সম্পাদকীয় কলমে গীতশ্রী সিনহা, বিনোদন বিভাগ

সম্পাদকীয়

” জিগীষা নয়, জিঘাংসা নয়। প্রভূত্ব নয়, প্রবণতা নয়…
বর্ণের সঙ্গে বর্ণের, ধর্মের সঙ্গে ধর্মের, সমাজের সঙ্গে সমাজের
স্বদেশের সঙ্গে বিদেশের ভেদ বিরোধ বিচ্ছেদ নয় – ছোট বড়ো
আত্মপর সকলের মধ্যেই উদারভাবে প্রবেশের যে সাধনা সেই
সাধনাকেই আমরা আনন্দের সঙ্গে বরণ করবো। ”
বিশ্বকবি রবীন্দ্রনাথ সমাজ চেতনায় উদ্ধুদ্ধ হয়ে, তার বলিষ্ঠ কলমের দ্বারা এই কথাগুলি লিপিবদ্ধ করে গেছেন, যা আজও প্রাসঙ্গিক।
বর্তমানে এক অশান্ত পরিস্থিতির মধ্য দিয়ে চলেছি। ঘরে বাইরে চারিদিকে নানান সমস্যা।খুন, ধর্ষণ, বিচ্ছিন্নতাবাদী ও নিষ্ঠুর কার্যকলাপ প্রভৃতি। ফলে সাধারণ মানুষের প্রাণ প্রায় ওষ্ঠাগত। দেশ রক্ষার ব্রত নিয়ে যাদের জীবন, তাদের মধ্যে শত শত প্রাণ অকালে লুপ্ত হয়ে যাচ্ছে। ভারাক্রান্ত অবস্থায় আছি আমরা।
অন্যদিকে গোদের উপর বিষফোঁড়ার মতো, অসুস্থতার বাতাবরণ। এর ফলে মানুষ আজ অনিশ্চয়তার সামনা-সামনি দাঁড়িয়ে। মজার ব্যাপার, আমরা ঠিক কি অবস্থায় আছি সেটার প্রতিবেদন যথাযথ ভাবে জানতে বা বুঝতে পারছি না। সুতরাং মানুষ আজ বড়ই অসহায়।
যাই হোক, এই কঠিন পরিস্থিতির মধ্যেও কবি সাহিত্যিক শিল্পীরা সৃষ্টি সুখে মাতোয়ারা। কোথাও একটুও আকাল নেই… বরং নিয়মিত নিয়মে চলছে সাহিত্য সভাগুলি, চলছে বিভিন্ন অনুষ্ঠানের অনুশীলন, নতুন নতুন সংগঠন সাংস্কৃতিক নাট্য সংস্থা উৎসবের অলংকারে সুসজ্জিত হয়ে চলেছে। নিজেরা যেমন সমৃদ্ধ হচ্ছেন, তেমনি অন্যকেও সমৃদ্ধ করে চলেছেন।
একটু ব্যক্তিগত কথায় আসি , আমি মনে করি কলমের ধারালো আঁচড়ের দাগগুলি গভীর করা যায়, করা যায় নাটকের মাধ্যমে, সামাজিক বিভিন্ন মঞ্চ অভিনয়ের মাধ্যমে। এবং অতি অবশ্যই শর্টফিল্মের মাধ্যমে। সেই কারণেই আগের থেকে অনেক ব্যস্ত হয়ে উঠেছি আমরা সকলে দলবদ্ধভাবে। অপরের গসিপ না করে এসো কিছু কাজ করে দেখাই। নিজের এবং অপরের কল্যাণ হবে।
পরিশেষে এই দিনাজপুর ডেইলি বিনোদন বিভাগীয় পোস্টে যাঁরা নিজেদের শ্রেষ্ঠ লেখাটি দিয়ে চলেছেন, তাঁদের জানাই হার্দিক অভিনন্দন শুভেচ্ছা, বাংলা দেশ, ইউনাইটেড স্টেটস অফ আমেরিকা, এবং বিখ্যাত জনপ্রিয় লেখক কবিদের সমাবেশ অব্যাহত রয়েছে এই ম্যাগাজিনে প্রতিটি সংখ্যায়। এইভাবেই পাশে এসে দাঁড়াও, যেমনটি আছো।
অপার শুভেচ্ছা শুভকামনা অভিনন্দন জানিয়ে আজ এই পর্যন্ত। আগামী সংখ্যায় ফিরে আসবো একজন বিখ্যাত জনপ্রিয় লেখককে নিয়ে। অবশ্য আমার কাছে সবাই বিখ্যাত, কুকর্মে কুখ্যাত হয়।

নমস্কার। সম্পাদকীয় কলমে গীতশ্রী সিনহা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *