তা জানা যায়নি। তাই বৈদিক সভ্যতার সঙ্গে হিন্দু সভ্যতাকে মিশিয়ে দিয়ে সেটিকে হরপ্পা সভ্যতার সঙ্গে তুলনা করা সত্যের অপলাপ।’’ তাঁর মতে, হরপ্পা বিশেষজ্ঞ হিসেবে শিন্দের খ্যাতি থাকলেও, আগের কোনও গবেষণাপত্রেই তিনি বৈদিক সভ্যতার সঙ্গে হরপ্পার তুলনা করেননি। বর্তমান সময়ে দাঁড়িয়ে কেন তা করা হচ্ছে, তা নিয়ে যথেষ্ট সন্দিহান বর্ষীয়ান অধ্যাপিকা। প্রসঙ্গত, আর্যেরা যে বিদেশ থেকে আসেনি, হিন্দুত্ববাদী শিবিরের অনেকেই এই মতকে সমর্থন করে থাকেন।

নীরজ অবশ্য বলছেন, বর্তমানের ভারতীয়দের জিনে ‘হরপ্পান’ জিনের আধিক্য রয়েছে। বহিরাগত আর্যেরা দেশীয় জনগোষ্ঠীর সঙ্গে মিশে গেলে মধ্য এশিয়ার জিনের প্রভাব থাকত ভারতীয়দের মধ্যে। কিন্তু তা নেই। খুব সামান্য প্রভাব রয়েছে কুষাণ, শক, হুণ গোষ্ঠীর। রোমিলাদেবীর মতে, এটা ঠিক, নতুন ধাঁচের প্রমাণের ভিত্তিতে ইউরোপের ইতিহাস পাল্টাচ্ছে। তবে নতুন তথ্যের ভিত্তিতে শুরুতেই কোনও সিদ্ধান্তে পৌঁছনোর পরিবর্তে সমস্ত তথ্য ইতিহাসবিদদের সামনে তুলে ধরার পক্ষপাতী তিনি।

ব্রিটিশ পুরাতত্ত্ববিদ মর্টিমার হুইলার প্রথম বলেছিলেন, আর্যেরা বহিরাগত ও তাদের আক্রমণে হরপ্পা সভ্যতা ধ্বংস হয়েছিল। যা খারিজ করে শিন্দে বলছেন, মহেঞ্জোদাড়োর যে কঙ্কাল দেখে হুইলারের এই ধারণা হয়েছিল, পরে প্রমাণ হয়েছে, ওই মানুষগুলির মৃত্যু হয়েছিল বন্যায়। তাই অবিলম্বে ইতিহাস পাল্টানোর পক্ষপাতী শিন্দে। যদিও এই একটি মাত্র প্রমাণের ভিত্তিতে ইতিহাস পাল্টানোতে আপত্তি রোমিলাদেবীর। তাঁর মতে, ‘‘জিনগত যে তথ্য সামনে এসেছে, তা নতুন ধাঁচের প্রমাণ। আগে আলোচনা হয়নি। আগে জিন বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে দেখা উচিত, ওই তথ্য কতটা প্রামাণ্য।’’