সুচেতার রান্নাঘর—- পিঠে পুলি

সুচেতার রান্নাঘর
এ সপ্তাহে dinajpurdaily তে ও এসেছে শীতের আমেজ ۔۔আর শীত মানেই পিঠেপুলি ۔۔۔ পাটিসাপটা মুগপুলি , চুসির পায়েস ,ভাপা পিঠে , চিতই পিঠে ,পুলি পিঠে , গোকুল পিঠে ۔۔۔আজ বলবো۔۔ খুব সহজ উপায়ে পাটিসাপটা ۔۔
পাটিসাপটা বানাতে যা যা লাগবে


1/এককাপ আতপ চাল
2 এককাপ ময়দা
3/ আধকাপ সুজি
4 দুধ পরিমান মতো
5 খেজুরগুর
6 একটা নারকেল
7/ ঘি / সাদাতেল
8/ খোয়া ১০০/ ১৫০ গ্রাম
চাল ভিজিয়ে রাখুন 4/ 5 ঘন্টা ۔۔একটা চালনি বা ঝুড়িতে জল ঝরতে দিন ۔۔শুকনো হলে চাল মিক্সার এ মিক্স করে নিন ۔۔নারকোল কুরে কড়াইতে নারকোল۔ গুড় একসাথে দিয়ে কিছুক্ষন সমানে নাড়তে হবে ۔۔নামানোর আগে খোয়া ক্ষীর গুঁড়ো করে বা গ্রেট করে উপর থেকে দিয়ে আরো একটু নাড়িয়ে নিতে হবে ۔۔۔তাহলে ই পাটিসাপটার পুর রেডি ۔۔অন্য ভাবেও করা যায়۔۔۔۔শুধু খোয়া ক্ষীর ও দুধ۔ চিনি না হলে খেজুরগুড় কড়া ই তে কিছুক্ষন নাড়িয়ে শুকনো করে ও পুর বানানো যায় ۔۔
পাটিসাপটার ব্যাটার ۔۔۔۔গরম করে ঠান্ডা করা দুধ দুকাপ একটা বড় পাত্রে নিয়ে চালগুলো ۔۔ময়দা ۔۔সুজি ۔۔খেজুরগুর বা চিনি খুব সামান্য দিয়ে ব্যাটার বানাতে হবে ۔۔۔দুধ আরো লাগলে দিতে হবে ۔۔ব্যাটার পাতলা হবে ۔۔গুড় দিলে রং তা বাদামি হবে ۔۔চিনি দিলে সাদা হবে ۔۔যার যেটা পছন্দ ۔۔۔তবে বেশি দিলে অনেক সময় পাটিসাপ্টা উঠতে চায় না ۔۔তাই কম মিস্টি দেওয়াই ভালো ۔۔
এখন পাটিসাপটা খুব সহযেই উঠে যায় নন স্টিক তাওয়া তে ۔۔গ্যাস এ তাওয়া গরম হলে খুব কম করে নিন গ্যাসের আগুনটা ۔۔ বেগুনের মুখটা কেটে বোটা ঘি তে ডুবিয়ে তাওয়াতে বুলিয়ে নিন ۔۔ব্যাটার একটা হাতাতে করে এক হাতা নিয়ে তাওয়াতে ঢেলেই তাওয়াটা অন্য হাত দিয়ে সাথেসাথে ব্যাটার টা ছড়িয়ে নিন ডিমের আকারে (oval shape)..একটু দাঁড়ান ۔۔۔আস্তে আস্তে পাতলা খুন্তি দিয়ে চারপাশ টা খুব সাবধানে তুলতে থাকুন۔۔ ۔۔পুরোটা যখন উঠে গেছে দেখবেন ওটা তোলার দরকার নেই তাওয়া ۔۔থেকে ۔۔ পুর একটু নিয়ে হাত দিয়ে একটু চেপে লম্বা করে এক দম উপরে রেখে একটু হাত দিয়ে মুড়ে দিন তারপর চামচএর সাহায্যে রোল করে ঘুরিয়ে ঘুরিয়ে নিয়ে আনতে থাকুন۔۔ চামচ দিয়ে দুই দিক একটু চেপে দিন যাতে পুর না বেরিয়ে যায় ۔۔ পাটিসাপটা রেডি ۔۔۔
জানি۔۔ না কতটা বোঝাতে পেরেছি ۔۔আমি যে ভাবে করি۔۔ সেটাই বললাম ۔

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *