অর্থ না মেলায় থমকে আছে বালুরঘাট ফরেস্টের ইকো-ট্যুরিজম প্রকল্প

১৮ই জুলাই, বালুরঘাটঃ অর্থ বরাদ্দ না হওয়ায় বালুরঘাট ফরেস্ট ঘিরে ইকো-ট্যুরিজম প্রকল্প বিশবাউ জলে। সাড়ে চার কোটি টাকার এই প্রকল্প বন দপ্তর তৈরি করলেও পর্যটন দপ্তর থেকে টাকা বরাদ্দ না হওয়ায় প্রকল্পের কাজ বাস্তবায়ন হতে পারছে না। অথচ এই প্রকল্প বাস্তবায়ন হলে বালুরঘাটের না উঠে আসতে পারতো পর্যটন মানচিত্রের তালিকায় বলে মনে করছে বনদপ্তর।

 

বালুরঘাটের রঘুনাথপুর এলাকায় অবস্থিত ৮৫ হেক্টর জমিতে রয়েছে বনদপ্তরের বিশাল বন ভূমি। আর যাকে ঘিরেই কয়েক বছর আগে ইকো-ট্যুরিজম প্রকল্প তৈরি করে বন দপ্তর। ঘটনার পরে এই প্রকল্পের পরিদর্শনে আসেন খোদ পর্যটন মন্ত্রী গৌতম দেব।এবং তৎকালিন জেলা শাসকের মাধ্যমেই মঞ্জুর করানো হয় এই প্রকল্পের পূর্ণাঙ্গ রিপোর্ট। কিন্তু তারপরেও প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ না হওয়ায় এই কাজ শুরু করতে পারেনি বনদপ্তর। প্রকল্পে উল্লেখ ছিলো রঘুনাথপুর বনভূমিকে বাউন্ডারি ওয়াল দিয়ে ঘেরা সহ ফরেস্টের ভেতর দিয়ে রাস্তা, বসার জায়গা, সহ পাখি ও অন্যান্য বন্য প্রানীকে সংরক্ষনের ব্যাবস্থা। ব্যাবস্থা করা হবে জেলায় ধরা পরা বিভিন্ন বন্য প্রানী পুনঃবাসন ব্যাবস্থা, অত্যাধুনিক অ্যাকুয়ারিয়াম সহ নানাবিধ ব্যাবস্থা।

বালুরঘাট বন দপ্তরের আধিকারিক আব্দুর রেজ্জাক জানিয়েছেন, বেশ কয়েক বছর আগে বালুরঘাট ফরেস্ট ঘিরে ইকো-ট্যুরিজমের একটি প্রকল্প পাঠানো হয়েছিলো। প্রকল্প মঞ্জুর হলেও এখন তার জন্য অর্থ বরাদ্দ মেলেনি, আশা করা যাচ্ছে খুব তারাতারি এই অর্থ মঞ্জুর হবে। অর্থ মিলেই শুরু হবে প্রকল্পের কাজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *