সুচেতার রান্নাঘর

সুচেতার রান্নাঘর
সুচেতার রান্নাঘরে সবাই কে স্বাগত ۔۔গত সপ্তাহে অনেক রকম ইডলির কথা বলেছিলাম ۔۔۔তখনি এক বন্ধু বললো ” এই রকমই কয়টা ধোসার রেসিপি দে না ”
আমার খয়ব ছোটবেলার বন্ধু চন্দ্রানী সিনহা থাকে বেঙ্গালুরু তে ۔۔۔ভীষণ রান্নার নেশা ۔۔প্রচুর রান্না শিখেছি ওর কাছে ۔۔۔ সাধারণত দুই রকম ধোসা বাড়িতে বানাই বা রেস্টুরেন্ট এ খেয়ে থাকি ۔۔টা হলো সাদা ধোসা আর মশলা ধোসা ۔۔এবার চন্দ্রানীর কাছে ওখানকার লোকাল কিছু ধোসার রেসিপি পেলাম ۔


যা যা লাগবে
1) দুই কাপ চাল এককাপ ডাল (আমি অবশ্য এক মাদ্রাসী বন্ধুর কাছে শিখেছিলাম ধোসা একটু কড়া করতে হলে তিন কাপ চাল এককাপ বিউলির দল ডাল )۔۔সেটাই করি۔۔
আগের দিন রাত থেকে ভিজিয়ে রেখে পর দিন মিক্সি তে পিষে একটু সোডা আর একটু নুন মিশিয়ে ব্যাটার রেডি ۔۔۔۔

চন্দ্রানীর রেসিপি ********

1) Podi মশালা ধোসা – এখানে নরমাল ধোসা ব্যাটারের প্যানের উপর হাতায করে দেওয়ার পর তার উপর সাথে সাথে ই podi মশালা টা দিয়ে ঢাকা দিয়ে লো flame ধোসা টা রেডি করতে হয়। podi মশালা দোকানে কিনতেও পাওয়া যায়,, ঘরে তৈরি টা বলে দিলাম – 15/16 লাল লঙ্কা,1 টেবিল চামচ ছোলার ডাল, 1 টেবিল চামচ উরদ ডাল, 1tsp সাদা তিল,1tsp হিং অল্প তেল কডাই তে দিয়ে নেড়ে নিয়ে তার পর
mixi তে একটু নুন আর গুড় দিয়ে পাউডার বানাতে হবে, ওটাই podi মশালা।

2) Onion Dosa – এটাও খুব সোজা, normal dosa ব্যাটারের উপর আগে থেকে কুচিকুচি করে কেটে রাখা পেঁয়াজ কাঁচালঙা, ধনে পাতা অল্প নুন দিয়ে মেখে রাখতে হবে,, ব্যাটার তাওযার উপর দিয়ে পেঁয়াজ মাখানো টা চেপে চেপে ভালো করে ব্যাটারের উপর বসিয়ে দিতে হবে,, চারপাশ থেকে অল্প তেল ছড়িয়ে ঢেকে রাখতে হবে, তার পর সাবধানে ধোসা টা কে উল্টে দিয়ে আবার একটু খুনতি দিয়ে ভালো করে চেপে দিতে হবে,, তাহলেই রেডি onion dosa.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *