সম্পাদকের কলমে কিছু কথা —সম্পাদকীয় কলমে গীতশ্রী সিনহা।

সম্পাদকীয়

বিষ্ময়কর ২০ টপকে এক আঁজলা জল মাথায় ছুঁইয়ে পৌঁছে যেতে চলেছি আমরা ২১ -এর চিলেকোঠায়… ক্যালেন্ডার জঞ্জালে যেতে যেতে দিয়েছে অনেক শিক্ষা, এতোদিন ভাবতাম যা আমার ছিল না, তাই শুধু নিয়েছে…! ২০২০ শিখিয়েছে নিয়মিত নিয়ম মেনে চলার অনুশীলন। শিখিয়েছে নিজের সাথে এবং পরিবারের সাথে অনেকটা সময় কাটাবার শিক্ষা। একটা দ্রুত গতানুগতিক ধারার মধ্যে পড়ে আমরা যাতাকলে পিষ্ট হচ্ছিলাম রোজকার ধারাপাত জীবনে। নিজের মনকে ছুঁয়ে দেখার সময় পেতাম কই ! পরিবারের সকলের ভালো লাগা – মন্দ লাগা কে আমরা পরস্পর পরস্পরের অনুভূতির মধ্যে প্রকাশ পেতাম না, জীবনের সামনা-সামনি দাঁড়িয়েও জীবনের কাছে আসতে পারছিলাম না ইঁদুর দৌড়ের লড়াইয়ের মাঝখানে। ভয়াবহতার আড়ালে লুকিয়ে থেকে কিছু অসম্পূর্ণতার পথ। ইন্টারনেট নেটওয়ার্ক স্তম্ভের মতো সামলে নিয়েছে আমাদের দৈনন্দিন বিষাদ বিপন্ন-বিস্ময়ের অসহায়ত্ব। অনলাইনে আমরা নতুনভাবে নতুন সাজে কাজের খোঁজ পেয়েছি, যা নাকি আগে ভাবি নি কখনোই । মুখপুস্তক বিশ্বের বন্ধুদের সাথে মুখোমুখি যোগসূত্র রেখেই চলেছে, তারমাধ্যমে কতোশত কাজের সন্ধান…
তোমরা হয়তোবা ভাবছো, ভয়াবহ ২০২০ কে নিয়ে এইসব কথা লিখছি কেন ! আমরা শোচনীয় দিনগুলো কাটিয়েছি একই নৌকার যাত্রী সেজে, তাই আর বছরের শেষ দিন অমঙ্গলের চিহ্ন না রেখে আলোকিত উজ্জীবিত দিনের দখিনা বাতাসের তোড়ে দরজা-জানালা খুলে মুগ্ধতায় ডুবে থাকি।
তাই এসো সবাই সমবেতভাবে বলি, নতুন বছর এসো হাসিমুখে করতালি দিয়ে।
এবার কাজের কথায় ফিরি একটু। আবেদন ছিল ‘ এক লাইনের কবিতা ‘।
এক লাইনেই পুষিয়ে দিই মনের যত পাওনা। ক্যালেন্ডারের পাতা মুছে যায় দিন তারিখ, আমরা লিখবো নতুন দিন। কবির সৃষ্টি তে মনের সব কথা এক লাইনে প্রকাশ করা এক অনবদ্য উপস্থাপনা। কখনো ছন্দ, কখনো শব্দ, আবার কখনোবা ঘোরলাগা এক বিশেষ ভাব বিষণ্ণ করে কিংবা আনন্দিত। আবার এমনো হয়, একটা ভাব তৈরি করে অপার বিষ্ময়,এক অন্তর্গত বিপন্নতা। বুকের ভিতর এক যন্ত্রণা… যা আসলে ভাবের গভীরতাকে ছুঁতে না পারার জন্য। তখন সেই বোধকে শব্দে ধরে রাখতে আসে আকুতি, সৃষ্টি হয় কবিতা। কবিতা হয়ে উঠল কী না, নিশ্চিত করে না জানলেও ভিতরের হর্ষ – বিষাদকে শব্দে ছুঁতে পারলে ভালো লাগে, আসে এক অলৌকিক সংকট থেকে মুক্তি।
এক লাইনে শব্দে ধরে ফেলা সেই সব বিশেষ মুহূর্ত কে। আগামী সংখ্যায় আমরা এক লাইনের কবিতার সাথে থাকি, সৃষ্টি হোক নতুন অনেক কবিতা। এক লাইনে ছন্দে অনুভবে অর্থবহ নতুন অনেক প্রকাশের অপেক্ষায় থাকলাম। ইতিহাস হয়ে থাকবে দিনাজপুর ডেইলি বিনোদন বিভাগীয় সাহিত্যের প্রাঙ্গণ।
আমি ব্যক্তিগত ভাবে কৃতজ্ঞতা জানাই বছর শেষের সংখ্যায়, দিনাজপুর ডেইলি কে, আমাকে সম্পাদক হিসেবে মনোনীত করার জন্য।
শুভেচ্ছা শুভকামনা ভালোবাসা রইল সকল বন্ধু পাঠক কবি সাহিত্যিক দের প্রতি, নিয়মিত এইভাবে পাশে থাকার জন্য। আগামীতেও এইভাবেই এগিয়ে যাবো দলবদ্ধ হয়ে।

সম্পাদকীয় কলমে গীতশ্রী সিনহা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *