সম্পাদকীয় কলমে গীতশ্রী সিনহা

সম্পাদকীয়

প্রিয় পাঠক , ফিরে এলাম নতুন সংখ্যায়। ক্রিকেটের ভাষায় বাউন্ডারি বা অভার বাউন্ডারি কিনা বলতে পারবো না ! তবে হ্যাঁ, বিশেষ কিছু করতে হবে এটা সবসময়ই মাথায় থাকে। সাহিত্য সচেতন এক খোঁজ চলতে থাকে তৃপ্তি – অতৃপ্তি আঁকড়ে। নিরন্তন শব্দ চাষের ফসল ফলানোর উত্তেজনা – প্রস্তুতি। শব্দের আদরে সকলের সহযোগিতা ও সাহচার্যে এগিয়ে চলেছি দলবদ্ধভাবে। প্রতিনিয়ত প্রসব যন্ত্রণা অনুভব করি যেন ! বার-বার ঋণী হতে হচ্ছে কতোশত মূল্যবান কলমের কাছে। ভাবতে বেশ লাগে Dinajpur Daily বিনোদন বিভাগ আজ আর ব্যক্তিগত জায়গায় আটকে নেই। মানুষ তো আসলে সাদা বা কালো হয় না, বরং দুয়ের মিশেলে ধূসর রংটাতেই প্রকৃত মানুষকে চেনা যায়।
বাংলা সাহিত্যের এক ফেলে আসা সময়খন্ড ছুঁয়ে শব্দ ভাবনার বুননে সৃষ্টি হচ্ছে এক নতুন প্রেক্ষাপট। বাস্তব ও কল্পনার ফানুস উড়িয়ে দুনিয়ার দরবারে সম্পূর্ণ আকাশ। প্রতিটি লেখা বিশেষ আঙ্গিক প্রধান হলেও, এই আঙ্গিক চর্চা যে আসলে বিষয় চর্চা, সে কথা বারবার স্মরণ করিয়ে দিচ্ছে। সময় ও ইতিহাসের প্রতি গভীর অভিনিবেশ, দ্বন্দ্ব সংকুল বহমান জীবনকে পাঠ করার অভিজ্ঞতা এবং সঙ্গে সঙ্গে আকাঁড়া বাস্তব তথা জীবনকে অবলম্বন করে সাবলীল সহজাত ক্ষমতায় লেখক কবিরা সমৃদ্ধ করছেন নতুনভাবে – একান্তভাবেই। একটি পরিশ্রমী শিল্পমাধ্যম সার্থকতার নেপথ্যে প্রদীপ জ্বালার আগে সলতে পাকানোর মতো রয়েছে এই অনুশীলনের মূল্যবান নজির। সাহিত্যের প্রাঙ্গণে অজানা বহু তথ্য প্রতিটি সংখ্যাকে সমৃদ্ধ করে চলেছে।

আজ তবে এই পর্যন্ত, আগামীর জন্য লেখা আহ্বান করছি। আর একটি কথা, একটি সংখ্যা বিতর্কিত বিষয় নিয়ে করতে চাই… আসলে সাধ আছে সাধ্য কতোটা নিয়মিত পাঠক বলবে।
নমস্কার, শুভেচ্ছা শুভকামনা ভালোবাসা রইল সকলের জন্য ।
সম্পাদকীয় কলমে গীতশ্রী সিনহা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *