মালদা উত্তর ও দক্ষিন কেন্দ্রে নির্বাচন, প্রশাসনিক প্রস্তুতি নিয়ে এক নজরে

২২শে এপ্রিল, মালদাঃ মালদা জেলার দুটি আসনে অনুষ্ঠিত হতে চলেছে লোকসভা নির্বাচন। তার জন্য শেষ মুহূর্তে বিভিন্ন বুথে রওনা দিতে শুরু করেছে ভোট কর্মীরা। মালদা কলেজ, মালদা পলিটেকনিক কলেজ ও চাঁচোল সিদ্ধেশ্বরী হাই স্কুলে নির্বাচনী সামগ্রী গ্রহন ও বিতরণ কেন্দ্র করা হয়েছে। সোমবার সকাল থেকে ভোট কর্মীদের ভিড় লক্ষ্য করা যায় মালদা কলেজ সহ বিভিন্ন গ্রহন ও বিতরণ কেন্দ্রে। বিভিন্ন বুথে যাওয়ার জন্য পরিবহনের ব্যবস্থা করা হয়। সমস্ত ব্যবস্থা খতিয়ে দেখতে জেলাশাসক উপস্থিত ছিলেন,গ্রহন ও বিতরণ কেন্দ্রে। ভোট কর্মীদের সাথে কথাও বলেন তিনি। ইভিএম মেশিন, ভিভি প্যাট সহ অন্যান্য সামগ্রী নিয়ে ভোট কেন্দ্রের উদ্দেশ্যে রওনা দেন ভোট কর্মীরা। জেলায় ৯২% বুথে মোতায়েন থাকবে কেন্দ্রীয় বাহিনী। জেলা জুড়ে বারতি পুলিশের ব্যবস্থাও থাকবে বলে জানা গিয়েছে। নির্বাচনের প্রাক মুহুর্তে স্পর্শকাতর বুথগুলিতে টহল শুরু করে কেন্দ্রীয় বাহিনী।
কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ভোট কর্মীরা তাদের বুথের উদ্দেশ্যে রওনা দেন। নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যে ১০৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী জেলায় পৌঁছেছে। দুটি লোকসভা কেন্দ্রে মোট বুথ সংখ্যা ২৮৭৫ টি। ভোট কর্মীর সংখ্যা ১৩ হাজার ৫৬০জন। মঙ্গলবার জেলার দুটি আসনেই অনুষ্ঠিত হতে চলেছে লোকসভা নির্বাচন। তা নিয়েই জোরকদমে শুরু হয়েছে প্রস্তুতি। জেলাশাসক কৌশিক ভট্টাচার্য জানিয়েছেন, সুষ্ঠুভাবে নির্বাচন করার জন্য সমস্ত বিষয় খতিয়ে দেখা হচ্ছে। নির্বিঘ্নে যাতে ভোটাররা ভোট দিতে পারেন তারও ব্যবস্থা নিচ্ছে প্রশাসন। প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করার জন্য। ভোট কর্মীরা জানিয়েছেন, প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তার আশ্বাস দেওয়া হয় তাদের। সেই কারণে নির্বিঘ্নে ভোট করতে পারবেন বলে আশা করেন তারা। প্রশাসনের পক্ষ থেকে জানা গিয়েছে,

মালদহ উত্তর
মোট ভোটারঃ ১৬ লক্ষ ৮৫ হাজার ৯৫৫ জন।
পুরুষ ভোটারঃ ৮লক্ষ ৬৫ হাজার ৪৩৯ জন।
মহিলা ভোটারঃ ৮ লক্ষ ২০ হাজার ৪৬৩ জন।
তৃতীয় লিঙ্গঃ ৫৩ জন।
মোট ভোট গ্রহণ কেন্দ্রঃ ১৭১৩ টি।
ভোট কর্মীঃ ৬৮৬২ জন।
কেন্দ্রীয় বাহিনীঃ ৬৫ কোম্পানি।
কেন্দ্রীয় বাহিনী থাকছে ১৫৭৬ টি বুথে।
রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনীঃ ১৩৭ টি বুথ।

মালদহ দক্ষিণ
মোট ভোটারঃ ১৫ লক্ষ ৭৫ হাজার ৫৯০ জন।
পুরুষ ভোটারঃ ৮ লক্ষ ০২ হাজার ৫৭৯ জন।
মহিলা ভোটারঃ ৭ লক্ষ ৭২ হাজার ৯৭৭ জন।
তৃতীয় লিঙ্গঃ ৩৪ জন।
মোট ভোট গ্রহণ কেন্দ্রঃ ১৬১৬ টি।
ভোট কর্মীঃ ৬৪৬৪ জন।
কেন্দ্রীয় বাহিনীঃ ৪১ কোম্পানি।
কেন্দ্রীয় বাহিনী থাকছে ১৪৮৬ টি বুথে।
রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনীঃ ১৩০ টি বুথ।
দেশের সর্ববৃহৎ গণতন্ত্রের যুদ্ধে তৃতীয় দফার লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে মালদা জেলা দুটি আছে না তা নিয়ে সোমবার সকাল থেকে জোরকদমে চলছে প্রস্তুতি জেলা জুড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *