How / Who✒️✒️ মঞ্জু বন্দ্যোপাধ্যায় রায়

How / Who
মঞ্জু বন্দ্যোপাধ্যায় রায়

অহঙ্কারের মধ্যে যে তারারা আছে , তাকে আলতো করে রেখে দেওয়াই ভালো। সময়ের সাথে সাথে ভুলেছি তাদের নাম ।
How, আর Who একই লেটার এধার ওধার । শুনেছিলাম এক পন্ডিতের কাছে। ছোটবেলা থেকে সকলেই পরিচিত এই শব্দ গুলোর সাথে অথচ গভীর ভাবে ভাবিনি। তবে আজকাল অনেকগুলো মুহূর্ত অনেকগুলো ঘটনা এর সত্যতা বুঝতে সাহায্য করে। Money Top কে কোনোভাবেই অস্বীকার করা যায় না। পকেটে পয়সা অর্থ্যাৎ ধনী ব্যক্তি কে সকলেই ডেকে জিজ্ঞাসা করবে কেমন আছেন, বা How are you। আর গরিব ভিকিরি কে বলবে এখানে কেন তুমি, কে হে?? বা Who are you।
আপনি বিয়েবাড়িতে নিমন্ত্রনে গেছেন , গেটের থেকে আপনাকে আপ্যায়ন করে নিয়ে গিয়ে খাওয়া দাওয়া সব রকম আথিতেয়তা আপনার প্রাপ্য হবে। অথচ গরিব কাছের আত্মীয় কে ,না দেখার ভান করে ব্যস্ততা এসে পড়ে।গরিব বন্ধু পরিচিতের সাথে বেশি যোগাযোগে হিসেব আসে কী লাভ?
যে টা উল্লেখ না করলেও চলে অথচ কোটি কোটি বার কোটি মুখে মাখনের মতো লেপ্টে থাকে শিক্ষা, সংস্কৃতি কৃষ্টি, কর্ম, রেশনের চাল অথবা দেরদুন রাইস।এই বুকজ্বলা বৈষম্যে প্রতিদিনের সূর্য ওঠা ভোরে আমি শুধু খুঁজে চলি মায়ের জঠরের কথাবার্তা । ঠাকুমা বলেছিলেন ঠাকুর দেবতার বই পড়তে সৎ চিন্তা করতে।সংসারের ফুল পঞ্জিকায় how/ who, এম. ফিল, ডি লিট লিপিবদ্ধ ছিল না। অথচ হঠাৎ কেউ এসে পড়লে তার জন্যে হাঁড়িতে একমুঠো ভাত থাকতোই । সেই সময়কার নিজস্ব বেদনাগুলি,স্মৃতিকাতরতা, নিঃস্বার্থতা, নিরামিষ, আমিষ, আগুনের কাছে, আলোর কাছে, ফুল, পতঙ্গের কাছে নির্মাণ, বিনির্মাণ, চেতন, অবচেতন সব অ, আ, ক, খ, তে আত্মসমর্পিত । তখন কে, কেমন, কোথায়, কতখানি এক মামুলি বিষয় হয়ে দাঁড়ায় । আবার এগুলোই পরিস্থিতি পরিবেশের উপর গভীর ষড়যন্ত্রের স্বীকার হয়। Who are you এই প্রশ্নে , নামটুকু, সাথে বাবার নাম, খুব বেশি হলে ঠিকানা কাম্য। মেরুদন্ড আছে না নেই, সুপুরুষ, মহাপুরুষ,কাপুরুষ, লক্ষী, শঙ্কিনী , পদ্মিনি , শিক্ষিত , অশিক্ষিত ব্যাপক বিতর্কে যেতে গেলে আধারকার্ডের সাথে লিঙ্ক করানোর হ্যাপা এড়িয়ে চলাই শ্রেয়। এখন পশ্চিমবাংলার আবহাওয়ার উপরে কোনো গ্যারান্টি নেই কখনো মেঘ, কখনো বৃষ্টি । আবার চৈত্রের দাবদাহে ফুটিফাটা রোদ্দুরে দুপুরে পাতে খোঁজ চলছে পাতলা মুসুরির ডাল আর কাগজী লেবু । অথচ বাজারে মাছ মাংসের দোকান ভিড়ে ঠাসাঠাসি। তাই কেমন আছি ছবিটা অনেকখানি স্পষ্ট। গরমের ছুটির আগে বা পরে বা চলার সময় এ সি গেস্ট হাউস থেকে মুঠোফোনে ভরে যাচ্ছে শুভ দুপুর।
########——########

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *