বালুরঘাট হিলি রেলপ্রকল্পে বাজেটে বরাদ্দ হলো ২১০ কোটি টাকা, সঙ্গে একলাখি বালুরঘাট রেলপথ উন্নয়নে উদ্যোগ রেলের

০৩ ফেব্রুয়ারী, দিল্লিঃ গত ১লা ফেব্রুয়ারী কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেশ করলেন ২০২৪-২৫ অর্থবর্ষে কেন্দ্রীয় বাজেট। যেখানে বালুরঘাট হিলি রেলপ্রকল্পে বাজেটে বরাদ্দ হলো ২১০ কোটি টাকা, সঙ্গে একলাখি বালুরঘাট রেলপথ উন্নয়নে অর্থ বরাদ্দ করেছে রেল। ইতিমধ্যে বালুরঘাট হিলি নতুন রেল প্রকল্পের জমি অধিগ্রহণ করবার জন্য ২৯৮ কোটি টাকা রাজ্য সরকারের হাতে তুলে দেবার পাশাপাশি ৫০ কোটি টাকা ব্যায়ে ৫টি ব্রিজের অবশিষ্টাংশ নির্মানের কাজ শুরু করেছে রেল। এবার আরও ২১০ কোটি টাকা বরাদ্দ করে বালুরঘাট হিলি রেলপথ দ্রুত নির্মানে গতি এনে চলতি বছরেই কাজ সম্পূর্ণ করতে চাইছে রেল। চলতি মাসেই জমি হাতে পেলে বালুরঘাট হিলি প্রকল্পে মাটির কাজ শুরু করতে চাইছে রেল।

পাশাপাশি বালুরঘাট হিলি রেলপথে দ্রুত আরো গতি আনতে মল্লিকপুর, মালঞ্চা ও দৌলতপুর স্টেশনকে ডি থেকে বি ক্যাটাগরিতে উন্নতি করবার দাবিকে গুরুত্ব দিয়ে দেখছে রেল। পাশাপাশি বালুরঘাট স্টেশনে আরও একটি লাইন ও প্লাটফর্ম তৈরীর কাজ চলতি মাসেই শেষ করতে চাই রেল, যার জন্য সিগনাল উন্নতি করবার টেন্ডার ডেকেছে রেল।

সম্ভবত মার্চ মাসেই বালুরঘাট থেকে চালু হতে পারে বালুরঘাট গুয়াহাটি ও বালুরঘাট দিল্লি ট্রেন পরিষেবা। পাশাপাশি বালুরঘাট থেকে মালদা ও বালুরঘাট থেকে কাটিহার ইমু ট্রেন পরিষেবা চালু করার দাবিকেও বিবেচনা করছে রেল। সাংসদ সুকান্ত মজুমদার বলেন বালুরঘাট লোকসভা কেন্দ্রে রেল পরিষেবা উন্নত করতে তিনি যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তার অনেকাংশেই সম্পূর্ণ করতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন, খুব দ্রুত বালুরঘাট সহ জেলার অন্যান্য অঞ্চলের রেল পরিকাঠামো বৃদ্ধি পাবে। বালুরঘাট হিলি রেল প্রকল্পের কাজ রেল চাইলেও রাজ্য সরকারের জন্য ধিরে চলছে জমি অধিগ্রহণ। রেল চাই চলতি বছরের মধ্যে এই প্রকল্প বাস্তবে রূপ পাক, তাই এবারের রেল বাজেটে ২১০ কোটি টাকা বরাদ্দ করেছে রেল।

একলাখি বালুরঘাট রেল উন্নয়ন ও রেলযাত্রী সমাজ কল্যাণ সমিতির চেয়ারম্যান স্মৃতিশ্বর রায় আমাদের জানান দীর্ঘ আন্দোলনের পরে একে একে সাফল্যের মুখ দেখছে এই জেলার মানুষ। দীর্ঘ দিন অবহেলায় কেটেছে এই জেলার রেল প্রকল্পের কাজ, কেন্দ্রীয় সরকার বর্তমানে মুখ তুলে তাকিয়েছে তাই ধন্যবাদ জানাই প্রধানমন্ত্রী, রেলমন্ত্রী ও বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদারকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *