ভারত-বাংলাদেশ সীমান্তে ১০০ শতাংশ কাঁটাতারের বেড়া দিতে উদ্যোগ জেলা প্রশাসনের

২০শে আগষ্ট, বালুরঘাটঃ ভারত-বাংলাদেশ সীমান্তে চোরা চালান ও অনুপ্রবেশ ঠেকাতে উন্মুক্ত এলাকায় কাঁটা তারের বেড়া দিতে উচ্চ পর্যায়ের বৈঠক করল জেলা প্রশাসন। আগামী কিছু দিনের মধ্যে দক্ষিণ দিনাজপুর জেলার হিলিতে জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু করতে চলেছে প্রশাসন। সীমান্তের সুরক্ষা সুনিশ্চিত করতে সোমবার বালুরঘাটে জেলা প্রশাসনিক ভবনে জরুরী পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। জেলা শাসক নিখিল নির্মল, ভূমি সংস্কার দপ্তরকে সঙ্গে নিয়ে বিএসএফ আধিকারিকদের সাথে বৈঠক করেন।
ভারত-বাংলাদেশ সীমান্ত বেষ্টিত দক্ষিণ দিনাজপুর জেলায় ২৫২ কিলমিটার বর্ডার এলাকা। যার মধ্যে প্রায় ৩০ কিলোমিটার এলাকায় এখনো কাঁটা তারের বেড়া দেওয়ার সম্ভব হয়নি। যে সুযোগকে কাজে লাগিয়ে উন্মুক্ত এলাকা দিয়ে চোরা চালান সহ অনুপ্রবেশের মতো ঘটনা ঘটে চলেছে। বিশেষ করে হিলি ব্লকের অন্তর্গত বেশির ভাগ এলাকায় কাঁটা তারের বেড়া নেই। ফলে হিলির দক্ষিণপাড়া চোরা কারবারিদের মুক্ত করিডর হয়ে উঠেছে। এমন বিষয়ে কেন্দ্রে রিপোর্ট পৌঁছাতেই কাঁটা তারের বেড়া দেওয়ার তোড়জোড় শুরু হয়। সুত্রের খবর, প্রায় ৫৯ একর জমি ঘেরা দেওয়ার জন্য প্রয়োজন। কিন্তু বর্তমানে বিএসএফের হাতে রয়েছে মাত্র ২১ একর জমি। বাকি প্রায় ৩৮ একর জমি অধিগ্রহণ করতে জরুরী পর্যায়ে প্রশাসনের বৈঠক বলে জানা গেছে।
সীমান্তে কাঁটা তারের বেড়া দেওয়া নিয়ে বিএসএফ আধিকারিকরা কোন বক্তব্য দিতে না চাইলেও এডিএম এলআর প্রণব কুমার ঘোষ জানিয়েছেন, কাঁটা তারের বেড়া দেওয়ার জন্য প্রায় ২৫ কিমি এলাকা অধিগ্রহণ বাকি রয়েছে। নদীর অবস্থান সহ বিভিন্ন দিক দেখে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *