বালুরঘাট শহর, কুমারগঞ্জ ও হিলির চারটি উদ্বাস্তু কলোনীর প্রায় ৮১ জনের হাতে পাট্টা বিলি

বালুরঘাট ২ আগষ্টঃ উদ্বাস্তু কলোনী জনজীবনে উন্নয়নের ছোঁয়া আনতে উদ্যোগী হলো দক্ষিন দিনাজপুর জেলা প্রশাসন। আজ বালুরঘাট শহরের টাউন হলে এক অনুষ্ঠানের মাধ্যমে জেলা ভূমি ও ভূমি রাজস্ব দফতর ও উদ্বাস্তু পুনর্বাসন দফতরের যৌথ উদ্যোগে বালুরঘাট শহর, কুমারগঞ্জ ও হিলির চারটি উদ্বাস্তু কলোনীর প্রায় ৮১ জন উদ্বাস্তু পরিবারের হাতে তাদের জমির পাট্টা সহ দলিল তুলে দেন জেলার জেলা শাসক নিখিল নির্মল সহ অনান্য জেলা প্রশাসনিক আধিকারিকরা।

দীর্ঘ কয়েক দশক ধরে তারা ওপার বাংলা থেকে ছিন্ন মুল হয়ে বালুরঘাট শহরের সুকান্ত কলোনী, হিলির চকসুবিদ হরমন কলোনী, কুমারগঞ্জের বালুপাড়া জি এস কলোনী এবং বালুরঘাট শহরের ছিন্নমস্তা কলোনীর থেকে বসবাসকারী ৮১ টি পরিবারের হাতে বাস যোগ্যের দলিলও অনান্য কাগজপত্র তুলে দিয়ে তাদের সরকারি ভাবে বসবাসের বৈধ্য বলে স্বীকৃতি জানালেন।

সে রকম এক বালুরঘাট শহরের ২৫ নম্বর ওয়ার্ডের সুকান্ত কলোনীর উদ্বাস্তু পরিবারের সদস্যা রানী বর্মন সহ অনান্য দলিল প্রাপকরা জানান তারা আজ তাদের বাড়ির সরকারি দলিল পেয়ে খুশি।

অন্যদিকে জেলা ভুমি ও ভুমি রাজস্ব দফতরের আধিকারিক প্রনব ঘোষ জানান উদ্বাস্তু এলাকার বসবাসকারীদের আইনি বৈধতা দিতেই আজ তাদের হাতে সরকারি কাগজ তুলে দেওয়া হলো। পাশাপাশি ওই সব এলাকায় পরবর্তিতে তারা নানান উন্নয়ন মুলক কর্মসুচি ও রুপায়ন করবেন বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *