কৃষকদের ক্ষতি পূরণের টাকা তছরুপের অভিযোগ বিজেপি পরিচালিত বোল্লা পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে

১০ই জুন, বালুরঘাটঃ ক্ষতিগ্রস্ত কৃষকদের সরকারি সাহায্যের বরাদ্দকৃত অর্থ তছরূপের অভিযোগ উঠল বিজেপি পরিচালিত বোল্লা পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে। ঘটনার প্রতিবাদ করায় কৃষকদের চড় মারার শিকারি প্রধানের। দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লকের পঞ্চায়েতের ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে। ঘটনায় উত্তেজিত কৃষকরা পঞ্চায়েত অফিসের সামনে বিক্ষোভ প্রদর্শন করে। খবর পেয়ে এলাকায় পৌঁছে পরিস্থিতি স্বাভাবিক করে প্রতিরাম ফাঁড়ির পুলিশ।

জানাগেছে গত ছয় মাস আগে রায়পুর গ্রামের কৃষকদের চাষের জমিতে হাই ভোল্টেজের তার নিয়ে যাওয়ায় ক্ষতির সম্মুখীন হন অনেকেই। যার পরিপ্রেক্ষিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের আর্থিক সাহায্যের আশ্বাস দিয়েছিল বিদ্যুৎ বিভাগ। সম্প্রতি ক্ষতিপূরণের সেই অর্থ পঞ্চায়েতের মাধ্যমে বরাদ্দ করা হয় ইলেকট্রিক দপ্তর এর তরফ। অভিযোগ কৃষকদের মাঝে ওই ক্ষতিপূরণের টাকা বিলি না করে পঞ্চায়েত প্রধান ডলি পালের স্বামী রতন পাল ও পঞ্চায়েত সমিতির সদস্য পপি দত্তের স্বামী দীপক কুমার দত্ত তুলে নিয়েছে। প্রধানের প্যাডে কৃষকদের সই নকল করে ওই টাকা তুলে নেওয়ার হিসেবে দেওয়া হয়েছে পঞ্চায়েত অফিসে। যে তথ্য জানতে পেরেই সোমবার প্রধানকে নালিশ করতে জান একদল কৃষক। অভিযোগ সেই সময় উত্তেজিত হয়ে প্রধান কৃষকদের চড় মারার হুঁশিয়ারি দেন। ঘটনায় ক্ষিপ্ত কৃষকরা বিক্ষোভ দেখান প্রধানের ঘরে।
প্রধান ডলি পাল জানিয়েছেন, বিষয়টি তার কাছে সম্পূর্ণ অজানা। দপ্তরে আচমকা হুজ্জুতি শুরু করে একদল কৃষক, তাতে তিনি উত্তেজিত হয়ে পড়েছিলেন।
ক্ষতিগ্রস্ত কৃষক সুশান্ত পাল স্বাগতম জানিয়েছেন, ক্ষতিপূরণের টাকা তাদের জাল সই করে তুলে নেওয়া হয়েছে । যে কাজে যুক্ত রয়েছেন পঞ্চায়েত প্রধান ও পঞ্চায়েত সমিতির সদস্যদের স্বামী । তারা ঘটনার প্রতিবাদ জানাতে গিয়ে প্রধানের কাছে চড় খাওয়ার হুমকি পেয়েছেন।
বিষয়টি নিয়ে জেলা তৃণমূল সভাপতি অর্পিতা ঘোষ জানিয়েছেন, বিজেপি ক্ষমতায় আসতেই একের পর এক দুর্নীতি শুরু করেছে। এইসব ঘটনা নিয়ে লাগাতার আন্দোলনের নাম হবে । ওই পঞ্চায়েত ঘেরাও করে আন্দোলন করবে তৃণমূল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *