বালুরঘাট হিলি রেলপথ সম্প্রসারণের জমি অধিগ্রহণে সবুজ সঙ্কেত রাজ্যের, সঙ্গে প্রকল্পে অর্থ বরাদ্দে রেল

বালুরঘাট, ২৭ শে সেপ্টেম্বরঃ টুরা হিলি করিডর আর একধাপ এগলো সোমবার। বালুরঘাট হিলি রেলপথ সম্প্রসারণের জটিলতা কাটলো, জমি অধিগ্রহণে মুখ্যমন্ত্রী দপ্তর থেকে সবুজ সঙ্কেত এলো দক্ষিন দিনাজপুর জেলা শাসককের কাছে, সঙ্গে প্রকল্প প্রয়োজনীয় অর্থ বরাদ্দের আশ্বাস দিলেন উত্তরপূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার অনসুল গুপ্তা। সোমবার বালুরঘাট স্টেশনে একাধিক কাজ পরিদর্শনে আসেন উত্তরপূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার অনসুল গুপ্তা, কাটিহার ডিভিশনের ডিআরএম এস কে চৌধুরী, বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার সহ রেলের একাধিক আধিকারিকরা। সেইসঙ্গে এইদিন জেলা শাসকের সঙ্গে জেলার উন্নয়ন নিয়ে বৈঠক সেরে বেরিয়ে রাজ্যের ক্রেতা সুরক্ষা দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী বিপ্লব মিত্র জানান এইদিন বালুরঘাট হিলি রেলপথ সম্প্রসারণের জন্যে প্রয়োজনীয় জমি অধিগ্রহণের উদ্যোগ গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

বালুরঘাট হিলি রেলপথ সম্প্রসারণ করবার জন্য কেন্দ্র ও রাজ্যকে চিঠি দেবার পাশাপাশি রেল বোর্ডের চেয়ারম্যান ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে অনুরোধ জানায় জয়েন্ট মুভমেন্ট কমিটি ফর টুরা হিলি করিডর কমিটির কনভেনার নব কুমার দাস ও কমিটির সদস্যরা। এরপরে সোমবার এই প্রকল্প্রে আসে বড় সাফল্য। এইদিন দুপুরে রাজ্যের মন্ত্রী বিপ্লব মিত্র জানান বালুরঘাট হিলি রেলপথ সম্প্রসারণ নিয়ে জমি অধিগ্রহণ দ্রুত বাস্তবায়ন করতে জেলা শাসককে নির্দেশ দেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সেই সঙ্গে সন্ধ্যায় বালুরঘাট রেলস্টেশন পরিদর্শনে এসে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে জেনারেল ম্যানেজার অনসুল গুপ্তা, কাটিহার ডিভিশনের ডিআরএম এস কে চৌধুরী, বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার জানান বালুরঘাট হিলি রেল প্রকল্পের জমি অধিগ্রহণের জন্য রেল প্রয়োজনীয় অর্থ দ্রুত রাজ্যের হাতে তুলে দেবে। এছাড়াও বালুরঘাট স্টেশনে পিক ও সিক লাইন নির্মাণ আগামী মার্চ মাসের মধ্যে সম্পূর্ন করবে রেল এবং ডিসেম্বর মাসের মধ্যেই সম্পূর্ণ হয়ে যাবে একলাখী বালুরঘাট লাইন বৈদুতিকরণের কাজ। সেই সঙ্গে বালুরঘাট স্টেশনে গড়ে তোলা হবে আরো একটি নতুন প্ল্যাটফর্ম ও গুড্ শেড, যার জন্য আরো অতিরিক্ত ১৮ কোটি টাকা বরাদ্দ করবে রেল। ফলে বালুরঘাট স্টেশন থেকেই রেলের মাধ্যমেই শুরু করা যাবে পণ্য পরিবহন ও চালানো সম্ভব হবে আরো অতিরিক্ত ট্রেন পরিষেবা। এছাড়াও বুনিয়াদপুর গঙ্গারামপুর স্টেশনে গড়ে তোলা হচ্ছে আরও অতিরিক্ত প্ল্যাটফর্ম ও ফুট ওভারব্রিজ।

এই সব কিছু নিয়েই এই দিন উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে জেনারেল ম্যানেজার অনসুল গুপ্তা ও কাটিহার ডিভিশনের ডিআরএম এস কে চৌধুরী দীর্ঘ আলোচনা করেন টুরা হিলি করিডর কমিটি ও জেলার রেল উন্নয়ন কমিটির প্রতিনিধিদের সঙ্গে। এদিন সাংসদ জানান বালুরঘাট স্টেশনে যেসব পরিকাঠামো উন্নয়ন এর কাজ চলছে, তা ২০২৩ সালের মার্চ মাসের মধ্যেই সম্পূর্ণ হয়ে গেলে বালুরঘাট থেকে গুয়াহাটি, দিল্লি, চেন্নাই ও রাতে প্রতিদিন বালুরঘাট হাওড়া রেল পরিষেবা চালু করা সম্ভব হবে।

জয়েন্ট মুভমেন্ট কমিটি ফর টুরা হিলি করিডর কমিটির আহ্বায়ক নব কুমার দাস, অমূল্য রতন বিশ্বাস, রূপক দত্ত জেলার রেল উন্নয়ন ও বালুরঘাট হিলি রেল প্রকল্পের গুরুত্ব তুলে ধরে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে জেনারেল ম্যানেজার অনসুল গুপ্তা, কাটিহার ডিভিশনের ডিআরএম এস কে চৌধুরীর কাছে দাবি পত্র পেশ করেন। বৈঠক শেষে কমিটির আহ্বায়ক নব কুমার দাস আমাদের জানান বৈঠক সব দিক থেকে ফলপ্রসু হয়েছে। দ্রুত বালুরঘাট হিলি রেলপথ সম্প্রসারণের কাজ শুরু পাশাপাশি বালুরঘাট রেল স্টেশনের পরিকাঠামো উন্নয়ের কাজ দ্রুত সম্পূর্ণ হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *