জেলা পরিষদে অর্থ বরাদ্দ না হওয়ায় ক্ষোভ সাংসদের, জরুরী মিটিং করলেন জেলা শাসক

বালুরঘাট, ৫ সেপ্টেম্বরঃ  রাজ্য জুড়ে জেলা পরিষদগুলিতে উন্নয়নের জন্য ঢালাও অর্থ বরাদ্দ হলেও ছিটেফোঁটাও জুটল না দক্ষিণ দিনাজপুরের কপালে । উন্নয়ন খাতে খরচের জন্য টাকা শূন্য হতেই জনপ্রতিনিধি সহও জেলা পরিষদের কর্মাধ্যক্ষদের নিয়ে বৈঠক করল জেলা প্রশাসন । বৃহস্পতিবার দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদে অনুষ্ঠিত ওই বৈঠকের মাধ্যমে বেশকিছু উন্নয়নমূলক কাজের সিদ্ধান্ত নেওয়া হয়েছে । এদিনের বৈঠক থেকে বেড়িয়ে রাজ্যের বিরুদ্ধে বিমাতৃসুলভ আচরণের অভিযোগ তুলেছেন বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার । পাল্টা সভাধিপতির ব্যার্থতার অভিযোগ তুলে সরব হয়েছেন জেলা পরিষদের মেন্টর শুভাশিস পাল । যদিও উপযুক্ত প্রমাণ দেখিয়ে মেন্টরের অভিযোগ খারিজ করেছেন সভাধিপতি লিপিকা রায় ।

জেলা প্রশাসন সূত্রের খবর, রাজ্যের ২০টি জেলা পরিষদের বিভিন্ন উন্নয়ন মূলক কাজের জন্য ২৮৫ কোটি টাকা অর্থ বরাদ্দ হয়েছে গত আগস্ট মাসে । যে তালিকায় রয়েছে পাশের জেলা উত্তর দিনাজপুর ও মালদাও । কিন্তু আশ্চর্য জনক ভাবে সেই তালিকায় নাম নেই দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদের । রাজ্যের পাঠানো ওই নির্দেশিকা দেখেই রীতিমতো চক্ষু চড়ক গাছ জেলা প্রশাসনের । এমন পরিস্থিতিতে কিভাবে জেলার উন্নয়ন হবে তা নিয়েই এদিন তড়িঘড়ি বৈঠকের ডাক দেয় জেলা প্রশাসন । কিভাবে উন্নয়ন হবে বা টাকাই কিভাবে আনা হবে তা নিয়েও আলোচনা হয়েছে এদিনের বৈঠকে । জেলা পরিষদের সভাধিপতি, বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার, মেন্টর, কো’মেন্টর সহ সমস্ত কর্মাধক্ষ, পঞ্চায়েত সমিতির সভাপতিরাও উপস্থিত ছিলেন ওই বৈঠকে । সকলের উপস্থিতিতে এদিনের বৈঠকে জেলায় প্রধানমন্ত্রী সড়ক যোজনার ৩৫টি রাস্তা তৈরি, জেলা পরিষদের ৩৮জন অস্থায়ী কর্মীর দেড় হাজার টাকা করে বেতন বৃদ্ধি, হিলিতে ওয়ে ব্রিজের সমস্যার সমাধান, জেলা পরিষদের সম্পত্তির নজরদারি সহ কলকাতা ভবনের সংস্কার নিয়ে আলোচনা হয়েছে । এমন সব বিষয় তুলে ধরেই রাজ্য চিঠি পাঠাবে জেলা প্রশাসন । তবে এদিনের বৈঠকের মাধম্যে টেন্ডার কমিটির পরিবর্তনের চেষ্টা হলেও সাংসদের হস্তক্ষেপে তা বন্ধ হয়ে যায় ।

বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার জানিয়েছেন, জেলা পরিষদের নিজস্ব তহবিল ছাড়া এই মুহুর্তে কোনও টাকা নেই । এই জেলার সাথে বিমাতৃসুলভ আচরণ করেছে রাজ্য ।

মেন্টর শুভাশিস পাল জানিয়েছেন, এই পরিস্থিতির জন্য দায়ী সভাধিপতি । তিনি মিটিং না ডাকায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে । তবে এদিন ১৫০ ধারা অনুযায়ী মিটিং হয়েছে । রাজ্যে চিঠি পাঠাবে জেলা শাসক ।

সভাধিপতি লিপিকা রায় ও পূর্তকর্মাধক্ষ্য মফিজুদ্দিন মিয়াঁ জানিয়েছেন, আগস্টেই চিঠি করেছিলেন । কিন্তু জেলা শাসক মিটিং ডাকেনি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *