উৎসাহের আবেদনে সাড়া দিয়ে স্বাস্থ্য বিধান বিষয়ে ৫০ নম্বর যোগ করল স্কুল কর্তৃপক্ষ

২২শে জুলাই, বালুরঘাটঃ পরিবেশ রক্ষায় সবুজায়ন বৃদ্ধিতে উৎসাহের আবেদনে সাড়া দিয়ে স্বাস্থ্য বিধান বিষয় ৫০ নম্বর যোগ করল স্কুল কর্তৃপক্ষ। সোমবার বালুরঘাটের যোগী গ্রাম জুনিয়র হাইস্কুল এবং প্রাথমিক বিদ্যালয়ে পরিবেশ রক্ষায় এক সচেতনতা শিবিরের আয়োজন করে স্বেচ্ছাসেবী সংগঠন উৎসাহ। সংগঠনের কর্ম কর্তাদের তরফে এদিন অভিভাবক অভিভাবিকা ও শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে ছাত্রছাত্রীদের মাঝে তুলে ধরা হয় গাছের ভূমিকা। এদিনের সচেতনতা শিবির এর মাধ্যমে গাছ রক্ষায় একসাথে শপথ বাক্য পাঠ করে ছাত্র ছাত্রী ও শিক্ষক শিক্ষিকারা। এদিন বিদ্যালয় প্রাঙ্গণে লাগানো চারাগাছ রক্ষণাবেক্ষণের ওপর ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য বিধান বিষয় ৫০ নম্বর দেওয়া হবে। এক একটি গাছের রক্ষণাবেক্ষণের জন্য ৪-৫ জন করে ছাত্র ছাত্রীদের টিম করে দেওয়া হয়। তারাই বছর পর ওই কাজগুলির দেখভাল করবে। দেখভালের ভিত্তিতে ১০০ নম্বরের স্বাস্থ্য বিধান পরীক্ষায় ৫০ নম্বর থাকবে গাছ রক্ষার বিষয়ে। এদিনের এই অনুষ্ঠান শেষে জাতীয় সড়কের দুই ধারে গাছ লাগানোর একাধিক পেরেক খুলে সচেতনতা বার্তা দেয় উৎসাহের কর্মকর্তারা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমীর সরকার ও কৃষ্ণপদ দাস জানিয়েছেন উৎসাহের এমন উদ্যোগ সত্যি প্রশংসার যোগ্য। গাছ রক্ষায় ছাত্রছাত্রীদের উৎসাহিত করতে তাদের পরীক্ষার ৫০ নম্বর যোগ করা হয়েছে। বছর পর তারা ওই গাছের দেখভালের ভিত্তিতে স্বাস্থ্য বিধান বিষয় নম্বর পাবে।

উৎসাহের সম্পাদক সরোজ কুন্ডু জানিয়েছেন পরিবেশ রক্ষায় গাছের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এদিন চট্টগ্রাম বিদ্যালয়ে বৃক্ষ রোপন করা হয়েছে পাশাপাশি সেগুলো রক্ষণাবেক্ষণের জন্য ছাত্র-ছাত্রীদের উপর দায়িত্ব ভাগ করে দেওয়া হয়। একই সাথে রাস্তার দুই ধারে গাছ গুলিতে লাগানো ফ্লেক্স পোস্টারের পেরেক খুলে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *