ভোটের দিন ভর ভারতী ঘোষ

১২ই মে, দিনাজপুর ডেইলি ডেস্কঃ 

দুপুর সাড়ে ১২টা: পূর্ব মেদিনীপুরের ময়নায় ভোটগ্রহণকে কেন্দ্র করে তৃণমূল-বিজেপি সংঘর্ষ 

ভোটগ্রহণ পর্বকে ঘিরে উত্তপ্ত হয়ে উঠল পূর্ব মেদিনীপুরের ময়না। সেখানে বিজেপি সমর্থকদের ভোট দিতে বাধা দেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। পাল্টা অভিযোগ তুলেছে তৃণমূল। তাদের অভিযোগ, বিজেপি কর্মীরা বাঁশ, লাঠি নিয়ে তাদের কর্মীদের মারধর করেছে। ঘটনাটি নোনাকুড়ি প্রাথমিক বিদ্যালয়ের ১৪১ নম্বর বুথের।

দুপুর ১২টা: কেশপুরের গোটগেড়িয়ায় গ্রামবাসীদের ভোটদানে বাধা, তৃণমূল-বিজেপি সংঘর্ষ, আহত বেশ কয়েক জন

বিজেপি-তৃণমূলের সংঘর্ষে রণক্ষেত্র হয়ে উঠল কেশপুরের গোটগেড়িয়া। গ্রামবাসীদের ভোট দিতে যেতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। বিজেপি সমর্থকদের অভিযোগ, গোটগেড়িয়া হাইস্কুলের ২০৬ এবং ২০৭ নম্বর বুথে ভোট দিতে যাচ্ছিলেন তাঁরা। কিন্তু বুথের বেশ কিছুটা আগে তৃণমূলের শ’দেড়েক দুষ্কৃতী অস্ত্র, বাঁশ, লাঠি নিয়ে পথ আটকে রাখে। গ্রামবাসীরা পুলিশে খবর দেন। পুলিশের একটি ছোট দল এলে তাদের ঘিরে বিক্ষোভ দেখান গ্রামবাসীরা। নিরাপত্তা দিয়ে বুথে পৌঁছে দেওয়ার দাবি জানান গ্রামবাসীরা। অভিযোগ, পুলিশ তা করেনি। তখন প্রায় তিনশো গ্রামবাসীরা দল বেঁধে বুথের দিকে এগোতে চেষ্টা করলেই তাঁদের সঙ্গে তৃণমূলের দুষ্কৃতীদের হাতাহাতি শুরু হয়ে যায়। দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। এই ঘটনায় বেশ কয়েক জন গ্রামবাসী আহত হয়েছেন।

সকাল ১১টা পর্যন্ত ৩৮.০৮ শতাংশ ভোট পড়েছে এ রাজ্যে।

ঘাটালে জমায়েত সরাতে লাঠিচার্জ কেন্দ্রীয় বাহিনীর।নিজস্ব চিত্র।

সকাল সওয়া ১১টা: ভারতীকে লক্ষ্য করে ইটবৃষ্টি, মন্দিরে পাঁচিল টপকে থানায় আশ্রয় 

কেশপুরর বাজারের সামনে ভারতীর গাড়ি আটকাল পুলিশ। পুলিশের দাবি নির্বাচন কমিশন থেকে এই গাড়িতে ঘোরার জন্য অনুমতি নেওয়া হয়নি। কেন গাড়ি বাজেয়াপ্ত করা হল, এই প্রতিবাদে স্থানীয় এক কালী মন্দিরে ধর্নায় বসে পড়েন তিনি। কালী মন্দির লক্ষ্য করে বিক্ষোভকারীরা ইট ছুড়তে থাকে। হামলার হাত থেকে বাঁচতে কোনও রকমে মন্দিরের পাঁচিল টপকে বেরিয়ে থানায় আশ্য় নেন তিনি। বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে র‌্যাফ লাঠিচার্জ করে, কাঁদানে গ্যাস ছোড়ে।ভারতী ঘোষকে উদ্ধার করতে গাড়ি পাঠাচ্ছে দিলীপ ঘোষ। দলকে ইতিমধ্যেই নির্দেশ দিয়েছেন তিনি।

কেশপুরে কালী মন্দিরে ধর্নায় ভারতী। নিজস্ব চিত্র।

সকাল ১১টা: শালবনিতে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ উঠল কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে

কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ উঠল পশ্চিম মেদিনীপুরের শালবনিতে। তৃণমূলের অভিযোগ, সেখানকার ১৮৬ এবং ২৩৪ নম্বর বুথে বিজেপিকে ভোট দেওয়ার জন্য ভোটাদের প্রভাবিত করছে কেন্দ্রীয় বাহিনী। যদিও সেই অভিযোগ খারিজ করে দিয়েছে কেন্দ্রীয় বাহিনী।

ভারতীর গাড়ি ঘিরে রেখেছে র‌্যাফ। নিজস্ব চিত্র।

পৌনে ১১টা: ভারতীর দেহরক্ষীর গুলিতে আহত এক ব্যক্তি

ভারতীর দেহরক্ষীর গুলিতে এক ব্যক্তি আহত হয়েছেন বলে অভিযোগ। ঘটনা কেশপুরের দোগাছিয়ার। অভিযোগ, ভারতী ওই এলাকার একটি বুথে যেতেই ব্যাপক উত্তেজনা ছড়ায়। প্রত্যক্ষদর্শীদের দাবি, বুথের সামনে প্রচুর লোকের ভিড় থাকায় ভারতী তাঁদের সরিয়ে দিতে বলেন। তখনই তাঁর সঙ্গে বচসা বাধে তৃণমূল কর্মীদের। অভিযোগ, সেই সময় ভারতী তাঁর দেহরক্ষীদের গুলি চালানোর নির্দেশ দেন। তাঁদের ছোড়া গুলিতেই বখতিয়ার খান নামে এক ব্যক্তি আহত হন বলে অভিযোগ। তাঁর বা হাতে গুলি লেগেছে। তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বখতিয়ারের পরিবারের অভিযোগ, ২২৯ নম্বর বুথে ভোট দেওয়ার জন্য লাইনে দাঁড়িয়েছিলেন বখতিয়ার। শান্তিপূর্ণ ভাবেই ভোট হচ্ছিল। হঠাত্ই সেই বুথে ৩০-৩৫টি গাড়ি নিয়ে উদয় হন ভারতী। তার পরই উত্তেজনা ছড়ায়। তখনই ভারতী তাঁর দেহরক্ষীদের গুলি চালানোর নির্দেশ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *