঞ্চের সব সদস্য ও সঙ্গীত ও নাট্য চর্চার সাথে যুক্ত বেশ কিছু মানুষ মিলে আমরা আমাদের এই শিল্পী মঞ্চের রজত জয়ন্তী বর্ষকে স্মরনীর করে রাখতে ২৫ নভেম্বর ১৯ নিজেদের মরনোত্তর চক্ষুদানের মত সামাজিক ও মানবিক অঙ্গীকারে অবদ্ধ হতে চলেছি। যা অন্যদের প্রেরনা জোগাবে বলেই আমাদের আশা। এছাড়াও ২০২০ সালের ২৫ জানুয়ারী কলকাতার নামী নাট্য গোষ্টীকে নিয়ে এসে নাট্য উৎসব করতে চলেছি। পাশাপাশি সঙ্গীত  নিয়ে ঐক্যতা, মুর্ছনা স্বর্নালী সন্ধ্যার মত চর্চার অনুষ্ঠান গুলি আমরা চালিয়ে শিল্পী মঞ্চের রজত জয়ন্তী বর্ষকে স্মরনীয় করে রাখতে চাই বলে তিনি সাংবাদিক বৈঠকে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *