ডিম চুরির অভিযোগে অঙ্গনওয়াড়ি কর্মীদের তালাবন্ধ করে বিক্ষোভ

১১ মে, বালুরঘাটঃ শিশুদের আহারে ডিম না দিয়ে চুরি করে বাড়ি নিয়ে যাওয়ার অভিযোগে এক অঙ্গনওয়াড়ি কেন্দ্রের দিদিমনি ও সহায়িকাদের দীর্ঘক্ষন ঘরে তালাবন্ধ করে রেখে তুমুল বিক্ষোভ গ্রামবাসীদের। আজ সকালে ঘটনাটি ঘটেছে দক্ষিন দিনাজপুর জেলার কুমারগঞ্জ থানার চকবরম এলাকার গুড়িয়াপাড়ায়।

এদিকে বিক্ষোভের খবর পেয়ে থানা থেকে ছুটে আসে কুমারগঞ্জ থানার পুলিশ।পুলিশকে দেখে ক্ষোভে ফেটে পরে ক্ষুদ্ধ গ্রামবাসীরা। তাদের দাবি ওই দিদিমনি ও সহায়িকাকে অবিলম্বে অন্যত্র বদলি করতে হবে। সকাল থেকে বিকেল অবদ্ধি ধরে চলা এই বিক্ষোভের পর পুলিশ কোনরকমে ক্ষিপ্ত গ্রামবাসিদের বুঝিয়ে শান্ত করে তালা খুলে উদ্ধার করে ওই কেন্দ্রের দিদিমনি ও সহায়িকাকে।

এলাকা সুত্রে জানা গেছে ওই অঙ্গনওয়াড়ি শিশু শিক্ষা কেন্দ্রে ৫৩ জন শিশু রয়েছে। গ্রামবাসীদের অভিযোগ ওই কেন্দ্রের দিদিমনি ও সহয়াকীকা বেশিরভাগ দিন শিশুদের সুষম আহারে পুষ্টি বর্ধক ডিম না দিয়ে নিজেরা বাড়িতে নিয়ে যায়। এই নিয়ে তারা বেশ কয়েকবার দিদিমনি ও সহায়িকাকে এব্যাপারে অভিযোগ জানালে তারা জানায় গরমে ডিম নষ্ট হয়ে যাওয়ার দরুন তারা নাকি বাধ্য হয় সবাইকে আহারের সাথে ডিম দিতে পারে না।

ক্ষুদ্ধ গ্রামবাসী মামনী বসাক, দীপ্তি বসাক আরও অভিযোগ আজ সকালে তারা তাদের শিশুদের মুখ থেকে জানতে পারেন আজও তাদের সবাইকে আহারে ডিম দেওয়া হয়নি। জানতে পেরে তারা ওই কেন্দ্রে গিয়ে দিদিমনিদের বিষয়টি নিয়ে অভিযোগ জানাতে গেলে ওই একই কথা জানতে পারেন। কিন্তু পরবর্তীতে তারা দেখতে পান দিদিমনি রিক্তা শীল ও সহায়ীকা সন্তোষী চৌধুরী নিজেদের খাবারের থালার নিচে ডিমগুলি লুকিয়ে বাড়ি নিয়ে যাচ্ছেন। এরপরেই ক্ষুদ্ধ গ্রামবাসীরা ডিম চুরি করার অভিযোগে ওই দিদিমনি ও সহায়িকাকে কেন্দ্রের ঘরে ঢুকিয়ে তালা বন্ধ করে বিক্ষোভ দেখাতে থাকে।তাদের দাবি অবিলম্বে এই দুইজনকে এই কেন্দ্র থেকে বদলি করতে হবে।
এই নিয়ে উত্তেজনা ছড়িয়ে পরে এলাকায়। এরপরেই খবর পেয়েই কুমারগঞ্জ থানা থেকে ছুটে আসে পুলিশ।
যদিও নিজেদের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বিকার করে দিদিমনি রিক্তা শীল জানান অর্ধেক ডিম এই গরমে নষ্ট হয়ে যাওয়ার কারনেই তারা এদিন সবাইকে আহারে ডিম দিতে পারেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *