মালিয়ান দীঘির টেন্ডার প্রক্রিয়া নিয়ে বিতর্ক জেলা শাসক ভবনে

১৬আগষ্ট, বালুরঘাটঃ দক্ষিণ দিনাজপুর জেলার মালিয়ান দীঘির টেন্ডার ডেকেও তা বাতিল করে দেওয়ার প্রতিবাদে বিক্ষোভ বালুরঘাটে। শুক্রবার জেলা শাসকের ভবনে অবস্থিত ভুমি ও ভূমি রাজস্ব দফতরে  অবস্থান বিক্ষোভে দেখাল দুর দুরান্ত থেকে আসা দরপত্রে অংশগ্রহনকারী স্বনির্ভর দলগুলি। ঘটনার খবর পেয়ে বালুরঘাট থানার পুলিশ পৌঁছে পরিস্থিতি স্বাভাবিক করেছে।

জেলার  হরিরামপুরে অবস্থিত মালিয়ান দীঘি লিজ দেবার ব্যাপারে কয়েক দিন আগে জেলা ভূমি ও ভূমি রাজস্ব দফতরের তরফ থেকে দরপত্রের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়। যে দরপত্রের আজ জমা দেবার নির্দিষ্ট তারিখ ছিল।  সেই মত সুদুর হরিরামপুর সহ অনান্য ব্লক থেকে বেশ কয়েকটি স্বনির্ভর দল ভূমি ও ভূমি রাজস্ব দফতরে হাজির হয়। দীর্ঘক্ষন  ধরে ভূমি রাজস্ব দফতরের পক্ষ থেকে তাদের দরপত্র জমা দেবার ব্যাপারে অপেক্ষা করে থাকতে বলার পর। হঠাৎ করে জানিয়ে দেওয়া হয় এদিনের প্রক্রিয়া বাতিল করা হয়েছে ।  টেন্ডারের পরবর্তী সময় দিয়ে জেলা শাসকের দফতর থেকে এক বিজ্ঞপ্তি নোটিশ বোর্ডে ঝুলিয়ে দেওয়া হয় বলে অভিযোগ ।

দীর্ঘ সময় অপেক্ষার পর ওই নোটিশ দেখে কয়েকটি দল ফিরে গেলেও সুদুর হরিরামপুর থেকে আসা তিনটি স্বনির্ভর দলের সদস্য সদস্যরা ক্ষোভে ফেটে পড়েন।  তাদের দাবি এদিনই টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করতে হবে । দরপত্র খোলার ব্যাপারে যে  সংখ্যাতত্বতের গরিষ্ঠতার প্রয়োজন তা এই মুহুর্তে তাদের তিনটি স্বনির্ভর দল উপস্থিত থাকায় তা বজায় রয়েছে। আচমকা জেলা শাসকের দফতরের ভিতর বিক্ষোভ শুরু হয়ে যাওয়ায়  চঞ্চল্য ছড়িয়ে পড়ে। খবর পেয়ে তড়িঘড়ি বালুরঘাট থানা থেকে পুলিশের আধিকারিকরা ছুটে এসে বিক্ষোভকারিদের বুঝিয়ে শুনিয়ে শান্ত করে পরিস্থিতি।

ক্ষুদ্ধ স্বনির্ভর দল গুলির সদস্যদের অভিযোগ ভূমি রাজস্ব দফতর তৃনমুলের অঙ্গুলি হেলনে এই দরপত্রের দিন বাতিল করেছে। তাদের অভিযোগ ভূমি রাজস্ব দফতর আজকের এই দরপত্র বাতিল করার খানিক আগে জেলা পরিষদের মেন্টর শুভাষিস পাল ভুমি দফতরের আধিকারিকের সাথে দেখা করেন। তিনি বেড়িয়ে যাওয়ার পর দফতর তাদের জানায় দরপত্র জমা দেওয়ার আজকের  দিন বাতিল করা হয়েছে। তাদের অভিযোগ তৃনমুল নিজের অনুগামীদের পাইয়ে দেবার জন্যই দলের প্রভাব খাটিয়ে আজকের দরপত্র দেবার দিনটি বাতিল করালেন।

যদিও জেলা ভূমি সংস্কার আধিকারিক প্রনব ঘোষ বাতিল করা নিয়ে কোন মন্তব্য করতে না চাইলেও বলেন, এগুলো দফতরের আভ্যন্তরিন ব্যাপার৷

অন্যদিকে তৃনমুল নেতা শুভাশিষ পাল জানান, তিনি এই বিষয়ে জেলা ভূমি সংস্কার আধিকারিকের কাছে অভিযোগ দায়ের করেছেন। কেন এইদিন প্রক্রিয়ার দিন বাতিল করা হল তা তিনি জানতে চান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *