সুচেতার রান্নাঘর

সুচেতার রান্নাঘর
সুচেতার রান্নাঘরে সবাই কে স্বাগত ۔۔۔এখন তো বেশ রিমঝিম বৃষ্টি ۔۔۔ছুটির দিনে নতুন কিছু ডিশ বানাতে ইচ্ছা করে ۔۔বিশেষ করে বাড়ির বাচ্চাদের জন্য ۔۔আমার বন্ধু জয়তী সাহা ۔۔۔ সেই প্রাইমারি স্কুল থেকে আমাদের বন্ধুত্ব ۔ভীষণ ভালো আবৃত্তিকার ۔۔ব্যাক্তিগত নানান কাজে ওকে প্রায় ই ব্যাঙ্গালোর চেন্নাই যেতে হয় ۔۔ওর কাছে ই পেয়েছি ইডলির বানানোর অনেক রকম আইডিয়া ۔۔
ইডলি দুই ভাবে বানানো যায় ۔۔আগের রাত থেকে দুই কাপ চাল ও এক কাপ
বিউলির ডাল ভিজিয়ে রেখে পর দিন মিক্সি তে পেস্ট বানিয়ে সামান্য খাবার সোডা ও নুন মিশিয়ে ব্যাটার রেডি ۔۔
আর হয় সুজি দিয়ে ۔۔۔সুজি দই খাবার সোডা বা ইনো মিশিয়ে ব্যাটার রেডি

এই ইডলি কে একটু নতুনত্ব আনার জন্য তাকে রঙিন করে আরো একটি মুখরোচক করে নিলে বাচ্চা রা ও খুশি আর শরীরের জন্য ও সেটা খুবই ভালো

সবুজ ইডলি
চাল ডালের ব্যাটার এ ধনেপাতা ও পুদিনা বাটা মিশিয়ে আর সুজির ব্যাটার এ দই এর সাথে মটরশুটি এর পেস্ট মিশিয়ে বানিয়ে ফেলুন সবুজ ইডলি

কমলা ইডলি
দুই রকম ব্যাটার এ ই টমেটো বা গাজরের পেস্ট মেশান

3/) আলুর পুর ভরা বা ধনেপাতার চাটনি ভরা ইডলি
আলু পরোটার জন্য যে ভাবে পুর বানান ঠিক সেই পুর বানান ۔۔আর ধোনে পাতার চাটনি হলে টক মিস্টি ঝাল যেন হয়
ইডলি স্ট্যান্ড এ তেল দিয়ে ব্রাশ করে এক চামচ ইডলি ব্যাটার দিয়ে ওই আলুর পুর বা চাটনি এক চামচ দিয়ে আবার এক চামচ ব্যাটার দিয়ে দিন ۔۔এই ভাবে সব কটা ইডলি বানিয়ে স্টিম এ বসান ۔۔

চকলেট ইডলি
সুজি দুধ এ কিছুক্ষন ভিজিয়ে রাখুন ۔۔ওর মধ্যে সাদা তেল ,একটু নুন ,গুঁড়ো চিনি ,বেকিং পাউডার ,কোকো পাউডার ,ভ্যানিলা এসেন্স ۔সব শেষ এ দই দিয়ে ভালো ভাবে ফেটান ۔۔চকলেট সস বানানোর জন্য বাজারের কেনা ক্যাডবেরি একটা পাত্রে রেখে ওই পাত্র টা ফুটন্ত গরম জলে রাখলে ই ক্যাডবেরি গলে যাবে ۔۔۔রেডি ক্যাডবেরি সস বা বাজারে থেকে কেনা ক্যাডবেরি সস ۔۔

ইডলি স্ট্যান্ড এ তেল ব্রাশ করে এক চামচ ব্যাটার দিয়ে তার ওপর ক্যাডবেরি সস দিয়ে আবার এক চামচ ব্যাটার দিয়ে সব কটা ইডলি একই ভাবে বানিয়ে স্টিম এ বসান ۔۔

ইডলির সাথে চাটনি অনেক রকম হয়
চীনা বাদাম বা মুমফলি বাটা / নারকোল, বাদাম বাটা / ছোলা নারকোল বাটা / সবুজ করতে চাইলে সাথে ধোনে পাতা পুদিনা বাটা / সামান্য তেল গরম করে তাতে কারি পাতা আর সর্ষে ফোড়ন দিয়ে থেকে চাটনির উপর ঢেলে দিন ۔۔চাটনি রেডি ۔۔তবে তাতে নুন এক চিমটে ۔۔

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *