আলুর তরকারি চোর 🙏মৌ🙏

আলুর তরকারি চোর
🙏মৌ🙏

দুর্মূল্যের বাজারে আলুর দাম অনেক,তাই রাজা মশাই ভাড়ার ঘরের দ্বার রক্ষীকে নির্দেশ দিয়েছিলেন সতর্ক পাহারা দিতে।যেনো আলুর অপচয় ও চুরি না হয়। হাতে গোনা আলুর তরকারি হতো এতে খাবার কম পড়তো সবজি আলুর তরকারিতে।রাতের খাবারে রুটি আর আলুর তরকারি হয়েছে আজ কিন্তু খেতে বসে আলুর তরকারি উধাও,খোঁজ মিলল না কিছুতেই, খাওয়া ভুলে খোঁজ খোঁজ রব পড়লো আলুর তরকারি কোথায় গেলো। দরবারে সবাইর ডাক পড়লো তাতেও স্বীকার করলো না কে নিয়েছে আলুর তরকারি।ধরা পড়লে শাস্তি প্রদান করা হবে, ভয়ে মুখ বন্ধ সবার,রাজা মশাই ঘোষণা করলেন যে চুরি করেছে আলুর তরকারি তাকে ধরে দিতে পারলে মোটা অঙ্কের অর্থ উপহার দেবেন সাথে আলুর ক্ষেত উপহার দেবেন।সবার মুখে চোখে আতঙ্কের ঘোর কেটে যে যার ব্যাস্ত হয়ে পড়ল নিজেকে চোর প্রমাণ করতে।দ্বার রক্ষী কে কেউ না কেউ প্রলোভন দেখালো উপহারের কিছু অংশ ভাগ দেবেন যেনো সেই ব্যাক্তি চুরি করেছেন সেটা দ্বার রক্ষী সাক্ষী দেন। কেউ কেউ তো গোপনে কিছু অর্থ গুঁজে দেন গোপনে দ্বার রক্ষীর হাতে।
দ্বার রক্ষীও মহা খুশি এতো অর্থ পেয়ে সেও ভাবতে লাগলো বেশ উপার্জন হয়েছে এতে বেশ কিছু আলু কিনে অনেক দিন চালানো যাবে।রাজা মশাই বিচারে বসলেন দেহ রক্ষীকে ডাকা হলো , সামনে এসে দেহ রক্ষী সভায় সব ব্যাক্তির মুখের দিকে তাকাতে থাকে যে কার নাম নেবে।একজনের নাম নিলে অন্যজন রেগে যাবেন ,হয়তো পরে তার গর্ধান যেতে পারে।অনেক্ষণ মুখ চাওয়া চাই হবার পর সে রাজা মশাইকে বললো আলুর তরকারি আমি চুরি করেছি মহারাজ।
রাজা মশাই ও সভা সদ গণ রেগে গিয়ে রক্ষীকে মারতে যাবে ,এমন সময় রাজা মশাইয়ের একমাত্র সুপুত্র পেটে ব্যাথ্যায় এসে রাজা মশাইয়ের পায়ের কাছে পড়লো।রাজা মশাই বললেন কি করে হয়েছে জানতে চাইলেন ও কবিরাজ মশাইকে হুকুম দিলেন চিকিৎসা করার জন্য। কবিরাজ মশাই চিকিৎসা করার জন্য কি হয়েছে জানতে চাইলেন। পুত্র বললো অসম্ভব পেটের ব্যাথা হচ্ছে। ওষুধ দিতে গেলে পুত্র জানায় যে পেটে এক তিল ও জায়গা নেই ওষুধ সেবন করার জন্য । কারন জানতে চাওয়া হলে সবাই অবাক হয়ে পুরস্কার সুপূত্রের হাতে তুলে দিলেন ।
আলুর তরকারি চোর প্রমাণ হলো সভা শেষ হলো।
🙏মৌ🙏

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *