সুচেতার রান্নাঘর

সুচেতার রান্নাঘর
সুচেতার রান্নাঘরে সবাই কে স্বাগত ۔۔۔এই প্রচন্ড গরমের কথা মাথায় রেখে নিয়ে এলাম۔۔ কয়েক রকমের শরবত ۔۔শরবত খাওয়ার জন্য কোনো বিশেষ সময় এর দরকার পড়ে না ۔۔বাজারের রংবেরঙের কোল্ড ড্রিঙ্কস এর থেকে অনেক বেশি স্বাস্থকর বাড়িতে বানানো শরবত ۔۔۔
জামের শরবত
একপ্লেট জাম এর শাঁস গুলো খুব সাবধানে চুরির সাহায্যে বের করে বীজ গুলো ফেলে দিন ۔۔শাঁস গুলো মিক্সার গ্রাইন্ডার এ মিক্স করে নিন ۔۔۔যে ভাবে আমরা পাতি লেবুর শরবত বানাই চিনি ,সামান্য নুন ও পাতিলেবু দিয়ে ۔۔সেই ভাবে শরবত বানিয়ে জামের কাথ টা মিশিয়ে দিন চামচ দিয়ে ۔۔চায়ের ছাকনি দিয়ে ছেঁকে নিন ۔۔বেগুনি রঙের জামের শরবত রেডি ۔۔

মিন্ট শরবত

চার গ্লাস সরবতের জন্য এক কাপ মিন্ট বা পুদিনা পাতা বাটা মিক্সার গ্রাইন্ডার এ তৈরী করুন ۔۔লেবুর শরবতে র সঙ্গে মিশিয়ে ছাকনি দিয়ে ছেঁকে নিন ۔۔নুন এর বদলে বিট নুন দিলে আরো ভালো লাগবে

কাঁচা আমের শরবত

কাঁচা আম খুব কুচো করে কেটে মিক্সারে গ্রাইন্ডারে পেস্ট বানিয়ে নিন ۔۔একটা বড় আম এ দুই গ্লাস শরবত তৈরী হবে ۔۔খুব মিহি করে পেস্ট বানাতে হবে ۔۔۔একটা পাত্রের ۔দুই গ্লাস জল দিয়ে আমের পেস্ট টা দিয়ে পাঁচ থেকে ছ চামচ চিনি ۔۔এক চিমটি নুন দিয়ে ভালো ভাবে মেশাতে হবে ۔۔চিনি গলে যাওয়া পর্যন্ত ۔۔ছাকনি বা পৰিস্কাৰ কাপড়ের সাহায্যে ছেঁকে নিন ۔۔গ্লাস এ ঢালুন ۔۔উপর থেকে জিরে ভাজা গুলো ছড়িয়ে দিন ۔۔

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *