সম্পাদকীয় কলমে…গীতশ্রী সিনহা, বিনোদন বিভাগ

সম্পাদকীয়

করোনা এখন মূল্যবৃদ্ধির মতো তরতরিয়ে উর্দ্ধগামী… মানুষ চোখে – বুদ্ধিতে ঠুলি এঁটে গোবর গনেশ হয়ে বসে আছে। সাধারণ মানুষের পেটে লাথি মারা হচ্ছে গুছিয়ে, টাকা নয় ছয় করার সার্কাস চলছে এদিক সেদিক, হাসপাতালের বেড না পাওয়ার আতঙ্ক ছড়িয়ে ছিটিয়ে আছে সেই সাধারণ মানুষের চোখে মুখে ! পড়াশোনা রেজাল্ট নিয়ে প্রহশন চলছে, শিক্ষার্থীদের এবং পড়ুয়াদের জীবন নিয়ে চলছে খেলা… আসলে সবাই নিজেদের গন্তব্যের দিকে তাকিয়ে এগিয়ে চলেছে, আর আমরা ! মানে সাধারণ মানুষ দিন কাটাচ্ছে অনিশ্চিয়তার ভাবনায়।
প্রসঙ্গে তো ফিরতেই হবে… সম্ভবনাময় প্রতিটি সময়ে যারা আমার সাথে বন্ধুর মতো সাহায্যের হাত বাড়িয়ে চলেছেন তাদের কাছে আমি কৃতজ্ঞ। সেই সঙ্গে কৃতজ্ঞতা জানাই বিদগ্ধজনেদের যারা নিজেদের উৎকৃষ্ট লেখা আমার হাতে তুলে দিচ্ছেন, সাথে আছেন গুণী পাঠকবর্গ। আমি জানি সকলের কাছে এই ওয়েবসাইট ম্যাগাজিন আমাদের রুচি, সভ্যতা, মান ও সৃজনশীলতার বাহক। তবে হ্যাঁ, মনে রাখতে হবে, আমাদের মধ্যে কেউই সেইরকমভাবে স্বনামধন্য কবি সাহিত্যিক নয়। তাই বলছিলাম সাহিত্যমূল্য সেইভাবে দাঁড়িপাল্লায় না মাপাই ভালো। পাঠকদের কাছে এই ধরনের উদারতা আশাকরি। শিক্ষা – সংস্কৃতির বা এককথায় বিভিন্ন সামাজিক মেলবন্ধন এই ওয়েবসাইট ম্যাগাজিন বিনোদন বিভাগ। সেই জন্যই হয়তো অনেক দায়বদ্ধতা এসে যায় আমাদের সকলের উপর।
আপনারা ভাবতেই পারেন, শব্দের সাথে শব্দ সাজালেই কবি হওয়া যায়। কিন্তু না, অবশ্যই কিছু বৈশিষ্ট্য থাকা দরকার। প্রবল ইচ্ছেশক্তি কল্পনা আনন্দ, দুঃখ হতাশা আক্ষেপ থেকে যে ছোট ছোট অনুভূতি অজান্তেই কলমের আঁচড়ে যে মায়া জাল সৃষ্টি করে সেটাই একদিন সাহিত্যের প্রাঙ্গণে বিশাল জায়গা করে নেয়। এই ম্যাগাজিনের মাধ্যমে আমি অনেক আন্তরিক এবং সহজিয়া অভিজ্ঞতার সামনা-সামনি দাঁড়াতে পাচ্ছি, যা আমাকে উদ্ধুদ্ধ করে চলেছে। আশারাখি আগামীতে এই ওয়েবসাইট ম্যাগাজিন মানবতার পদক্ষেপ হয়ে উঠুক। ওজন করা ভালোবাসায় আমরা বিশ্বাসী নই।
একটি কাজের কথা বলে রাখি, পরিসরের অভাবে সব লেখাকে জায়গা দিতে পাচ্ছি না, আশারাখি আগামীতে অবশ্যই পারবো।
সবাই ভালো থাকুন… সবাইকে ভালো রাখুন। আমাদের প্রয়াস সার্থক হোক আপনাদের প্রয়োগে। আগামী সংখ্যায় ফিরে আসছি নতুন কিছু সাহিত্য সম্ভার নিয়ে।
নমস্কার। শুভেচ্ছা শুভকামনা রইল সকলের জন্য।
সম্পাদকীয় কলমে…গীতশ্রী সিনহা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *