আদিবাসী গণবিবাহে উৎসবের আমেজ, মাদলের তালে নাচলেন প্রতিমন্ত্রী বাচ্চু হাঁসদা

৯ই জুন, বালুরঘাটঃ আদিবাসী গণবিবাহ ঘিরে মাদলের তালে কোমর দুলিয়ে নাচলেন উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের প্রতিমন্ত্রী বাচ্চু হাঁসদা। রবিবার দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লকের জলঘরের ধারালি গ্রামে অনুষ্ঠিত হয় ওই গণবিবাহ। আদিবাসী সংস্কৃতিকে সকলের সামনে তুলে ধরতে এবং আর্থিকভাবে দুর্বল পরিবারের পাশে দাঁড়াতে এমন উদ্যোগ ধারালি আদিবাসী জনতা সংঘের। আদিবাসী নাচ গানের মধ্য দিয়ে সমস্ত রীতি মেনে বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হয়। এদিন বালুরঘাট পঞ্চায়েত সমিতির সভাপতি কল্পনা মুর্মুও অনুষ্ঠানে উপস্থিত থেকে আদিবাসী নৃত্যের পা মেলান। সব মিলিয়ে এক উৎসবের চেহারা নেয় তপনের ধারালি গ্রাম।

রবিবার বিয়ের অনুষ্ঠান ঘিরে সকাল থেকেই সাজো সাজো রব তৈরি হয় ধারালি আদিবাসী জনতা সংঘের ক্লাব প্রাঙ্গণে। এলাকার মোট ১০ জোড়া নবদম্পতির বিয়ে সম্পন্ন হয় আদিবাসী রীতি মেনে। এদিন বিয়ের অনুষ্ঠান শেষে বরযাত্রী ও কন্যা পক্ষের লোকজনদের খাওয়া দাওয়ার ব্যবস্থা করা হয় সংগঠনের তরফে। বিয়ে বাড়ির অনুষ্ঠানের বাড়তি মাত্রা যোগ করে প্রতিমন্ত্রী বাচ্চু হাঁসদা ও পঞ্চায়েত সমিতির সভাপতি কল্পনা মুর্মুর নাচে অংশগ্রহণ ঘিরে।

এদিন বিয়ের পিঁড়িতে বসা এক নব দম্পতির আত্মীয় অমর হেমব্রম বলেন, ক্লাবের তরফে করা মাইকিং এর মাধ্যমে বিয়ের বিষয় জানতে পারেন তারা। পরিবারের আর্থিক দুরবস্থার কারণে বিয়ে দেওয়া একটু অসুবিধা হচ্ছিল। সেখানে দাঁড়িয়ে ধারালি আদিবাসী সংঘের এমন উদ্যোগ সত্যিই প্রশংসার যোগ্য।

গণবিবাহের আয়োজক সংগঠনের সম্পাদক চুনু মুর্মু জানিয়েছেন, দরিদ্র পরিবারগুলি পাশে দাঁড়ানোর পাশাপাশি আদিবাসী সংস্কৃতিকে সকলের সামনে তুলে ধরতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।
উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের প্রতিমন্ত্রী বাচ্চু হাঁসদা ও বালুরঘাট পঞ্চায়েত সমিতির সভাপতি কল্পনা মুর্মু জানিয়েছেন, সমাজের উন্নয়নে এমন আরও ক্লাব সংগঠন এগিয়ে আসুক তাই তারা চান ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *