ডিজিটাল রেশন কার্ডে নাম তুলতে দালাল চক্র বালুরঘাটে, কড়া ব্যবস্থা নেবে বিডিও

বালুরঘাট, ২০ সেপ্টেম্বরঃ  ডিজিটাল রেশন কার্ডে নাম তোলা ও সংশোধন নিয়ে দালাল চক্রে জেরবার বালুরঘাট ব্লক অফিস । বিভিন্ন পঞ্চায়েত এলাকা থেকে আসা হাজার হাজার মানুষকে বোকা বানিয়ে ফর্ম ফিলাপের নামে চলছে অবৈধ টাকা আদায় । কারো কাছে ৩০ থেকে ৪০ টাকা আবার কাউকে ভুল বুঝিয়ে নেওয়া হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা পর্যন্ত । এমনি চিত্রের দেখা মিলছে সকাল থেকে বিকেল পর্যন্ত । বিষয়টি নিয়ে বিডিও অফিস কর্তৃপক্ষের ভূমিকায় প্রশ্ন তুলেছেন গ্রামের বাসিন্দারা । দিন আনা দিন খাওয়া মানুষের কাছে সরকারি সুবিধা পৌঁছে দেবার নাম করে এমন দালাল রাজ পুলিশ প্রশাসনের দুর্বল দিকটি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে ।

রাজ্যের নির্দেশে মতো ডিজিটাল রেশন কার্ডে ভ্রম সংশোধন ও নতুন নাম তোলার কাজ শুরু হয়েছে চলতি মাসেই । আগামী ২৭ সেপ্টেম্বর যার শেষ দিন ধার্য হয়েছে । আর এই সুযোগকে হাতছাড়া করতে চাইছেন না সাধারণ মানুষ । প্রতিদিন সকাল সাতটা থেকে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে বিডিও অফিসে সেই কাজ করছেন বাসিন্দারা । প্রশাসনের তরফে বিলি করা ফর্ম ফিলাপের নামেই চলছে অবৈধ টাকা আদায় । অভিযোগ একদল দালাল বিডিও অফিস চত্বরে ঢুকে রীতিমতো ত্রিপল পেতে টাকার বিনিময়ে ফর্ম ফিলাপ করিয়ে দিচ্ছেন । কেউ তা করতে না চাইলেও তাঁকে ভয় দেখিয়ে তা করতে বাধ্য করা হচ্ছে বলেও অভিযোগ । আর যার জন্য কাউকে ৩০ থেকে ৪০ টাকা আবার কাউকে দিতে হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা পর্যন্ত ।

ডিজিটাল রেশন কার্ডে নাম তুলতে আসা মঙ্গল মুরমু জানিয়েছেন, তিনি পড়াশুনা জানেন না । দিন মজুরিরি কাজ করেন । ৩০ টাকা দিয়ে তাঁকে ফর্ম ফিলাপ করাতে হয়েছে । তবে সরকারি কাজে এসব বন্ধ হওয়ায় জরুরী ।

অপর বাসিন্দা মমতা মল্লিক, নন্দিতা পাহানরা জানিয়েছেন, তাঁরা ফর্ম নিজে ফিলাপ করলেও বাকিদের কাছে অবৈধ ভাবে টাকা তোলা হচ্ছে । প্রশাসনিক কাজে এমন সব বন্ধ হওয়া জরুরী ।

বিডিও অনুজ সিকদার জানিয়েছেন, বিষয়টি জানা ছিলনা । এমন কাজ কখনই বরদাস্ত নয় । দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

খেলা