#অনুগল্প # অলিন্দ যুদ্ধ — কলমে: অর্ণব পাল

#অনুগল্প
#অলিন্দ যুদ্ধ।
কলমে: অর্ণব পাল

সেপ্টেম্বরের শেষ। মহাকরণের সচিবালয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী সহ সমস্ত আধিকারিক প্রায় তিন দিন ধরে বন্দী। সমগ্র স্পেশাল ফোর্সেস ব্যর্থ মহাকরণে প্রবেশ করতে। সর্ব দিক দিয়ে উগ্রপন্থী রা ঘিরে বসে আছে। একেবারে নিশ্ছিদ্র । ভারত সরকার শত চেষ্টাতেও কিছু করতে না পেরে জঙ্গিদের শর্ত মানার জন্য প্রায় বাধ্য।
রাত্রি দ্বিপ্রহরে তিন কোট প্যান্ট পরিহিত মূর্তি প্রবেশ করলো পশ্চিম দিকের জানলা দিয়ে, যেখান দিয়ে নিকাশি নালার বড়ো পাইপটি নিচে নেমে গেছে। সকলে সহসা সচকিত হয়ে উঠল পিস্তলের গুলির আওয়াজ শুনে। কিছুক্ষনেই সচিবালয়ের দরজা আপনা আপনি খুলে গেলো। দেখা গেলো, প্রায় সব উগ্রপন্থী ই নিকেশ হয়েছে, শুধু দলপতি বাহাউদ্দিন খান মারাত্মক আহত এবং ভীষণ রকম সন্ত্রস্ত। সকলে যখন মিলিটারির খোঁজে ব্যাস্ত, মুখ্যমন্ত্রী শুধালেন বাহাউদ্দিন কে, ” কে করলো এই দশা? ” সে উত্তর দিল , ” জানি না। ৩ জন এসেছিল। সবাইকে মেরে ফেলল। যাবার আগে একজন বাকি দুজনকে বললো, ” মহাকরণের অলিন্দে আমরা প্রবেশ করতে পারবো না? শুধু এই জানলাটা সেদিন দেখতে পেলে টেগার্ট পালাতে পারতো না। দিনেশ, বাদল, এদেরকে বলো বেঙ্গল ভলান্টিয়ার থাকতে এ দুঃসাহস আর যেন না করে। ” ”
সবার অলক্ষ্যে চোখ মুছলেন মুখ্যমন্ত্রী। আকাশ পানে তাকিয়ে হাত জড়ো করে প্রণাম করে বললেন, ” হে মহান বিপ্লবী বীর বিনয়, বাদল, দিনেশ, আপনাদের দেশাত্মবোধের গল্পই শুধু পড়েছিলাম, আজ চাক্ষুষ করলাম। বন্দে মাতরম!!”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *