স্মৃতি অমলিন —— সোমা রায়

স্মৃতি অমলিন
সোমা রায়

আন্দামান এক অপরূপ প্রাকৃতিক পরিবেশের আধার। যেখানে গেছি সৌন্দর্যে বুঁদ হয়ে ভেবেছি ‘এ কী সত্যি!!’ আরও একটা ব্যাপার আছে। কোথাও একঘেয়েমি নেই। প্রতিটি জায়গার যেন এক একটি চরিত্র আছে, বিশেষত্ব আছে ।
ঠিক এখানেই আমি আবিষ্কার করেছি সমুদ্র ও সৈকতের ভিন্ন ভিন্ন বিশেষত্ব, যার সঙ্গে মিল পেয়েছি ভিন্ন ভিন্ন নারী প্রকৃতির। সমুদ্রঘেরা দ্বীপগুলি যেন কত না বলা কথা নিয়ে নীল আকাশের নীচে মুখ তুলে চেয়ে আছে কত শত বছর ধরে।
দ্বীপে দ্বীপে পেয়েছি সমুদ্র ও সৈকত। নানা রূপে, নানা রঙে। আজও সে স্মৃতি অমলিন।
প্রথম গেছি রস আইল্যান্ড। সুনামীতে ক্ষতিগ্রস্ত দ্বীপটি কিছু কঙ্কালসার ভাঙা গির্জা , রাস্তা ও সৈকত নিয়ে যেন কোন সর্বহারা নারী। সমুদ্রের রঙ স্ফটিক সবুজ।


এরপর চিডিয়াতাপু সৈকত। অবিশ্রান্ত আছড়ে পড়া দামাল ঢেউ আর চারপাশের ঘন সবুজ মহীরূহের সবুজাভ ও কিছু মৃত গাছের গুঁড়ি ও ডালপালা যেন কোনো বন্য নারীকে মনে করায়। এখানে স্নান না করাই ভালো।
আর এক দ্বীপ হল নীল। এখানে সমুদ্রের কী রঙের বাহার!! একদম ময়ূরকণ্ঠী রঙ। কোথাও ঘন নীল, কোথাও সবুজ, কোথাও গেরুয়া তো কোথাও আশমানি । গ্লাস বোটে মাঝ সমুদ্রে ঘুরলে তলায় দেখা যাবে থরে বিথরে কোরাল সাম্রাজ্য, রঙ বেরঙের মাছ, সামুদ্রিক প্রাণী। এক বিরাট রত্নভাণ্ডার নিয়ে যেন কোন রত্নগর্ভা রূপসী নারী।


হ্যাভলক আইল্যান্ডে পেয়েছি এমন দুটি সমুদ্র ও সৈকত, যা একে অপরের সম্পূর্ণ ভিন্ন চরিত্র। প্রথম কালাপাত্থর সৈকত। এখানে চারপাশে ঘন সবুজ গাছগাছালি ঘেরা সৈকতে হালকা সবুজাভ সমুদ্র ও নরম ঢেউ যেন মনে করিয়ে দেয় আমাদের ঘরের লাজুক শ্যামলা কোন বঙ্গবালাকে। বড়ো আপন , বড়ো মা মা গন্ধ!!


এখানেই ঠিক বিপরীত দিকে পেলাম রাধানগর সৈকত। অসাধারণ ঘন নীল সমুদ্র ও চারপাশের দৈত্যাকৃতি গাঢ় সবুজ মহীরূহের মেলা যেন গোটা জায়গাকে অন্য মাত্রা দিয়েছে। সমুদ্রের নীল রঙেরবাহার দেখে মনে হয়, যেন কেউ পুরনো দিনের সুলেখা কালি গুলে দিয়েছে। আর সবসময় বয়ে চলেছে সাইক্লোনিক হাওয়া আর তেমনি উত্তাল ঢেউ। এ সমুদ্র যেন কোন স্বর্ণকেশী বিদেশিনী। এখানে স্নান একটু বুঝে শুনেই করা উচিত।
সব মিলিয়ে স্বাদে-গন্ধে-রূপে-রসে এ দ্বীপপুঞ্জ নাটকীয়ভাবে অনেকগুলি নারীচরিত্র নিয়ে এক অসাধারণ নাট্যগ্রন্থ। আমার দেখা অন্যতম রাজ্য। যেখানে কত না বলা কথা লুকিয়ে আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *