শীতের মরশুমে হিলিতে বাড়ছে গরু পাচার থেকে নানা চোরাচালান, পুলিশ ও বিএসএফএর ভূমিকায় প্রশ্ন

বালুরঘাট, ২৩ নভেম্বরঃ বিএসএফ ও পুলিশের নজর এড়িয়ে রাতের অন্ধকারে দেদার গরু পাচার হিলিতে। উন্মুক্ত সীমান্তকে কাজে লাগিয়ে চলছে অবৈধ কারবার। শীতের পারদ চড়তেই সূদুর বিহার ও ঝাড়খণ্ড থেকে বড় বড় গরু এনে পাচার করা হচ্ছে বাংলাদেশে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ দিনের আলোতেই পুলিশের চোখে ধুলো দিয়ে সীমান্তবর্তী এলাকায় কিছু কিছু বাড়িতে জমা করা হয় গরুগুলি। সন্ধ্যা নামতেই সেগুলি উন্মুক্ত সীমান্ত দিয়ে পার করা হচ্ছে বাংলাদেশে । সীমান্তে গরু পাচারের এমন কারবারে জড়িত রয়েছেন পুলিশ ও বিএসএফের একাংশ কর্মীরাও বলে সূত্রের খবর । এমন ঘটনায় সরাসরি শাসক দলের যোগসাজশের অভিযোগ তুলেছেন বালুরঘাটের বিজেপি সাংসদ সুকান্ত মজুমদার ।

বিজেপির সাংসদ জানিয়েছেন, হিলি সীমান্ত দিয়ে বাংলাদেশে গরু পাচারের কাট মানি দিয়ে দক্ষিণ দিনাজপুরে চলছে তৃণমূল কংগ্রেস । পুলিশের উপর চাপ সৃষ্টি করে পাচারকারীদের সুবিধা পাইয়ে দিচ্ছেন শাসক দলের নেতা কর্মীরা । তাছাড়া দিনের আলোতে পুলিশের এক্তিয়ার ভুক্ত এলাকায় কি করে গরু মজুত করে পাচারকারীরা ।

দক্ষিণ দিনাজপুর জেলার ভারত – বাংলাদেশ সীমান্তের ২৫২ কিলো মিটার বর্ডার এলাকা । ২৭ কিলোমিটার কাঁটা তারের বেড়া না থাকায় উন্মুক্ত হয়ে পড়ে রয়েছে । যার মধ্যে বেশিরভাগ এলাকা হিলিতে । আর এই সুযোগকে কাজে লাগিয়ে গোসাইপুর, ঘনাপাড়া প্রভৃতি এলাকায় চলছে দেদার গরু পাচার । দিনের আলোতে এক প্রকার পুলিশের সামনে দিয়েই বড় বড় গরুগুলি মজুত করা হচ্ছে সীমান্তবর্তী এলাকায় । সন্ধ্যা নামতেই বিএসএফের নজর এড়িয়ে সেগুলি উন্মুক্ত সীমান্ত দিয়ে পার করা হচ্ছে বাংলাদেশে । সূত্রের খবর, প্রতি রাতে হিলির উন্মুক্ত এলাকা দিয়ে প্রায় ১০০ থেকে ২০০ টি গরু পাচার করা হয় বাংলাদেশে । এপারে ৫০ থেকে ৭০ হাজার টাকায় কেনা গরু ওপারে পার করলেই মিলছে ২ লক্ষ টাকা আবার কখনো তাঁর চেও বেশী । রাতারাতি কটিপতি হবার আশায় মেতেছে পাচারকারীরা ।

হিলির তৃণমূল ব্লক সভাপতি মিহির সরকার জানিয়েছেন, বর্ডার সিল করা রয়েছে । তার পরেও তাঁদের বিরুদ্ধে মিথ্যে প্রচার করছে বিজেপি ।

সীমান্তে গরু পাচারের রমরমা কারবার নিয়ে সিপিআইএম লোকাল কমিটির সম্পাদক কাঞ্চন মুন্সী বলেন, পুলিশ প্রশাসন ঠিক থাকলে সীমান্তে একটিও পাচার হবে না । এখানে শাসক দলের যোগসাজশ রয়েছে ।

ডিএসপি সদর ধীমান মিত্র জানিয়েছেন, সীমান্তে পাচার নিষিদ্ধ করা হয়েছে । পুলিশ সক্রিয় ভাবে গরু পাচারের মোকাবিলা করছে । ইতিমধ্যে ৪০ টি গরু আটকও করেছে পুলিশ কর্মীরা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *