মায়ের স্বাধীনতা —— ব্রতশ্রী বসু

মায়ের স্বাধীনতা

ব্রতশ্রী বসু

মরদ অন্য মেয়েমানুষ নিয়ে ভেগে যাওয়ার পর সাত বাড়ি খেটে সন্তান মানুষ করা যে নারীটি শেষ বয়সে ছেলের সংসারে ভাত না পেয়ে স্টেশনে কাগজ কুড়োয় তাকে জিজ্ঞেস করুন স্বাধীনতার দিবসের মানে ……

আট বছরের অনাথ সেই যে ছেলেটা দুবেলা সামান্য দুটো খাওয়ার জন্য হোটেলে বাসন মাজে আর একটা কাপ ভাঙলে গোটা একটা দিন না খেয়ে শুধু মালিকের চড়-থাপ্পড় খেয়ে গালে চোখের জলের শুকনো দাগ নিয়ে রাতে ভুখা পেটে ঘুমিয়ে পড়ে তাকে জিজ্ঞেস করুন স্বাধীনতা দিবসের মানে।

সৈনিক সন্তান শহীদ হওয়ার একবছর পরও যে বৃদ্ধা মাতাপিতা এখনও ক্ষতিপূরণের টাকা পাননি , না খেয়ে কোনওমতে সন্তানের স্মৃতি আঁকড়ে বেঁচে আছেন , তাদের কাছে জানতে চান স্বাধীনতা দিবস কি এবং কেন !!!

সারা জীবন সংসারের জোয়াল টানার পর যে বৃদ্ধের স্থান হয় সন্তানের সিঁড়ির নিচে তাকে জিজ্ঞেস করুন তার কাছে স্বাধীনতা দিবসের সংজ্ঞা ঠিক কি !!!

সোনাগাছির রেডলাইট এরিয়ার সাতশো বিয়াল্লিশ নম্বর ঘরের নাম করা এসকর্ট যে মেয়েটি , যার প্রেমিক তাকে বাড়ি থেকে বের করে নিয়ে কলকাতায় এসে বিয়ে করে ছ’মাস ভোগ করার পর এই পতিতাপল্লীতে বিক্রী করে দিয়েছিলো তাকে জিজ্ঞেস করুন স্বাধীনতা দিবসের অর্থ কি !!

সেই যে আলুচাষী গত বছর দেনার দায় বইতে না পেরে কীটনাশক খেয়ে মরল , তার বিধ্বস্ত পরিবারকে জিজ্ঞেস করুন স্বাধীনতা দিবসের তাৎপর্য কি !!!

সেই যে কোনও এক আদরিণী মৃণালিনী বাবার ঘর থেকে শ্বশুরের ঘরে এসে কবিতা লেখার খাতা কুলুঙ্গিতে তুলে রেখে রাতারাতি একটা কাজের মাসী আর আয়াতে রূপান্তরিত হলো , তাকে প্রশ্ন করুন যে স্বাধীনতা দিবসের তাৎপর্য কি !!!

চা বাগানের ওই যে সদ্যযুবতী কামিন সারাদিন বাগানে কাজ করে গভীর রাতে ঠিকাদারের যৌনখিদে মেটায় , তাকে জিজ্ঞেস করুন স্বাধীনতা দিবসে বলতে সে ঠিক কি বোঝে !!!

পরপর সাতবার ইউপিএসসি দিয়েও সায়েন্স গ্রাজুয়েট যে ছেলেটা চাকরী না পেয়ে মনোহারী দোকান দিয়ে দুবেলা ডিপ্রেশনে ভোগে , তাকে জিজ্ঞেস করুন স্বাধীনতা দিবসের গুরুত্ব কতটা !!

তেরো বছরের মলি কাজের বাড়িতে গেলে বাবুর বাইশ বছরের ছেলেটা ওর শরীরের গোপন স্থানে হাত দেয় , মলির ব্যথা লাগে। মলি আর্তনাদ করে উঠলে সে বলে , কাউকে বললে চোর অপবাদ দিয়ে তাড়িয়ে দেবো। সেই তেরো বছরের মলিকে প্রশ্ন করুন স্বাধীনতা দিবস কি এবং কেন !!!

এখন তো স্বাধীনতা দিবস মানে একটা গোটা দিন ছুটি , সকালে লুচি-আলুরদম , দুপুরে মাংসভাত আর সন্ধেবেলা তন্দুরী-কাবাব সহযোগে তিন-চারটে পেগ !!! হ্যাঁ , আপনি তেরঙ্গা গায়ে জড়িয়ে ফেসবুকে অবশ্যই লাইভ করবেন !! দেশপ্রেমের কথা বলবেন !! তবেই না জমবে !! বন্দেমাতরম !!! বোলো মেরে সাথ জয় হিন্দ !!! 🙏
ব্রতশ্রী বসু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *