ফণী মোকাবিলায় তত্‍‌পর কলকাতা পুরসভা, ঘূর্ণিঝড়ের সময় কন্ট্রোলরুমে থাকবেন মেয়র

২রা মে, দিনাজপুর ডেইলি ডেস্কঃ ঘূর্ণিঝড় ফণীর ভয়ে আতঙ্কিত হবেন না। আপদকালীন পরিস্থিতির জন্য সবরকমভাবে প্রস্তুত রয়েছে সরকার ও কলকাতা পুরসভা। ফণী নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকের পর এ কথা জানালেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। তিনি জানিয়েছেন, ঝড়ের সময় তিনি নিজে উপস্থিত থাকবেন পুর ভবনের কন্ট্রোলরুমে।

বৃহস্পতিবার সেচ দফতর, বিপর্যয় মোকাবিলা দফতর, সেচ দফতর-সহ বিভিন্ন দফতরের আধিকারিকদের নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক করেন ফিরহাদ হাকিম। বৈঠকের পর তিনি জানান, ইতমধ্যেই পুর ভবনের কন্ট্রোল রুমকে সতর্ক থাকতে বলা হয়েছে। শুক্রবার সাইক্লোনের সময়ে তিনি পুর ভবনের কন্ট্রোল রুমে হাজির থাকবেন। অফিসগুলিতে খাবার, পোশাক, ত্রিপল, পানীয় জলের বোতল-সহ ত্রাণসামগ্রী মজুত করতে বলা হয়েছে। প্রয়োজনে লঙ্গরখানা খোলার ব্যবস্থাও থাকছে, আশ্রয় দেওয়ার জন্য স্কুল, অতিথি আবাস এবং কমিউনিটি হল প্রস্তুত রাখছে পুরসভা।

এ ছাড়াও শুক্রবারের মধ্যে শহরের সব হোর্ডিং বিজ্ঞাপনদাতাদের খুলে নেওয়ার নির্দেশ দিয়েছে পুরসভা। দুর্বল বহুতলগুলির বাসিন্দাদের কাছাকাছি কোনও নিরাপদ স্থানে বা স্কুলে স্থানান্তরিত হওয়ার পরামর্শ দিয়েছেন মেয়র। তিনি বলেছেন, মানুষকে সতর্ক থাকার জন্য মাইকিং-এর ব্যবস্থা করা হবে। শুক্রবার থেকেই সতর্ক থাকবে পাম্পিং স্টেশন। পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা করা গয়েছে। বিভিন্ন স্কুল, আশ্রয়স্থল যেখানে মানুষ আশ্রয় নেবেন, সেখানে তিনদিন খাওয়া দাওয়ার ব্যবস্থা থাকবে। সেচ দফতরকে বলা হয়েছে, লকগেটের বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে।

ফণী মোকাবিলায় লালবাজারে খোলা হয়েছে বিশেষ কন্ট্রোলরুম। দুর্গত মানুষদের আশ্রয় দেওয়ার জন্য তৈরি থাকতে কথা বলা হয়েছে হোটেল সংগঠনগুলির সঙ্গে। গাছ কাটার কর্মীদেরও তৈরি রাখা হয়েছে। ছুটি বাতিল হয়েছে পুরসভার কর্মীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *