ল্যান্ডার বিক্রম নিয়ে ইসরোর ভুয়ো অ্যাকাউন্ট করে বিকৃত করা হচ্ছে তথ্য, সতর্ক করলো ইসরো

১২ই সেপ্টেম্বর, বেঙ্গালুরুঃ শনিবারের হতাশার পর রবিবার ল্যান্ডার বিক্রমকে নিয়ে ISRO চেয়ারম্যান কে সিভানের বক্তব্যে স্বস্তি ফিরেছিল । সংবাদ সংস্থা ANI-কে সিভান বলেছিলেন, “আমরা চাঁদের মাটিতে বিক্রমের অবস্থান শনাক্ত করতে পেরেছি । অর্বিটার বিক্রমের (থার্মাল ইমেজ) ছবি তুলেছে ।” এরপর গতকাল বিভিন্ন সংবাদমাধ্যম ISRO-র এক বিজ্ঞানীকে উদ্ধৃত করে জানায়, চন্দ্রপৃষ্ঠে আছড়ে পড়লেও অক্ষত রয়েছে ল্যান্ডার বিক্রম । নির্ধারিত অবতরণস্থানের কাছেই আছড়ে পড়েছে বিক্রম । তবে তা ভাঙেনি । অবশ্য বিক্রম সোজা হয়ে দাঁড়িয়ে নেই । এরপর কে সিভানের নামে বিভিন্ন টুইটার অ্যাকাউন্ট থেকেও বিক্রম সংক্রান্ত বিভিন্ন খবর ছড়িয়ে পড়ে সোশাল মিডিয়াতে । এবার এই বিষয়ে টুইট করে অবস্থান স্পষ্ট করল ISRO ।

 

It is noticed that accounts in the name of Kailasavadivoo Sivan is operational on many Social media. This is to clarify that Dr. K Sivan, Chairman, ISRO does not have any personal accounts. For official accounts of ISRO, please see

গতকাল এক টুইটে ISRO জানায়, ISRO প্রধান কে সিভানের কোনও অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট নেই । ISRO টুইটে লেখে, “আমরা লক্ষ্য করেছি যে, কে সিভানের নামে বিভিন্ন সোশাল মিডিয়া অ্যাকাউন্ট খোলা হয়েছে এবং তা থেকে বিভিন্ন বিষয়ে টুইট করা হচ্ছে । আমরা স্পষ্ট করতে চাই যে সোশাল মিডিয়ায় ISRO প্রধানের কোনও অ্যাকাউন্ট নেই ।”

এদিকে ISRO-র এক বিজ্ঞানী আজ বলেন, “বিক্রমের সব যন্ত্রাংশ যদি অক্ষত থাকে, তবেই যোগাযোগ স্থাপন সম্ভব হবে । যদি অবতরণ সফল হয়ে থাকে এবং বিক্রমের সব যন্ত্রাংশ সঠিক ভাবে কাজ করে তবেই আমরা সংযোগ স্থাপন করতে পারব । এই মুহূর্তে অবশ্য কোনও বিষয়ই স্পষ্ট নয় ।”

উল্লেখ্য, 7 সেপ্টেম্বর রাত 1টা 30 থেকে 2টোর মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের কথা ছিল বিক্রমের । সবকিছু ঠিকঠাকই ছিল । কিন্তু, চন্দ্রপৃষ্ঠের 2.1 কিলোমিটার দূরে বিক্রমের সঙ্গে সংযোগ ছিন্ন হয়ে যায় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

খেলা