বোল্লা মায়ের হাতে থাকবে প্রায় চার কেজি ওজনের কদমা ভোগ,

বালুরঘাট, ১৪ নভেম্বরঃ বোল্লা পূজোয় বিশেষ আকর্ষণ হিসাবে এবার প্রায় চার কেজি ওজনের কদমা থাকছে দেবী প্রতিমার হাতে । বিশেষ অর্ডারে সুদক্ষ শিল্পী দিয়ে তৈরি হয়েছে প্রসাদের ওই কদমা ভোগ । জানাগেছে, প্রতিবছর বোল্লা মেলায় মিষ্টির দোকানগুলিতে বিশেষ আকর্ষণ হিসাবে কদমা ভোগ তৈরি করা হয়ে থাকে । সাধারণত ভক্তরা দেবীর কাছে মানত হিসাবে দেওয়ার জন্য ১৭০ টাকা কেজি দরে ওই ভোগ ক্রয় করে থাকেন । বিভিন্ন মাপের হয় কদমা ভোগ । ৭ কেজি থেকে শুরু করে ৮ ও ১০ কেজি পর্যন্ত করা হয় কদমা । এক একটি দোকানে ৭০ থেকে ৮০ কুইন্টাল পর্যন্ত কদমা ভোগ মজুত করা হয় । পূজোর কটি দিনে যা বিক্রি হয়ে যায় ।

আজ শুক্রবার রাতে দারুণ উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শুরু হবে বোল্লা কালী পূজো । পূজো ঘিরে তিন দিন বিরাট মেলা বসে বোল্লা এলাকায় । কয়েক লক্ষ মানুষের সমাগমে দর্শনার্থীদের সুরক্ষার্থে প্রচুর পুলিশ মোতায়েন থাকবে মেলায় । সিসিটিভি ক্যামেরা থেকে শুরু করে ড্রোনের সাহায্যে নজরদারি চালাবে জেলা পুলিশ প্রশাসন । এবারে মায়ের হাতে থাকবে সোনার খর্গ । পূজোর দিন মহিষ বলি সহ প্রচুর পাঁঠা বলির রীতি রয়েছে এখানে ।
বোল্লা পূজোর প্রধান পুরোহিত অরুপ চক্রবর্ত্তী জানিয়েছেন, এবারে দেবীর হাতে থাকবে প্রায় ৪ কেজি ওজনের কদমা ভোগ । এই ভোগ প্রচুর ভক্ত মায়ের কাছে নিবেদন করেন ।
সুকুমার জোয়ারদার নামে এক ময়রা শিল্পী জানিয়েছেন, কদমা ভোগ আগে থেকেই তৈরি করে রাখেন তাঁরা। বিশেষ পদ্ধতিতে এই ভোগ তৈরি করা হয়। ওজনে হাল্কা হওয়ায় অনেকটাই বড় মাপের হয় এই কদমা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *