#প্রজাতন্ত্র দিবস #কলমে: অর্ণব পাল

#প্রজাতন্ত্র দিবস
#কলমে: অর্ণব পাল

দৃশ্য ১: ১৯২৮ খ্রিষ্টাব্দ। জাতীয় কংগ্রেসের কলকাতা অধিবেশন। তরুণ নেতা সুভাষ চন্দ্র বসু ও জওহরলাল নেহেরু ‘ পূর্ণ স্বাধীনতা” – র দাবী তোলেন অত্যন্ত জোরালো ভাবে। গান্ধীজি যদিও ডমিনিয়ন স্ট্যাটাসের পক্ষে।

দৃশ্য ২: ১৯২৯ খ্রিস্টাব্দের ৩১ শে ডিসেম্বর মধ্যরাত্রির ঘণ্টাধ্বনি যখন শুভ নববর্ষ কে স্বাগত জানাচ্ছে, তখন রাভি নদীর তীরে ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি সদ্য গান্ধী মন্ত্রে দীক্ষিত তরুণ জওহরলাল নেহেরু অগণিত মানুষের বিপুল হর্ষধ্বনি র মধ্যে স্বাধীনতার প্রতীক ত্রিবর্ণ রঞ্জিত পতাকা উত্তোলন করেন এবং ঘোষণা করেন জাতীয় আন্দোলনের লক্ষ্য – পূর্ণ স্বরাজ!!

দৃশ্য ৩: ১৯৩০ খ্রিস্টাব্দের ২ জানুয়ারি কংগ্রেস ওয়ার্কিং কমিটি ঘোষণা করে স্বাধীনতা না পাওয়া অবধি প্রত্যেক বছর ২৬ শে জানুয়ারি স্বাধীনতা দিবস পালন করা হবে।
ব্রিটিশের শত অত্যাচার সয়েও ভারতবাসীকে এ থেকে বিরত করা সম্ভব হয়নি।

দৃশ্য ৪: স্বাধীনতা আন্দোলনের সেই রক্তে রাঙা দিনগুলির কথা মনে রেখে ১৯৫০ খ্রিস্টাব্দের ২৬ শে জানুয়ারি প্রকাশিত হয় ভারতীয় সংবিধান, এবং ভারতকে একটি ‘ সার্বভৌম গণতান্ত্রিক প্রজাতন্ত্র’ রূপে ঘোষণা করা হয়।

বহু কষ্টার্জিত এই সংবিধান, এই স্বাধীনতা, এই প্রজাতন্ত্র ও গণতন্ত্র। আসুন, আজ আমরা প্রতিজ্ঞা করি একে হেলায় হারাতে দেবো না। আসুরিক শক্তির কাছে পরাজিত হবো না। আসুন আরো নতুন ভাবে বুকে আঁকড়ে ধরি আমাদের সংবিধান!!

#India is a sovereign, socialist, secular democratic Republic!!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *