সম্পাদকীয় কলমে কিছু কথা ✒️✒️ গীতশ্রী সিনহা

সম্পাদকীয়

কিছু কথা
————-
“লেখা কোথায় ছাপা হবে ?
ওহ ! অনলাইন পত্রিকা ?? সে ঠিক আছে , দেবো লেখা , কিন্তু ছাপা পত্রিকার ব্যাপারই আলাদা !”

এ এক খুব পরিচিত কথা ۔۔۔যেটা প্রায়শয়ই শুনতে হয় আমাদের , বিশেষ করে আমরা যারা কোনো প্রতিষ্ঠানের সাথে যুক্ত ! ছাপা পত্রিকা নাকি অনলাইন পত্রিকা ۔۔۔এই নিয়ে বিতর্ক , তর্ক , পক্ষ ,বিপক্ষ কিম্বা সো কলড ফুটেজ বা পাবলিসিটি ۔۔চলছে এবং চলবেও ! সেই নিয়ে আমি কিছু বলবো না কারণ আমার মনে হয় , এটা যার যার ব্যক্তিগত মত এবং তার নিজস্ব দৃষ্টিভঙ্গি , কিন্তু আজ আমি এই বিষয়ে কয়েকটা কথা বা বলা ভালো কিছু facts তুলে ধরতে চাই আপনাদের সামনে !

প্রথমে যে কথাটা দিয়ে শুরু করেছিলাম আমি , বলা ভালো যে অভিযোগ দিয়ে শুরু করেছিলাম ۔۔۔এটা আমাকেও বহুবার শুনতে হয়েছে এবং বেশ কিছু কবি এবং লেখকের কাছ থেকে !
এই বিষয়ে আজ খোলামেলা ভাবেই আমি আপনাদের সাথে কয়েকটা কথা বলতে চাই ۔۔۔۔

১ /- প্রথমত ۔۔۔ছাপা পত্রিকায় লেখা নাকি অনলাইন পত্রিকায় লেখা ۔۔কোনটা বেশী গুরুত্বপূর্ণ ?
ছাপা পত্রিকার অবশ্যই একটা আলাদা বৈশিষ্ট এবং ঐতিহ্য আছে , সে বিষয়ে কোনো সন্দেহই নেই ! বইয়ের গন্ধ , পূজোবার্ষিকী , শুকতারা , দেশ ۔۔۔এগুলোর একটা আলাদা জায়গা অবশ্যই আছে আমাদের জীবনে ! কিন্তু বলুন তো আজকাল কজন পাঠক বই কিনে পড়ে ? বিশেষ করে করোনা পরবর্তী পরিস্থিতিতে, যখন স্কুলের পঠনপাঠন পর্যন্ত অনলাইন ভিত্তিক হয়ে গ্যাছে , সেই জায়গা থেকে কতজন আমরা বই কিনে পড়ি ? পূজোবার্ষিকীগুলোর পর্যন্ত pdf আকারে পাওয়া যাচ্ছে , আর তাই যখন একটা ২০০ /۔ টাকার রিচার্জের বদলে আমরা সমস্ত পত্রিকা পড়তে পারছি , তখন এক একটা পত্রিকা ২০০/- কিম্বা আরও বেশী দাম দিয়ে কতজন কিনবে ?
আমরা কিন্তু সবার আগে নিজেদের পকেটের কথাই ভাবি !

২/- ছাপা পত্রিকা খুব সিরিয়াস একটা বিষয় , অনলাইন মানেই গোঁজামিল !
এটা আরেকটা হাস্যকর অভিযোগ ! তবে বিশ্বাস করুন আমার একটুও হাসি পাচ্ছে না , কারণ আমি নিজে জানি আসল সত্যটা ঠিক কী ! একটা ছাপা পত্রিকা ছাপাতে গেলে , আমরা নির্ভর করি DTP operator এবং প্রকাশকের ওপর ! সে ক্ষেত্রে ভুলত্রুটি হলে , খুব অনায়েসেই তাদের ওপর দোষ চাপিয়ে আমরা দায় এড়িয়ে যাই !
কিন্তু অনলাইন পত্রিকার ক্ষেত্রে কিন্তু এই দায় এড়ানোর জায়গাটাই নেই , কারণ লেখা জমা নেওয়া থেকে শুরু করে , লেখা বাছাই , প্রুফ চেক , সাজানো এবং প্রকাশ ۔۔সেটা কিন্তু একজন সম্পাদককেই করতে হয় আর যদি কোনো ভুল হয় , তার সম্পূর্ণ দায়িত্ব তার ঘাড়ে এসেই পড়ে ! কারণ আমরা এটা বিশ্বাস করতেই শিখেছি ۔۔۔সম্পাদক তো ভুল করতে পারে না !
কিন্তু বন্ধুরা ۔۔۔সেও কিন্তু মানুষ ! তাই না কি ?

৩/- ছাপা পত্রিকা সংগ্রহে থেকে যায় ۔۔۔۔
সত্যিই কি তাই ??
ভেবে বলুন তো আপনার সংগ্রহে ঠিক কতগুলো পত্রিকা আছে ?? যদি থেকে থাকে , তাহলে আপনি সত্যিই খুব যত্নশীল একজন মানুষ ! কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই কিন্তু সেটা সম্ভব হয়না ! বেশিরভাগ মানুষই লেখা দিয়ে , পত্রিকা সংগ্রহই করেননা এবং সেই অভিজ্ঞতা আমার নিজেরই আছে ! আর যারা সংগ্রহ করেন , তারা শুধু নিজের লেখা আর প্রচ্ছদ দিয়ে একটা সেলফি তুলে ফেসবুকে পোস্ট ۔۔ব্যাস ! এইটুকুই ! তারপর কিন্তু সেই পত্রিকার আর হদিশও পাওয়া যায়না !
অপরদিকে অনলাইন পত্রিকা কিন্তু আজীবন পত্রিকার website এ এবং আপনার wall এ থেকে যাবে ! এটা হারানোর কোনো জায়গা নেই !

৪/- Status Symbol —- সত্যিই তাই ?? তাই যদি হতো , তাহলে বিশিষ্ট কবি , সাহিত্যিক কিম্বা পত্রিকাগুলো অনলাইনের ওপর নির্ভর করতো কি ?

৫/- বইমেলা বা পত্রিকা প্রকাশ অনুষ্ঠান ۔۔এই নিয়ে নতুন আর কি বলি বলুন তো ! পত্রিকা প্রকাশ অনুষ্ঠান কিম্বা বইমেলা ۔۔۔এই সব জায়গায় কতটা সাহিত্য চর্চা হয় ? আমরা ভদ্রতার খাতিরে একে অপরের বই কিনি কিম্বা অনুষ্ঠানে যাই , ( ওই গিভ এন্ড টেক পলিসি ) ۔۔কিন্তু সে ক্ষেত্রে সত্যিই কি বাড়ি ফিরে বইগুলো এক কোণায় ফেলে রাখি না ? এমন পরিস্থিতিতে সাহিত্যের কতটা উন্নতি সম্ভব ۔۔সেই প্রশ্ন কিন্তু থেকেই যায় !

৬/- পরিবেশ۔۔ আমরা প্রত্যেকেই প্রায় কম বেশী সমাজ এবং পরিবেশ সচেতন ! সেই জায়গা থেকে একটা ছাপা পত্রিকার জন্য যে পরিমাণ কাগজ ব্যবহার করা হয় , ভেবে দেখুন তো ۔۔কতগুলো গাছ কাটা হলো ? এটাতে কি প্রকৃতি ধ্বংস হচ্ছে না ? আর এর জন্য কি আমিও দায়ী নই ? অনলাইন পত্রিকার ক্ষেত্রে কিন্তু এটার কোনো সম্ভাবনাই থাকে না !

৭/- কোরোনা মহামারী পরিস্থিতিতে মানুষের জীবন অনেকটাই পাল্টে গ্যাছে , আর লিটিল ম্যাগাজিনগুলোও টাকা পয়সার জন্য জেরবার ! একটা ছাপা পত্রিকা ছাপাতে গেলে , যে পরিমাণ অর্থ খরচ হয় , সেটা কি সত্যিই এই বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে খুব সহজে পাওয়া যায় ?

সর্বশেষে একটাই কথা বলি ۔۔۔সময় পরিবর্তনশীল এবং সময়ের সাথে সাথে মানব সভ্যতারও বিবর্তন ঘটেছে ! আগে লেখা হতো পাথরে , তারপর এলো ছাপা অক্ষর ! ভাবুন তো একটু ۔۔যদি , সেই সময়ে মানুষ ভাবতো যে পাথরে কিম্বা গাছের পাতায় লেখাই ঠিক আছে , তাহলে ছাপা পত্রিকা কোথায় পেতাম আমরা ? ঠিক তেমন করেই ۔۔এখন পুরো পৃথিবীটাই অনলাইন ভিত্তিক , আর সেই জায়গা থেকে অনলাইন পত্রিকার গ্রহণযোগ্যতা নিয়ে কেন এতো প্রশ্ন ?

আরও একটা কথা ۔۔۔একটা অনলাইন পত্রিকা প্রকাশ করতে , যে পরিমাণ সময় এবং পরিশ্রম , আমাদের দিতে হয় , সেই তুলনায় ছাপা পত্রিকার জন্য পরিশ্রম কিন্তু অনেক কম !
একজন সম্পাদককে , তার নিজের সময়টুকুও পত্রিকার জন্য ব্যয় করতে হয় ۔۔সেই সময়টাতে কিন্তু তিনি , নিজের লেখা বা নিজের পড়াশোনার জন্য অনায়েসেই দিতে পারতেন ! আর সবটাই করা হয় ۔۔সম্পূর্ণ বিনা মূল্যে ! এর থেকে প্রাপ্তি বলতে ۔۔۔পাঠকের ভালোলাগাটুকুই !

ছাপা পত্রিকার জাঁকজমক আছে কিন্তু অনলাইন পত্রিকার আবেগ আছে এবং আমার বিশ্বাস এই অনলাইন পত্রিকাগুলোই কিন্তু আগামীদিনে সাহিত্যের দিশারী হয়ে উঠবে !

ছাপা পত্রিকা অবশ্যই থাকবে কিন্তু তার সাথে অনলাইন পত্রিকাগুলোই একমাত্র পারে লিটিল ম্যাগাজিন এবং সাহিত্যকে বাঁচাতে !

আজ অনেক কথাই বললাম , জানি না ۔۔এতোটা যোগ্যতা আছে কিনা আমার ! কিন্তু বিশ্বাস করুন , এগুলো সম্পূর্ণ আমার ব্যক্তিগত অভিজ্ঞতা , এবং শুধু মাত্র একজন সাহিত্য কর্মী হিসেবে বর্তমান পরিস্থিতিকে তুলে ধরার চেষ্টা , কারণ আমি মনে করি ۔۔۔দায় কিন্তু আমারও আছে !
আমি একটাই কথা বলবো ۔۔۔
প্রতিযোগিতা না , সাহিত্যই হোক আমাদের লক্ষ্য !

ভালো থাকুন সকলে , সুন্দর থাকুন এবং সু۔সাহিত্যে থাকুন !

ভালোবাসা সকলেই !
©সায়ন্তিকা
এবারে সম্পাদকীয় কলমে সায়ন্তিকার বক্তব্য তুলে ধরলাম সকলের জন্য।
ভালোবাসা শুভকামনা রইল…
গীতশ্রী সিনহা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *