ভ্রমন চন্দ্রানী মুখার্জ্জী

ভ্রমন

চন্দ্রানী মুখার্জ্জী

মিরিক _রাজ্যের অন্যতম শৈল শহর। প্রাচীন এই শহরটি সৌন্দর্য্যে ও অপরূপা । সমুদ্রতল থেকে প্রায় ১৭৬৭ মিটার উচ্চতায় অবস্থিত মিরিকের দূরত্ব আমাদের প্রিয় শহর দার্জিলিং থেকে মাত্র ৪৯ কিলোমিটার । পাহাড়ের গা বেয়ে নেমে আসা চা বাগানের শোভা মুগ্ধ করবেই । মনে হবে গাড়ী থেকে নেমে এক ছুট্টে গিয়ে ওই সবুজে নিজেকে মেলে ধরি । মেঘেদের গা ছুঁয়ে যাওয়া হিমেল স্পর্শ মনকে করে তোলে আবেগ তাড়িত ।

মিরিক ” কথাটি এসেছে মির —ইয়ক থেকে । এর অর্থ আগুনে পুড়ে যাওয়া স্থান । কিন্তু আশ্চর্যের ব্যাপার এই সুন্দর শৈল শহরটি শুধু মাত্র ওক পাইনের গাছে মোড়া পাহাড় দিয়ে ঘেরাই নয় এর অন্যতম আকর্ষন হল ওক ম্যাপেল গাছ দিয়ে ঘেরা প্রায় ১“২৫ কিলোমিটার বড় একটি লেক । টলটলে নীল মায়াবী জল সোনালী রোদে আর ও সুন্দর হয়ে উঠেছে। এখানে বোটিং করার মজাই আলাদা । সোনালী রোদ , মেঘেদের হালকা স্পর্শ আর হিমেল হাওয়া গায়ে মেখে অনায়াসেই ঘন্টাখানেক বোটিং করে আনন্দ উপভোগ করা যেতেই পারে । এছাড়া ছোটোদের জন্য নাগরদোলা , ছোট বড় সবার জন্য ঘোড়সওয়ারি ব্যবস্থা মনকে আনন্দ দেবেই ।


পর্যটকদের সুবিধার্থে এই লেক কে কেন্দ্র করে অনেক ছোট বড় হোটেল গড়ে উঠেছে । নানা রকম খাবারের দোকান , হরেক রকম জিনিসপত্র বেচা কেনা চলছে এই লেকের ধারে । লেকে ঢোকার মুখে বাঁদিকে একটা ফলের রসের দোকানের কথা উল্লেখ না করলেই নয় । শরীর মন দুটোই জুড়োবে এই ফলের রস পানে ।
এই নিয়ে আমার দুবার যাওয়া হল । তাও আরও একবার যাওয়ার ইচ্ছে সাথে করে নিয়ে ফিরলাম আর সাথে নিলাম লেকের ধারে কাটানো কিছু সুন্দর মুহূর্তের ছবি আমার মুঠোফোনে বন্দী করা ।

চন্দ্রানী মুখার্জ্জী
২৪। ১১। ২০২১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *