তীর্থের পথে পথে – রামেশ্বরম কোয়েলী ঘোষ

তীর্থের পথে পথে – ৬

রামেশ্বরম

কোয়েলী ঘোষ

ছবি ঋণ — কৌশিক পাল ।

মীনাক্ষী মন্দির থেকে ফিরে দুপুরের খাওয়া সেরে আবার ব্যাগ গুছিয়ে বাসযাত্রা শুরু হল । এবারের গন্তব্য রামেশ্বরম ,তামিলনাড়ুর রামনাথপুরম জেলায় বিখ্যাত শৈবতীর্থ । দ্বাদশ জ্যোতিরলিঙ্গের অন্যতম এক জ্যোতির লিঙ্গ , চারধামের এক ধাম ।

বাস এগিয়ে চলেছে দীর্ঘ চওড়া সড়কপথে । নারকেল ,তালগাছের সারি ,কলাবাগান , উইন্ড মিল , গাছপালা , দুপাশে পাহাড় পেরিয়ে চলেছি । পথে নুনের কারখানার নুন উঁচু ঢিপি করে রাখা আছে । পথে মাঝে মাঝে বাস দাঁড়িয়েছে চা ,জল ,খাবারের জন্য।

যাত্রাপথেই পড়বে প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালামের বাড়ি । বাড়িটি এখন মিউজিয়াম । সিঁড়ি দিয়ে উঠে দেখা হল । কাছেই তাঁর সমাধিস্থল কিন্তু আর নামা হয়নি ।

বাস অবশেষে এসে পৌঁছেছে সেই পুণ্যতীর্থে । রাতে সৎসঙ্গের আসরে নিরগুনানন্দ মহারাজ বললেন রামায়ণের পাতা থেকে ইতিহাস , পুরাণের কথা , এই স্থান মাহাত্ম্যের কথা্‌ , তারপর স্তোত্র গান —
”শুদ্ধসত্ত্ব পরাৎপর রাম ,কালাত্মক পরমেশ্বর রাম …”

খুব ভোরে উঠে শাড়ি পরে তৈরি হয়ে নিয়েছি । তারপর পায়ে হাঁটা পথ । দুপাশে দোকান পাট পেরিয়ে দেখা গেল সামনে মূল মন্দির ।

মন্দিরের সামনে শান্ত সমুদ্র বঙ্গোপসাগর । জায়গাটির নাম অগ্নিতীর্থ । সমুদ্রের ধারে আচার্য শঙ্করাচার্যের মঠ । পূর্বদ্বারে গেট দিয়ে মন্দিরে প্রবেশ করলাম । এখানেও দ্রাবিড়ীয় স্থাপত্য শিল্প কারুকার্য মন্দিরের গাত্রে । দুপাশে সারি সারি স্তম্ভ , তার গায়ের সুন্দর অলংকরণ , এশিয়ার দীর্ঘতম মন্দির অলিন্দ ।

আমরা এসেছি তীর্থে ,তাই বাইশটি তীর্থের জলে স্নান করেছি । এই প্রতিটি তীর্থের মাহাত্ম্য আছে ।শ্রী মহালক্মী তীর্থ ,গায়ত্রী তীর্থ , সূর্যতীর্থ , চন্দ্রতীর্থ ,গঙ্গা তীর্থ , যমুনাতীর্থ , গয়া তীর্থ , কোটি তীর্থ ইত্যাদি ।
প্রতিটি কূপের মত কুণ্ডের সামনে এসে দাঁড়ালে সেই কুণ্ড থেকে জল তুলে মাথায় ঢেলে দেওয়া হয় । এইভাবে বাইশটি কুণ্ডের জলে স্নান করে এক জায়গায় শাড়ি ছেড়ে আবার অন্য শাড়ি পরে মন্দিরে প্রবেশ করলাম ।

রামায়ণের ইতিহাস সবাই জানেন । পৌরাণিক কাহিনী অনুযায়ী সীতাকে উদ্ধারের পর এই স্থানে রাবণকে হত্যার জন্য রাম বিষাদগ্রস্ত হয়ে পড়লেন । তখন অগস্ত্য মুনির নির্দেশে শিবের পুজো করতে রাম মনস্থ করলেন । , শিবের পুজো করলে তবেই এই পাপ খণ্ডন হবে । তিনি ভক্ত হনুমানজিকে বললেন , কৈলাস থেকে শিবের মূর্তি নিয়ে আসতে । মহাদেব তখন দুটি মূর্তি পাঠালেন । এদিকে দেবী জানকী বালি দিয়ে এক শিব লিঙ্গ বানালেন ।

।এদিকে সময় পেরিয়ে যায় কিন্তু হনুমানজি ফেরেন না । তখন সীতা দেবীর তৈরি সেই বালির শিবমূর্তি স্থাপন করে রাম পুজো করলেন ।

স্বয়ং নারায়ণের অবতার রামের প্রার্থনায় প্রসন্ন হয়ে জ্যোতির্ময়রূপে ভগবান শঙ্কর আবির্ভূত হলেন এবং বরদান করলেন -এই তীর্থে যারা আসবে ভক্তি ও বিশ্বাস নিয়ে , তারা পাপমুক্ত হবে । চিন্ময় দেহে নিত্য বিরাজিত হলেন ” রামেশ্বর -রামলিঙ্গ এবং এই স্থানটির নাম হল ”রামেশ্বর তীর্থ ”।

এদিকে হনুমানজি দু হাতে দুই শিবমূর্তি নিয়ে এসে দেখেন পুজো সমাপ্ত হয়ে গেছে ।তাঁর খুব দুঃখ আর অভিমান হল ।তখন রাম বললেন -ভক্ত , তুমি ওই বালির মূর্তি তুলে তোমার আনা মূর্তিটি বসিয়ে দাও ।আমি আবার পুজো করব ।
মহাবীর তখন নানা ভাবে ,ল্যাজে জড়িয়ে সেই বালির মূর্তি তোলার চেষ্টা করে বিফল হলেন । শ্রীরাম হেসে বললেন যে এই মূর্তি স্বয়ং দেবী জানকীর হাতে তৈরি এবং প্রতিষ্ঠিত ।তাই কারো পক্ষেই সম্ভব নয় এই মূর্তি এক চুল সরাতে পারে । তবে তুমি ভক্ত ,তাই তোমার আনা একটি শিবের মূর্তিও প্রতিষ্ঠা করব এবং সেই মূর্তি প্রথমেই পুজো পাবে ।
সেই প্রতিষ্ঠিত শিবের নাম বিশ্বনাথ বা হনুমদীশ্বর । এখনও এই বিশ্বনাথের পুজো সবার আগে হয় ।

এখানে দক্ষিণভারত ভ্রমণকালে মা সারদা এসেছিলেন এবং পুজোর পর বলেছিলেন ”যেমনটি রেখে গেছিলুম ,ঠিক তেমনটিই আছে ।

পরম পূজ্যপাদ শ্রী শ্রী বালানন্দ মহারাজের তীর্থ ভ্রমণের একটি কাহিনী আছে । তিনি সঙ্কল্প করেছিলেন যে গঙ্গোত্রী থেকে গঙ্গাজল এনে রামেশ্বরমের অভিষেক করবেন । দীর্ঘ পথ পরিক্রমা করে তিনি এসে পৌঁছলেন মন্দিরের দ্বারে কিন্তু পাণ্ডারা কিছুতেই রাজি হলেন না । তখন তিনি মন্দিরের বাইরে টানা তিনদিন ধ্যানে বসে থাকলেন ।চতুর্থ রাতে মহাদেব স্বপ্নাদেশ দিলেন এবং সেই পাণ্ডা এসে করজোড়ে ক্ষমা চেয়ে মহারাজকে সসম্মানে নিয়ে গেলেন । পরম গুরু মহারাজ সেখানে অভিষেক করলেন ।

এবার নাট মন্দিরের প্রবেশদ্বার , প্রবেশ দ্বারের দুদিকে শ্রী গণেশ এবং কার্তিক মন্দির ।
সেখানে প্রণাম জানিয়ে রেলিং দিয়ে ঘেরা লাইন দিয়ে এসে দাঁড়িয়েছি সেই গর্ভ মন্দিরের সামনে । ভেতরে প্রবেশ করা যায় না .প্রায় তিরিশ হাত দূর থেকে বাইরে দর্শন হয় ।
গর্ভগৃহে অন্ধকারে দীপাধারে প্রদীপ জ্বলছে । রুপোর সিংহাসনে ফুলের মালা ,অলঙ্কারে সমাসীন শ্রীরামেশ্বর । হাতের ফুল ,মালা বেলপাতা সব সেখানেই পূজারির হাতে দিতে হবে । বেশিক্ষণ দাঁড়ানো যায় না । পিছনে ভিড় বাড়ছে ।
এরপর দেবী পার্বতীর মন্দিরে এলাম । এখানে দেবীর নাম পর্বতবর্ধিনী ধাতুর তৈরি মূর্তিটি সুন্দর সাজানো । মুখখানি করুণা মাখা ।
একে একে দর্শন করলাম বিশ্বনাথ মন্দির , বিশালা লক্ষ্মী , শ্রী নন্দী মণ্ডপ । হনুমানজির মন্দিরে প্রণাম করে মন্দিরের বাইরে লক্ষণ তীর্থ , রাম তীর্থ , সীতা তীর্থ দর্শন ও প্রণাম করে গোস্বামী যাত্রী নিবাসে ফিরে এলাম ।

নীল দিগন্ত আর নীলাভ সমুদ্র মিলেমিশে একাকার হয়ে গেছে ,তার ওপর ভাসছে ছোট ছোট বোট , জানলা দিয়ে তাকিয়ে আছি । এমন নয়নাভিরাম দৃশ্য আর বোধহয় দেখে নি দু চোখ । এমন সময় কেউ বলল -ওদিকে ট্রেন যাচ্ছে দেখো ..
উল্টো দিকে তাকিয়ে দেখি সেই সময় একটি ট্রেন চলেছে সেতু দিয়ে । ভারতের শেষ ভূখণ্ড পার হয়ে যাচ্ছি কুড়ি কিলোমিটার দুরের এক দ্বীপে । দূরে সমুদ্রের ওপারে সিংহল , শ্রীলঙ্কা ।

সাগরতীরে দাঁড়িয়ে আছেন বিষাদগ্রস্ত শ্রীরামচন্দ্র,। সাথে লক্ষ্মণ, সুগ্রীব, হনুমান , জাম্বুবান, নল, নীল, গয় সহ হাজার হাজার বানর সৈন্য আর বিভীষণ।
সেই দিগন্ত বিস্তৃত উত্তাল সাগরের দিকে তাকিয়ে তিনি ভাবছেন , হায় কেমন করে তিনি এই সাগর পার হবেন ? লঙ্কাপুরী, যেখানে বন্দিনী আছেন তাঁর পত্নী প্রাণপ্রিয়া সীতা।
তখন বিভীষণ বললেন বললেন যে সাগরের ওপর দিয়ে একটি সেতু বন্ধন করলেই সমুদ্র পার হয়ে শ্রীলঙ্কা যাওয়া সম্ভব ।
তারপর তৈরি হল সেই সেতু । সেজন্য এই জায়গার নাম সেতুবন্ধ রামেশ্বর ।
বাস এসে পৌঁছল । আরো অনেক গাড়ি সারি দিয়ে দাঁড়িয়ে ।

এই জায়গা ভারতবর্ষের শেষ স্থলবিন্দু। সাগরতীরে দাঁড়িয়ে সেদিকে তাকালে স্থলভাগটিকে ঠিক একটি ধনুকের মত দেখায় । ধনুষ্কোটি ক্রমশঃ সরু হয়ে ভারত-ভূখণ্ড শেষে একটা বিন্দুতে শেষ হয়ে সাগরের কোলে মিলিয়ে গেছে । সেজন্য নাম ধনুষ্কোটি ।
রাবণ বধের পর বিভীষণ শত্রুদের আগমনের জন্য ভীত হলে রাম ধনুষ দিয়ে সেই সেতু ভগ্ন করেন । এই পৌরাণিক কাহিনী ও আছে ।

এখান থেকে সাড়ে চার কিলোমিটার এগিয়ে সর্ব শেষ বিন্দু আরিচলমুনাই । দুপাশে দুই সমুদ্র ভারত মহাসাগর আর বঙ্গোপসাগর ।

১৯৬৪ সালের ডিসেম্বর মাসের ২২ তারিখে বিরাট সাইক্লোন ধ্বংস হয়ে যায় ধনুষ্কোটি বন্দর-নগরী । বাড়িঘর, দোকানপাট, গীর্জা , মন্দির , রেলস্টেশন সবই এখন ধ্বংস স্তুপ ।
সেদিন সেই তাণ্ডবে ভেসে গিয়েছিল অনেক মানুষ । মৃত্যু হল পাম্বান- ধনুষ্কোটির একটি ট্রেনের সব যাত্রীরও।

তারপর তামিলনাড়ু সরকার ধনুষ্কোটিকে ‘মৃত শহর’ বা ‘ঘোস্ট টাউন’ ঘোষণা করে । বাড়িঘর মন্দির গীর্জা রেলস্টেশনের ধ্বংসাবশেষ এখনও দেখা যায় । মৎসজীবিদের কিছু দোকান পাট আছে ।

নিস্তব্ধ হয়ে বসে আছি সমুদ্রের দিকে তাকিয়ে । চারিদিকে সবুজ সমুদ্র , মাথায় ফেনার মুকুট পরে খেলা করছে বিস্তীর্ণ বেলাভূমিতে । এক অপরূপ নৈসর্গিক সৌন্দর্য দেখতে দেখতে আমি উদাস , মগ্ন । স্বপ্নের মত সুন্দর এই ভূখণ্ডে ধীরে ধীরে সন্ধ্যা নামছে ।

তীর্থের পথে পথে

রামেশ্বরম ভ্রমণের বাকি অংশ

পরদিন ভোরবেলা আবার হাঁটা পথ ধরে আমরা আর একবার রামেশ্বরম মন্দির দর্শন করেছিলাম । সেদিন ভোরে মন্দির ফাঁকা ছিল ।
তারপর যে যার মত একটা অটো করে ঘুরতে বের হলাম ।
বাইরে একত্রিশটি তীর্থের মধ্যে প্রথমেই গেলাম ..

গন্ধমাধবন তীর্থ — রামেশ্বরম মন্দির থেকে দু কিলোমিটার উত্তরে এই তীর্থে শ্রীরামচন্দ্রের পাদুকা দর্শন ও প্রণাম করলাম । সেখান থেকে পুরো জায়গাটা দেখা যায় । ছবি তোলা হল । নিচে নেমে ডাবের জল খেয়ে আবার অটোতে বসা ।

কোদণ্ডরামন মন্দির – এখানে শ্রীরামের পরম মিত্র বিভীষণ এর রাজ্যাভিষেক হয়েছিল ।

বনগঙ্গা – লঙ্কা থেকে অযোধ্যা ফেরার পথে সীতা তৃষ্ণায় কাতর হয়ে পড়েন কিন্তু সমুদ্রের জল লবণাক্ত বলে শ্রীরাম তীর ভেদ করে মিঠে জলের ধারা প্রবাহিত করেন । এখনও সেই জল মিষ্টি ।

অটো চলেছে । একে একে দর্শন করলাম জটায়ু তীর্থ , বিশাল বড় জটায়ু বসে আছেন । তারপর
লক্ষণকুণ্ড , দেবীপত্তনম , তিরুপল্লানি , কোটিতীর্থ গঙ্গাতীর্থ ।
প্রতিটি তীর্থে ভগবানের পদচিহ্ন মিশে আছে । মানুষের মনের মধ্যে দীর্ঘকাল ধরে সঞ্চিত হয়েছে ভক্তি আর বিশ্বাস । কত পুরাণ ইতিহাস বুকে নিয়ে এই স্থান অক্ষয় হয়ে আছে ।
যুগযুগ ধরে সাধু , মহাত্মা , ভক্তদের পদধূলিতে এই স্থান পবিত্র , পুণ্য হয়েছে।
ঠাকুর শ্রী রামকৃষ্ণদেব বলেছেন যে মাটি খুঁড়লে সব জায়গায় জল পাওয়া যায় , কিন্তু যেখানে পুকুর হ্রদ আছে সেখানে আর জলের জন্য খুঁড়তে হয় না , যখন ইচ্ছা জল পাওয়া যায় ।
সেই ঈশ্বরীয় ভাবের প্রকাশ দেখেছি সাধারণ মানুষের মধ্যে ।

গোস্বামী নিবাসের বাইরে একটি বিশাল গাছের দিকে তাকিয়ে আছি । ডাল বেয়ে উঠছে নামছে ছোট ছোট কাঠ বিড়ালিরা । পুচ্ছ তুলে তারা বলছে – আমাদের কিন্তু কম মনে করো না । ভগবানের সেতু বন্ধনে আমরাও ছিলাম আর এখনো আছিও ।

অদ্ভুত এক অনুভূতিতে মনের মধ্যে বেজে উঠল –
” শ্রী রামচন্দ্র কৃপালু ভজমন
হরণ ভবভয় দারুনম
শ্রীরাম … শ্রীরাম …..”

………………

শেষ হলো রামেশ্বরম তীর্থ যাত্রা । ভগবান ও ভক্তের চরণে অনন্ত কোটি প্রণাম জানিয়ে ফিরে এলাম অতিথি নিবাসে ।

পরদিন সকালে যাত্রা করব প্রিয় কন্যাকুমারীর উদ্দেশ্যে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *