আগ্নেয়াস্ত্র দেখিয়ে ঠিকাদারি কাজ আদায়ের চেষ্টা বালুরঘাটের সর্বশিক্ষা মিশনের দপ্তরে

বালুরঘাট, ১ আগস্টঃ ঠিকাদারি কাজের স্বচ্ছতা আনতে মুখ্যমন্ত্রীর কড়া বার্তার পরেও বালুরঘাটে টেন্ডারের ফর্ম তোলা নিয়ে ঠিকাদারদের দুই গোষ্ঠীর বিবাদ প্রকাশ্যে এলো। বালুরঘাটে জেলা সর্বশিক্ষা মিশনের প্রায় তিন কোটি টাকার কাজের টেন্ডারের ফর্ম তোলা নিয়ে বিবাদে জড়ালো দুই গোষ্ঠীর ঠিকাদাররা। শুধু তাই নয় দুই পক্ষের রেষারেষিতে আগ্নেয় অস্ত্র নিয়ে ভীতি প্রদর্শন করে একদল দুষ্কৃতী। যার পরেই প্রাণ ভয়ে এলাকা ছাড়েন গঙ্গারামপুর থেকে আসা ঠিকাদাররা। এদিকে ঘটনায় নালিশ জানিয়ে জেলা প্রশাসনকে ইমেলে অভিযোগ করেন ওই ঠিকাদাররা। এদিকে অভিযোগ পেতেই খোলা টেন্ডার প্রক্রিয়া বাতিল করে সম্পূর্ণ বিষয়টি ই-টেন্ডার করার নির্দেশ দেওয়া হয়েছে শিক্ষা দপ্তরের তরফে।

 

দক্ষিণ দিনাজপুর জেলায় ১৬ টি বিদ্যালয়ের ভবন নির্মাণ সহ একাধিক কাজের উন্নয়নের জন্য এশিয়ান ডেভেলপমেন্ট ফান্ড থেকে প্রায় তিন কোটি টাকা বরাদ্দ হয়েছে। জেলা সর্বশিক্ষা মিশনের মাধ্যমে কাজ সম্পন্ন করতে টেন্ডারের ব্যবস্থা করা হয়। বুধবার যার ফর্ম বিলি শেষ দিন ছিল। আর নগদ অর্থে ওই ফর্ম তোলা ঘিরেই বালুরঘাট ও গঙ্গারামপুরের ঠিকাদারদের দুই গোষ্ঠীর বিবাদ সামনে আসে। অভিযোগ সেখানেই একদল দুষ্কৃতী আগ্নেয়াস্ত্র নিয়ে হানা দেয় টেন্ডার প্রক্রিয়ার ফর্ম বিলিতে। যদিও পরে বিষয়টি নিয়ে তৎপর হয়ে দুইদিন বাড়তি সময় বেঁধে টেন্ডার প্রক্রিয়া অনলাইন করার নির্দেশ দেওয়া হয়েছে জেলা শিক্ষা দপ্তরের তরফে।

প্রায় দু’মাস আগে তৃণমূল ছেড়ে বিপ্লব মিত্রের বিজেপিতে যোগদানের পরেই জেলা তৃণমূলের সভাপতির পদে বসানো হয় অর্পিতা ঘোষকে। জেলা তৃণমূল সভাপতি পদে বসেই ঠিকাদারদের নিয়ে বৈঠক করেন অর্পিতা ঘোষ। বালুরঘাটে জেলা কন্ট্রাক্টর এ্যাসোসিয়েশন ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে নিজেদের মধ্যে সমঝোতা করে কাজ ভাগ করে নেওয়ার নির্দেশ দিয়েছিলেন অর্পিতা ঘোষ। মুখ্যমন্ত্রীর নির্দেশ এরপরে অর্পিতার ওই বৈঠক যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়েছিল। কিন্তু তার কিছুদিন কাটতে না কাটতেই জেলা শিক্ষা দপ্তরের কাজের টেন্ডার প্রক্রিয়া নিয়ে দুই মহকুমা শহরের ঠিকাদার গোষ্ঠীর বিবাদ সামনে এসেছে। এমন ঘটনায় শোরগোল পড়েছে জেলায়। ঘটনা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ঠিকাদারদের একাংশও।

জেলা তৃণমূল সভাপতি অর্পিতা ঘোষ জানিয়েছেন, এমন ঘটনা হওয়ার কথা নয়। নিয়ম অনুযায়ী টেন্ডার প্রক্রিয়া অনলাইন হবার কথা ছিল। পুরো বিষয়টি জানিয়ে তিনি প্রশাসনের দ্বারস্থ হবেন।

দক্ষিণ দিনাজপুর জেলা সর্বশিক্ষা মিশনের প্রকল্প আধিকারিক বিমল কৃষ্ণ গায়েন জানিয়েছেন, ই-টেন্ডার টেন্ডার না করা তাদের ভুল হয়েছে। যদিও বিষয়টি বুঝতে পেরে এখন সম্পূর্ণ প্রক্রিয়াটি  ই-টেন্ডার করার নির্দেশ দেওয়া হয়েছে। যার জন্য বাড়তি দুইদিন সময় বরাদ্দ করেছে দপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *