১০০ দিনের কাজে দুর্নীতির অভিযোগ উঠলো চকভৃগু পঞ্চায়েতের আরএসপি সদস্যের বিরুদ্ধে

২৬শে জুন, বালুরঘাটঃ ১০০ দিনের কাজে দুর্নীতির অভিযোগ উঠলো চকভৃগু গ্রাম পঞ্চায়েতের আরএসপি সদস্যা রিয়া রাহা দাসের বিরুদ্ধে। গতবছর পূজার সময় জঙ্গল পরিষ্কার করাতে চকভৃগু পঞ্চায়েতে ১০০ দিনের কাজে নিয়োগ করা হয়েছিল বেশ কয়েকজন শ্রমিক। আর সেই কাজের টাকা না পেয়ে বুধবার বিক্ষোভ দেখায়  আরএসপি সদস্যা রিয়া রাহা দাসের বাড়িতে। ঘটনায় উত্তেজনার পরিবেশ তৈ্রি হয় এলাকায়।

 

কাজে নিযুক্ত এক শ্রমিক নিতাই চন্দ্র দাস আমাদের জানান এই কাজের টাকা গত বেশ কয়েকদিন আগে চলে এলেও সেই টাকা এখন পর্যন্ত তাদের হাতে দেওয়া হয়নি বলে অভিযোগ করেন তিনি। তাদের দাবী এই কাজের টাকা গ্রাম পঞ্চায়েতের আরএসপি সদস্যা রিয়া রাহা দাস ও সুপারভাইজার নেত্র দাস সেই টাকা আত্মসাৎ করেছে। কিছু টাকা এসেছে বলে সুপারভাইজার নেত্র দাস তাদের কাছে স্বীকার করলেও সেই টাকা এখন পর্যন্ত তাদের দেওয়া হয়নি।

ঘটনা প্রসঙ্গে রিয়া রাহা দাস আমাদের জানান পূজার সময় এলাকায় জঙ্গল পরিষ্কারের নামে গ্রাম পঞ্চায়েতের অন্যান্য এলাকার মতো এই এলাকাতেও লেবার নিয়োগ করা হয়েছিলো। কিন্তু গত এক বছরে ১০০ দিনের কাজ না হওয়ায় সেই টাকা দেওয়া সম্ভব হয়নি। ঘটনার বিষয়ে গ্রাম পঞ্চায়েতের নিজেস্ব তহবিল থেকে টাকা দেবার কথা প্রধানকে বলা হলেও এখন পর্যন্ত সেই টাকা দেওয়ার কোন লক্ষন দেখা যায়নি। তাই টাকা দেওয়া সম্ভব হয়নি। তিনি বর্তমানে তৃণমূলকে সমর্থন করায় আরএসপি ও বিজেপি তাকে অন্যায় ভাবে ফাঁসিয়ে দিচ্ছে।

বিজেপি পরিচালিত গ্রাম পঞ্চায়েত প্রধান পার্থ দাসকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি আমাদের জানান এটা ঠিক যে পূজার সময় এলাকার জঙ্গল পরিষ্কার করবার জন্য ১০০ দিনের কাজে লেবার নেওয়া হয়েছিলো। পরে রিয়া রাহা দাসের এলাকায় ১০০ দিনের কাজ হয়েছে, কিন্তু তিনি কেন টাকা দেয়নি তা তার জানা নেই।

এই বিষয়ে পাল্টা অভিযুক্ত রিয়া রাহা দাস জানান প্রধান ভিত্তিহীন কথা বলছে, এই বিষয়ে কোন টাকা প্রদান করা হয়নি, কারন যারা এই কাজে যুক্ত ছিলো তাদের সব জব কার্ড নতুন করে ইসুর জন্য গেছে, পঞ্চায়েতের নিজস্ব ফান্ড থেকে সেই টাকা তাদের দেওয়ার জন্য প্রধাকে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *