সমবায় সমিতিতে গচ্ছিত টাকা আত্মসাতের ঘটনায় শোরগোল

১১ই জুন, বালুরঘাটঃ

মহিলা সমবায় সমিতি থেকে ১০ লক্ষ টাকা আত্বসাতের ঘটনায় উত্তেজনা ছড়াল। দক্ষিণ দিনাজপুর জেলার হিলি ব্লকের বিনশিরা পঞ্চায়েতের তিওড় এলাকার ঘটনা। এদিন হিসেব না পাওয়া ১০ লক্ষ টাকার বিষয় নিয়ে সাধারণ সভা ডাকা হয় সমবায় সমিতিতে। যেখানে ভিডিওর উপস্থিতিতে মহিলা উন্নয়ন আধিকারিক যোগ দিলেও তাকে ঘিরে বিক্ষোভ দেখায় স্বনির্ভর দলের মহিলারা। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় হিলি থানার পুলিশ। পরে সাধারণ সভায় সিদ্ধান্ত নেওয়া হয় হিসেব না পাওয়া ১০ লক্ষ টাকার ক্ষতিপূরণ দিতে হবে সমিতির কার্যকরী সদস্য সহ সভাপতিকেই। 

প্রায় দু বছর আগে এলাকার ৩২৭টি স্বনির্ভর গোষ্ঠী নিয়ে গড়ে ওঠে বিবেকানন্দ বহুমুখী সমবায় সমিতি লিঃ। প্রায় সাড়ে তিন হাজার সদস্যের ওই সমিতির সভাপতির দায়িত্ব দেওয়া হয় সুচিত্রা মাহাতোকে। কোষাধক্ষ্য বিউটি দাস সহ মোট পাঁচজনের কার্যকরী কমিটি তৈরি হয় কাজ পরিচালনার জন্য। যেখানে প্রতি মাসে মহিলারা টাকা জমা করে আসছিলেন। কাজের স্বচ্ছতা বজায় রাখতে প্রতি আড়াই বছর অন্তর অডিট করা হতো সমিতিতে। অভিযোগ গত এপ্রিল মাসের অডিট রিপোর্ট সামনে আসতেই ১০ লক্ষ টাকার গড়মিল প্রকাশ হয়। জেলা প্রশাসনের তদারকিতে থাকা একটি সমবায় সমিতিতে এমন দুর্নীতির ঘটনা শোরগোল পড়ে এলাকায়। যার পরেই নড়েচড়ে বসে ব্লক প্রশাসন। এদিন মহিলা উন্নয়ন আধিকারিককে পাঠিয়ে সাধারণ সভায় সমস্যা সমাধানের বিষয় দেখতে বলা হয়।
সমবায় সমিতির অন্তর্গত এক স্বনির্ভর গোষ্ঠীর মহিলা মান্টিকুন্ডু মহন্ত জানিয়েছেন, প্রায় সাড়ে তিন হাজার মহিলা সমিতিতে টাকা জমা করেন। কিন্তু ১০ লক্ষ টাকার গড়মিল কোনোভাবেই মেনে নেওয়া যায় না। ওই টাকা সমিতিতে ফেরত না আসলে আইনানুগ ব্যবস্থা না হবে।
ওমেন ডেভলপমেন্ট অফিসার পপি সরকার জানিয়েছেন, এদিন ভিডিও নির্দেশে সমিতির সাধারণ সভায় গিয়ে আলোচনা করা হয়েছে। একটি বড় অঙ্কের গরমিল সামনে এসেছে। সমিতির সভাপতি সহ কার্যকরী সদস্যদের তার হিসাব দিতে হবে । তা না হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *