মধ্যযুগীয় বর্বরতার শিকার আদিবাসী পরিবার, ডাইনি অপবাদে কাদায় চুবিয়ে খুন বাড়ির প্রধানকে

বালুরঘাট, ১৬ সেপ্টেম্বরঃ ডাইনি অপবাদে সালিশি সভায় জারি করা জরিমানার টাকার শোধ দিতে না পারায় এক ব্যক্তিকে কাদায় চুবিয়ে শ্বাসরোধ করে খুনের অভিযোগ প্রতিবেশিদের বিরুদ্ধে । নৃশংস এই ঘটনায় রক্ষা পায়নি মৃতের ছেলেও খুনের চেষ্টায় তাঁকেও ধারালো অস্ত্র দিয়ে এলোপাথাড়ি ভাবে কুপিয়েছে কুসংস্কার আচ্ছন্ন ব্যক্তির দল । দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটের ডাঙ্গা পঞ্চায়েতের মাধবপাড়া আদিবাসী গ্রামের ঘটনা । পুলিশ জানিয়েছে মৃত ব্যক্তির নাম কমল মার্ডি (৪৫) । ঘটনার পরেই আশঙ্কাজনক অবস্থায় মৃতের ছেলে রক্তাক্ত রমেন মার্ডিকে বালুরঘাট জেলা হাসপাতাল ভর্তি করা হয়েছে । রবিবার রাতের ওই ঘটনার পরেই গ্রাম জুড়ে থমথমে পরিস্থিতি সৃষ্টি হয়েছে । ঘটনায় ৬ জনের বিরুদ্ধে বালুরঘাট থানায় লিখিত অভিযোগ দায়ের করেছে মৃতের পরিবার । পুলিশ ৩ অভিযুক্তকে গ্রেপ্তার করে ঘটনার তদন্তে নেমেছে । ধৃতদের নাম শুকলাল মার্ডি, রহিম মার্ডি ও লক্ষণ হাঁসদা । বিষয়টি নিয়ে জেলা প্রশাসনের সর্বস্তরে জানানো হলেও এখনো পর্যন্ত কোন সচেতনতা ক্যাম্প হয়নি গ্রামে । পুরো ঘটনায় আতঙ্কের পরিবেশ ওই আদিবাসী গ্রামে ।
ইট ভাঁটার কর্মী কমল মার্ডি । কাজের ফাঁকে বাড়িতে পূজো অর্চনা নিয়ে ব্যস্ত থাকতেন তিনি । স্ত্রী সহ তাঁর দুই ছেলে ও এক রয়েছে । মেয়ের বিয়ে হয়েছে । তবে পরিবারের সকলেই ভিনরাজ্যে কাজ করে । প্রায় দুই মাস আগে তাঁর স্ত্রী মসিলা টুডু ও ছেলে রমেন মার্ডি বাড়িতে এসেছিল । অভিযোগ বেশকিছু দিন আগে গ্রামে এক ব্যক্তির মৃত্যুর পরেই ডাইনি সন্দেহ করা হয় কমল মার্ডিকে । যার পর গ্রামে সালিশি সভা ডেকে তাঁকে দোষী প্রমাণিত করে মোট ৪৫ হাজার টাকা জরিমানা করেন গ্রামের মাতব্বররা । বহু কষ্টে ওই টাকা শোধ করে দিলেও ফের সালিশি সভায় মোটা অঙ্কের জরিমানা করা হয় কমল মার্ডিকে । যার টাকা শোধ না দেওয়ায় রবিবার রাতে গ্রামের বাসিন্দা রোটা, শিবেন সহ বেশ কয়েকজন কমল মার্ডির ছেলে রমেন মার্ডিকে বাড়ি থেকে তুলে নিয়ে যায় এবং মারধর করে । বিষয়টি জানতে পেরে ছুটে যান কমল মার্ডি । সেখানেই একটি কবর স্থানে তাঁকে জ্যান্ত কবর দেওয়ার চেষ্টা করে অভিযুক্তরা। তা না পেরে কাদায় চুবিয়ে শ্বাসরোধ করে খুন করা হয় তাঁকে। মৃতের ছেলেকেও এলোপাথাড়ি ভাবে কোপানো হয়।
মৃতের বৌমা মসিলা টুডু জানিয়েছেন, বাড়িতে রান্না করছিলেন। সেই সময় তাঁর স্বামী রমেনকে তুলে নিয়ে যায়। তাঁকে বাঁচাতে গিয়েই শ্বশুর মশায়কে ধরে তাঁকে শ্বাস রোধ করে খুন করেছে।
মৃতের দাদা বিশ্বনাথ মার্ডি জানিয়েছেন, প্রথমে জরিমানা করা হয়। তা শোধ করলেও ফের জরিমানা করে গ্রামের মাতব্বররা। যা শোধ দিতে না পারায় তাঁকে খুন করা হয়েছে।
ডিএসপি ধিমান মিত্র জানিয়েছেন, তিন জনকে গ্রেপ্তার করা হয়েছে। ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *