প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় স্বেচ্ছা সেবক প্রশিক্ষন শিবির ভারত সেবাশ্রম সংঘের

বালুরঘাট, ১৬ অক্টোবরঃ  প্রশাসনের উপর আস্থা হারিয়ে এবারে উত্তরবঙ্গ জুড়ে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় এবার মাঠে নামছে ভারত সেবাশ্রম সংঘ। ৪ দিনের প্রশিক্ষণ দিয়ে ১১০ জন স্বেচ্ছাসেবক মাঠে নামাবে সংগঠন। ১৬ অক্টোবর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত ১৮ থেকে ৪০ বছর বয়সী যুবকদের প্রশিক্ষণ দেওয়ার কাজ চলবে। প্রশিক্ষনের পর ভারত সেবাশ্রম সংঘের মূল অফিসে জমা থাকবে স্বেচ্ছাসেবকদের নাম। যাকে ভিত্তি করেই যে কোন প্রকার  প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হবে। উত্তরবঙ্গে প্রথম ভারত সেবাশ্রম সংঘের এমন উদ্যোগে সাধারণ মানুষ খানিকটা হলেও স্বস্তি পাবেন। বুধবার হিলি ব্লকের তিওড়ে ভারত সেবাশ্রম সংঘের কার্যালয়ে প্রশিক্ষণের সূচনা করেন সংগঠনের প্রধান সম্পাদক স্বামী বিশ্বাত্মানন্দজী মহারাজ। উপস্থিত ছিলেন উত্তরবঙ্গের বিভিন্ন শাখা সংগঠনের মহারাজরা সহ বিশিষ্ট জনেরা।

গত কয়েক বছর ধরে বালুরঘাট, রায়গঞ্জ, মালদা, কোচবিহার, আলিপুরদুয়ার প্রভৃতি স্থানে বন্যার প্রভাব দেখা দিচ্ছে। একই সাথে ভূমিকম্প থেকে শুরু করে খরার আক্রমণ, অগ্নিকান্ডের মতো নানান দুর্যোগে পড়তে হচ্ছে উত্তরবঙ্গের জেলাগুলিকে। আর সব ক্ষেত্রেই কোন না কোন সমস্যার মুখে পড়ে প্রশাসনের উপর খানিকটা ক্ষিপ্ত সাধারণ মানুষের একাংশ। আর এই সমস্যা দূর করতেই স্বেচ্ছাসেবকদের মাঠে নামাচ্ছে ভারত সেবাশ্রম সংঘ। যারা বিভিন্ন দুর্যোগ মোকাবিলায় ত্রান সামগ্রী পৌঁছে দেওয়া থেকে শুরু করে সাধারণ মানুষের পাশে দাঁড়াবে। এমনকি গঙ্গাসাগর, কুম্ভমেলার মতো বড় অনুষ্ঠানেও কাজে লাগান হবে প্রশিক্ষণ প্রাপ্ত স্বেচ্ছাসেবকদের।

তিওড় ভারত সেবাশ্রম সংঘের স্বামী দিবাকরনন্দজী মহারাজ জানিয়েছেন, উত্তরবঙ্গে দুর্যোগ মোকাবিলায় এই প্রথম স্বেচ্ছাসেবক নিয়োগ করা হচ্ছে । চার দিনের প্রশিক্ষণ দিয়ে মাঠে নামানো হবে ১১০ জন স্বেচ্ছাসেবকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

খেলা