বালুরঘাটে খাবারে ভেজাল রুখতে ময়দানে জেলা শাসক নিখিল নির্মল

২রা আগষ্ট, বালুরঘাটঃ খাবারে ভেজাল রুখতে মাঠে নামলো জেলা প্রশাসন। শুক্রবার সকালে খাদ্য দপ্তরকে সঙ্গে নিয়ে আচমকা বালুরঘাটের তহ বাজারে হানা দেয় জেলা প্রশাসনের আধিকারিকরা। এদিন ভেজাল তেল বিক্রির অভিযোগে বাজারে দুটি গোডাউন সিল করে দেওয়া হয় প্রশাসনের তরফে। পাশাপাশি মাছ বাজারের এক লোকাল থেকে ফরমালিন যুক্ত মাছ এর নমুনা সংগ্রহ করা হয়েছে। তবে দুধ বাজার অভিযানে গিয়ে খানিকটা বিস্মিত হয়েছেন প্রশাসনিক আধিকারিকরা। তাদের সামনে ভেজাল বন্ধ তো দূরের কথা প্রকাশ্যে ব্যবসায়ীরা জানান ভেজাল না দিলে সংসার চলবে কি করে। এক প্রকার বাধ্য হয়ে নিশ্চুপ দাঁড়িয়ে থেকে শোনেন ব্যবসায়ীদের দুর্নীতির কথা। এমন ঘটনায় প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন শহরের বাসিন্দারা।

সম্প্রতি বালুরঘাট শহর জুড়ে বিভিন্ন এলাকায় খাবারে ভেজাল এর ঘটনা মাথাচাড়া দেয়। বিশেষ করে প্লাস্টিক দুধ সরবরাহ শহর বাসের মধ্যে একটা আতঙ্ক সৃষ্টি করে। যার থেকেই সাধারণ মানুষকে   নিস্তার দিতে এদিন আচমকাই তহ বাজারে হানা দেয় জেলা প্রশাসনের আধিকারিকরা। খোদ জেলাশাসক নিখিল নির্মল জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে, অতিরিক্ত জেলা শাসক কৃত্তিবাস নায়েক সহ খাদ্য দপ্তরের আধিকারিকদের সঙ্গে নিয়ে বাজারের বিভিন্ন দোকান ঘুরে দেখেন। এদিন প্রথমেই প্রশাসনিক আধিকারিকরা বাজারে ফরমালিন যুক্ত মাছের খোঁজে তল্লাশি চালান। যেখানে ফ্রি সাপ্লাই নামে একটি দোকান থেকে ফরমালিন যুক্ত মাছ সন্দেহে কিছু নমুনা সংগ্রহ করেন। একই সাথে উত্তর দিনাজপুর থেকে আনা ভেজাল তেলের দুটি গোডাউন সিল করে দেয় জেলা প্রশাসনের আধিকারিকরা। যার পর আরো বেশ কিছু দোকান ঘুরে দেখে আধিকারিকরা পৌঁছান দুধ বাজারে। প্রশাসনের সামনেই ব্যবসায়ীরা বলেন দুধে জল না দিলে তাদের সংসার চলবে না। যার পর একপ্রকার নিশ্চুপ ভাবেই সেখান থেকে কিছু দুধের নমুনা সংগ্রহ করেন আধিকারিকরা। হঠাৎ করে জেলা প্রশাসনের এমন অভিযানে ব্যবসায়ীরা খানিকটা অস্বস্তিতে পড়লেও শহরের বাসিন্দারা এমন ঘটনাকে স্বাগত জানিয়েছেন।  তাদের দাবি এমন অভিযান মাঝেমধ্যে চললে খাবারে ভেজাল বন্ধ হবে।

জেলাশাসক নিখিল নির্মল জানিয়েছেন, খাবারে ভেজাল রুখতে শহরের তহ বাজারে অভিযান চালানো হয়েছে। এদের দুটি গোডাউন সিল করার পাশাপাশি ফরমালিন মেশানোর অভিযোগে কিছু মাছের নমুনা সংগ্রহ করা হয়েছে। আগামীতেও এমন অভিযান লাগাতার চালানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *