সম্পাদকের কলমে কিছু কথা — গীতশ্রী সিনহা , সম্পাদক বিনোদন বিভাগ

সম্পাদকীয়

দিনাজপুর ডেইলির বিনোদন বিভাগের সকল পাঠক সদস্য এবং কবি সাহিত্যিক বন্ধুদের জানাই শুভ বিজয়ার প্রীতি শুভেচ্ছা শুভকামনা। কামনা করি আমরা সকলে ভালো থাকবো, সুস্থ থাকবো এবং বিনোদন পরিবারের সাথে জুড়ে থাকবো।
দেবী দুর্গার আরাধনা শুধু নয়, কন্যা উমার বাপের বাড়ি আসা – যাওয়াকে ঘিরে রয়েছে অসংখ্য স্মৃতি। শুভ বিজয়া মানেই গোছা গোছা ইংল্যান্ড লেটার আর পোস্টকার্ড… আত্মীয় স্বজন ধরে ধরে সবাইকে শুভ বিজয়ার শুভেচ্ছা প্রীতি ভালোবাসা আশীর্বাদ বিনিময় করা হতো। এটাই রীতি ছিল। পরিবারের সকলকেই দু’চার লাইন লিখতে হতো… আজ সব লুপ্ত। ইন্টারনেট যুগে মনকে সরিয়ে রেখে ব্রেনকে সাথে নিয়ে গুছিয়ে চলেছি আমরা।
আজ খুব ইচ্ছে করছে পিছন ফিরে একটু তাকাতে…
ঐতিহাসিক ভাবে চিঠির প্রচলন ছিল ভারতে। প্রাচীন মিশর, সুমের, প্রাচীম রোম, চীনে এবং মিশরে চলছে এখনো। সতেরো এবং আঠারো শতকে চিঠি লেখা হতো স্ব-শিক্ষার জন্য। চিঠি ছিল পাঠচর্চা, অভিজ্ঞতা বর্ণনা এবং বিতর্ক মূলক লেখা বা সমমনা অন্যদের সাথে মত বিনিময়ের পদ্ধতি। কিছু লোক চিঠিকে মনে করতো কেবল লেখালেখি, আবার অন্যরা মনে করতো যোগাযোগের মাধ্যম।
বাইবেলের বেশ কয়েকটি পরিচ্ছেদ চিঠিতে লেখা। কখনোবা চিঠি এতো শৈল্পিক রূপ পায় যে তা সাহিত্যের একটি বর্গ হয়ে ওঠে, যেমন বাইজেন্টাইনে এপিস্টোলোগ্রাফি বা সাহিত্য পত্র উপন্যাস। পত্ররূপটি সাহিত্যে অনেকটা বাস্তবভাব আনে, যেহেতু চিঠিপত্র বাস্তব জীবনের দলিল।
জানি না, আজ কেন সম্পাদকীয় কলমে নস্টালজিক হয়ে পড়লাম ! ফিরে পেতে সাধ জাগে আমাদের পুরনো গন্ধ মাখা সময়কে।
আগামীতে আরও ভালো ভালো লেখা এবং বৈচিত্র্যময় উপস্থাপনা পেলে বাধিত হবো। ভৌতিক রোমাঞ্চকর এবং প্রেমের প্রাসঙ্গিক লেখা পাওয়ার অপেক্ষায় থাকলাম।
এই অতিমারি বিপর্যস্ত সময় খুব দ্রুত ফিরে আসুক নিজস্ব ছন্দে।

গীতশ্রী সিনহা , সম্পাদক বিনোদন বিভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *